রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে প্রথম হেলমেট উৎপাদনে আরএফএল

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩ | প্রিন্ট

দেশে প্রথম হেলমেট উৎপাদনে আরএফএল

ক্রয়ক্ষমতার মধ্যে উন্নতমানের হেলমেট বাজারে আনলো দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ আরএফএল।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে দেশে প্রথমবারের মতো উৎপাদিত ‘সেফমেট’ ব্র্যান্ডের হেলমেটের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেন আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আর এন পাল।

অনুষ্ঠানে জানানো হয়, নরসিংদীর পলাশে অবস্থিত আরএফএল গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ডিউরেবল প্লাস্টিক লিমিটেডের নিজস্ব কারখানায় এ হেলমেট উৎপাদিত হচ্ছে। কারখানাটির বার্ষিক উৎপাদন ক্ষমতা এক লাখ ২০ হাজার পিসের বেশি। প্রাথমিকভাবে এ কারখানাটিতে প্রায় ২০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।

বর্তমানে দেশে বার্ষিক হেলমেটের বাজার ৫০০ কোটি টাকার বেশি। যার প্রায় পুরোটাই আমদানি করা হয়। আমদানির প্রায় ৬০ শতাংশ আসে ভারত থেকে এবং বাকি ৪০ শতাংশ চীন থেকে। শুরুর দিকে দুই ধরনের হেলমেট পাওয়া যাবে। হাফ ফেস হেলমেটের সর্বোচ্চ খুচরা মূল্য হবে ১ হাজার ৪০০ টাকা এবং ফুলফেস হেলমেটের সর্বোচ্চ খুচরা মূল্য হবে ২ হাজার ২৫০ টাকা। সুপার স্টোর, বাইক এক্সেসরিজ ও হেলমেট বিক্রয় করে এরকম শোরুমে সেফমেট ব্র্যান্ডের হেলমেট পাওয়া যাবে।

অনুষ্ঠানে আর এন পাল বলেন, মোটরসাইকেল ব্যবহারকারীদের জন্য হেলমেট একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। এটি শুধু নিরাপত্তা নিশ্চিতই করে না, বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী মোটরসাইকেল চালক ও আরোহীর হেলমেট পরিধানের বাধ্যবাধকতা রয়েছে। আর্থসামাজিক অবস্থা, জীবনযাত্রার পরিবর্তনসহ নানাবিধ কারণে বাংলাদেশে দিন দিন মোটরসাইকেল ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। একই কারণে হেলমেটের চাহিদাও বাড়ছে।

তিনি আরও বলেন, বাংলাদেশে যেসব হেলমেট পাওয়া তা প্রায় পুরোপুরি আমদানিনির্ভর এবং এসব আমদানিকৃত হেলমেট অধিকাংশ মানসম্মত নয়। আমাদের উৎপাদিত সেফমেট হেলমেট বিএসটিআই সার্টিফাইড, যা বাংলাদেশে শুধু আমাদেরই রয়েছে। যাত্রা পথে মানসম্মত হেলমেট সকলের ব্যবহার করা উচিত। এ প্রেক্ষাপটে আরএফএল হেলমেট ব্যবসা শুরু করলো। মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে উন্নত মানের হেলমেট ক্রেতার হাতে পৌঁছে দেওয়ায় এ ব্যবসায় আসার প্রধান উদ্দেশ্য।

ডিউরেবল প্লাস্টিক লিমিটেডের নির্বাহী পরিচালক তৌকিরুল ইসলাম বলেন, সেফমেট হেলমেটের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এটি অ্যাডভান্সড এবিএস শেল এবং পিসি ম্যাটেরিয়ালে তৈরি। এতে রয়েছে উন্নতমানের বেল্ট ও লকিং সিস্টেম। তাছাড়া ব্যবহারকারীর স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে রয়েছে উন্নতমানের ভেন্টিলেশন সিস্টেম।

তিনি আরও বলেন, দেশের চাহিদা মিটিয়ে সেফমেট হেলমেট রপ্তানি করার পরিকল্পনা রয়েছে। এরই মধ্যে কয়েকজন বিদেশি ক্রেতা কারখানা পরিদর্শন করেছেন এবং উৎপাদন ব্যবস্থায় সন্তোষ প্রকাশ করেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ২:১২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]