মঙ্গলবার ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্যাস বিতরণ ব্যবস্থার উন্নয়নে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩০ জুলাই ২০২৩ | প্রিন্ট

ঢাকা ও রাজশাহী অঞ্চলে আবাসিক ও শিল্প গ্রাহকদের জন্য প্রিপেইড মিটার স্থাপনসহ গ্যাস বিতরণ ব্যবস্থার উন্নয়নে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। এ ঋণ সহায়তায় নেওয়া প্রকল্পের আওতায় পরিবেশের জন্য ক্ষতিকর মিথেন গ্যাসের নিঃসরণ কমানোর উদ্যোগও থাকবে।

বৃহস্পতিবার বিশ্বব্যাংক এ ঋণ অনুমোদন করে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্যাস খাতের ‘ইফিসিয়েন্সি ইম্প্রুভমেন্ট অ্যান্ড কার্বন অ্যাবেটমেন্ট’ প্রকল্পে দেওয়া হবে এ ঋণ। প্রকল্পটির আওতায় গ্যাস সঞ্চালন ও বিতরণ ব্যবস্থায় লিকেজ ও লোকসান কমিয়ে আনা হবে। শিল্প ও আবাসিক খাতে ব্যবহারকারী পর্যায়ে গ্যাসের অপচয় কমানোর পাশাপাশি শক্তিশালী করা হবে গ্যাস নেটওয়ার্ক পর্যবেক্ষণ।

এতে বলা হয়, প্রকল্পের আওতায় ঢাকা ও রাজশাহী বিভাগে ১২ লাখের বেশি প্রিপেইড গ্যাস মিটার স্থাপন করা হবে। এর মধ্যে ১১ লাখই স্থাপন করা হবে ঢাকায়। ফলে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির আবাসিক গ্রাহকদের প্রায় ৫৪ শতাংশ প্রিপেইড মিটারের আওতায় আসবেন। আর রাজশাহী অঞ্চলে দেওয়া হবে ১ লাখ ২৮ হাজার প্রিপেইড মিটার। এতে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের (পিজিসিএল) সব আবাসিক গ্রাহকই এ মিটার পাবেন। এ ছাড়া বড় শিল্পপ্রতিষ্ঠানগুলোতে পরীক্ষামূলকভাবে ৫০টি স্মার্ট মিটার স্থাপনের উদ্যোগও থাকছে এ প্রকল্পে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০২ অপরাহ্ণ | রবিবার, ৩০ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]