বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার মহাকাশে যাচ্ছে মাছ, ঘুরে বেড়াবে কক্ষপথে

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৬ জুলাই ২০২৩ | প্রিন্ট

এবার মহাকাশে যাচ্ছে মাছ, ঘুরে বেড়াবে কক্ষপথে

মহাকাশে মানুষ, বানর, কুকুর আর নানান জাতের গাছের পর এবার যাচ্ছে মাছ। যা ঘুরে বেড়াবে কক্ষপথে। কিন্তু কেন?

মহাকাশবিজ্ঞানকে এগিয়ে নিয়ে যেতে বিভিন্ন দেশই লড়াই চালাচ্ছে। নানা উপায়ে জানার চেষ্টা চলছে অজানা তথ্য। নভশ্চরেরাও মহাকাশে পাড়ি দিচ্ছেন নিয়মিতভাবে। সেখানে আন্তর্জাতিক স্পেস স্টেশনে থাকছেন। নানা গবেষণা করছেন।

মাসের পর মাস মহাকাশে থেকে যাচ্ছেন নভশ্চর গবেষকেরা। আর তা করতে গিয়ে তাদের হাড়ের সমস্যা তৈরি হচ্ছে। শূন্য মাধ্যাকর্ষণে দীর্ঘদিন ধরে থাকতে থাকতে তাদের হাড়ের শক্তি কমছে।

কীভাবে এটা ঘটছে সেটা অবশ্য এখনও পরিস্কার নয় মহাকাশ বিজ্ঞানীদের কাছে। আর সেটাই জানতে এবার মহাকাশে রঙিন মাছ পাঠাচ্ছে চীন। একটি বিশেষ প্রকারের রঙিন মাছই পাঠানো হচ্ছে।

জেব্রাফিশ নামে এই মাছগুলো দেখতে অপরূপ। গায়ে থাকে ডোরাকাটা দাগ। জেব্রার মতো দাগ থাকে বলে সেগুলোর নামা জেব্রাফিশ। এই জেব্রাফিশের আবার হোমোলজি মানুষের সঙ্গে দারুণ মেলে। প্রায় ৮৭ শতাংশ মিল থাকায় তাদেরকেই বেছে নিয়েছেন বিজ্ঞানীরা।

এই মাছ পাঠানো হচ্ছে কক্ষে। সেখানে ঘুরপাক খাবে সেগুলো। সেই মাছের পরিবর্তন ও মাছের ওপর প্রভাব পর্যালোচনা করে বিজ্ঞানীরা বোঝার চেষ্টা করবেন মানবদেহে শূন্য মাধ্যাকর্ষণ ঠিক কীভাবে প্রভাব ফেলে নভশ্চরদের হাড়ের সমস্যা তৈরি করছে।

মাছগুলোর জন্য একটি অ্যাকোয়ারিয়াম এরই মধ্যে মহাকাশে পাঠিয়েছে চীন। সেখানে মাছগুলোর বড় হওয়া, তাদের খাওয়ার বন্দোবস্ত সবই থাকছে। মাছদের মহাকাশে স্বয়ংক্রিয়ভাবে খাওয়ার ব্যবস্থাও পাকা করেছে চীন।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৩ পূর্বাহ্ণ | বুধবার, ২৬ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(230 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]