শনিবার ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গমের সরবরাহ ব্যাহত হওয়ায় উদ্বিগ্ন ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩ | প্রিন্ট

গমের সরবরাহ ব্যাহত হওয়ায় উদ্বিগ্ন ব্যবসায়ীরা

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে স্বাক্ষরিত ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ (বিএসজিআই) চুক্তি থেকে সরে গেছে রাশিয়া। ১৭ জুলাই এ চুক্তির মেয়াদ শেষ হওয়ায় তা আর নবায়ন করেনি দেশটি। এতে গমের সরবরাহ ব্যাহত হয়ে বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের খাদ্য ঘাটতির আশঙ্কা থাকায় বাংলাদেশের ব্যবসায়ীরা উদ্বিগ্ন। মানব বিপর্যয় এড়াতে চুক্তি অব্যাহত রাখতে আবারও বাংলাদেশের পক্ষে আহ্বান জানিয়েছে শীর্ষস্থানীয় ব্যবসায়ী সংগঠনগুলো। ১১ জুলাই বিবৃতি দিয়ে সরকারের কাছে একই অনুরোধ করেছিল এসব সংগঠন।৬টি ব্যবসায়ী চেম্বার বুধবার এক যৌথ বিবৃতিতে বলেছে, ইউক্রেনের বন্দর দিয়ে খাদ্য রপ্তানি অব্যাহত রাখা জরুরি। এ কারণে কৃষ্ণসাগর বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ লাইফলাইন হিসেবে বিএসজিআই চুক্তির মেয়াদ বাড়াতে হবে। আইসিসি বাংলাদেশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

বিবৃতিতে স্বাক্ষর করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সভাপতি মো. জসিম উদ্দিন, আইসিসি বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান, এমসিসিআই সভাপতি সাইফুল ইসলাম, ঢাকা চেম্বারের সভাপতি ব্যারিস্টার সামীর সাত্তার, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম এবং বিদেশি বিনিয়োগকারীদের সংগঠন ফিকির সভাপতি নাসের এজাজ বিজয়।

বিবৃতিতে বলা হয়, বিএসজিআই চুক্তি নবায়ন না হলে শুধু মানবসৃষ্ট মানবিক বিপর্যয়ই ঘটবে না, বরং বর্তমান বৈশ্বিক মুদ্রাস্ফীতির ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণও ব্যাহত হবে। এর অধীনে ৩ কোটি ২০ লাখ টন গম তিনটি ইউক্রেনীয় বন্দর থেকে তিনটি মহাদেশের ৪৫টি দেশে রপ্তানি করা হয়েছে। ফলে যুদ্ধ-পূর্ব স্তর থেকে গমের দাম অনেকাংশে অপরিবর্তিত ছিল। খাদ্য রপ্তানি বন্ধ হয়ে গেলে আফগানিস্তান, ইথিওপিয়া, কেনিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেনে বিশ্ব খাদ্য কর্মসূচির মানবিক কার্যক্রম সম্পূর্ণভাবে ব্যাহত হবে এবং লাখ লাখ মানুষ, বিশেষত শিশুরা খাদ্য ঘাটতির সম্মুখীন হবে।

এতে বলা হয়, ইউক্রেনীয় এবং রাশিয়ান খাদ্য ও সার রপ্তানি অব্যাহত রাখা বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের ব্যবসায়ীরা জোরালোভাবে নিষেধাজ্ঞা প্রত্যাহার সমর্থন করে। কারণ রাশিয়ার নিজস্ব কৃষিপণ্য রপ্তানির বর্তমানে প্রযোজ্য নিষেধাজ্ঞা প্রত্যাহারের মাধ্যমে বিএসজিআই চুক্তির নবায়ন বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার জন্য অত্যাবশ্যক।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]