রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস বহাল রাখল এডিবি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩ | প্রিন্ট

জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস বহাল রাখল এডিবি

চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির ক্ষেত্রে আগের দেওয়া পূর্বাভাসই বহাল রেখেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সর্বশেষ পরিস্থিতি বিশ্লেষণ করে বুধবার প্রকাশিত এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক প্রতিবেদনে সংস্থাটি বলছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৫ শতাংশ। এর আগে গত এপ্রিল মাসে একই পূর্বাভাস দেয় সংস্থাটি।

 চলতি অর্থবছরের বাজেটে ৭ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছে। সার্বিকভাবে উৎপাদনশীল খাতে বিনিয়োগ ও উৎপাদনশীলতা বাড়ানোর মাধ্যমে এবং সুসংহত অভ্যন্তরীণ চাহিদার মাধ্যমে চলতি অর্থবছরে উচ্চ প্রবৃদ্ধির ধারায় ফিরে আসা যাবেও বলে বাজেট বক্তৃতায় আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

জিডিপি প্রবৃদ্ধির ক্ষেত্রে সরকারের এ লক্ষ্যমাত্রা এডিবির পূর্বাভাসের চেয়ে অনেক বেশি। এপ্রিলের পূর্বাভাস বহাল রাখার বিষয়ে কোনো ব্যাখ্যা অবশ্য এডিবির প্রতিবেদনে দেওয়া হয়নি। গত অর্থবছরে যে জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে, তা প্রত্যাশার চেয়ে বেশি বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সাময়িক হিসাবে, গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক শূন্য ৩ শতাংশ।

গত অর্থবছরের এ প্রবৃদ্ধি অর্জনের পেছনে ভালো অভ্যন্তরীণ চাহিদা, রপ্তানি আয়ে শক্ত অবস্থান, সরকারের নীতি সহায়তা ভূমিকা রেখেছে বলে মনে করছে এডিবি। সংস্থাটির মতে, প্রত্যাশার চেয়েও বেশি হয়েছে ভোগ। সব ধরনের শিল্পপ্রতিষ্ঠান সরকারের সহায়ক নীতির সুফল পেয়েছে। প্রবৃদ্ধিতেও এর অবদান রয়েছে। সেবা খাতও ভালো ছিল। অন্যদিকে ভর্তুকি, প্রণোদনা ও অন্যান্য উদ্যোগের মাধ্যমে বন্যা, ঘূর্ণিঝড় ও খরায় শস্যের ক্ষতিও কিছুটা পুষিয়ে নেওয়া সম্ভব হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ২:০৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]