শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভবিষ্যত প্রজন্মের উন্নত জীবন নিশ্চিত করতে শেখ হাসিনার ডেল্টা প্ল্যান: দোলন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ৩১ জুলাই ২০২৩ | প্রিন্ট

দেশের ভবিষ্যত প্রজন্মের উন্নত জীবন নিশ্চিত করতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্ল্যান বা ব-দ্বীপ মহাপরিকল্পনা করেছেন বলে মন্তব্য করেছেন কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি, সমাজ সেবামূলক সংস্থা কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ঢাকা টাইমস সম্পাদক আরিফুর রহমান দোলন।

মধুমতী নদীকে নিয়ে লেখা গান প্রকাশ উপলক্ষে সোমবার আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে অনুষ্ঠানের আয়োজন করে ঢাকাস্থ আলফাডাঙ্গা উপজেলাবাসী।

দোলন উল্লেখ করেন, একটা সময়ে পরিকল্পনা আর উদ্যোগের অভাবে দেশের নদীগুলোর অবস্থা শোচনীয় হয়ে পড়েছিল। ভাঙনের ভয়ে নদী পাড়ের জীবন ছিল রীতিমতো দুঃস্বপ্নের।

তিনি বলেন, ‘শেখ হাসিনা ক্ষমতায় এসেই দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় নদ-নদীর গুরুত্ব দিয়ে নানা উদ্যোগ-পদক্ষেপ নেন। এর ফলে আজকে দেশের নদীকেন্দ্রীক অর্থনৈতিক সম্ভাবনা যেমন বেড়েছে, তেমনি চাষের জমিও বাড়ছে।’

ঢাকা টাইমস সম্পাদক দোলন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা নদী ভাঙনের স্থায়ী প্রতিকারের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তাঁর সরকারের ১৪ বছরের ধারাবাহিক শাসনামলে সারাদেশে নদী-ভাঙন এক তৃতীয়াংশে নেমে এসেছে।’

জলবায়ু পরিবর্তনের কথা মাথায় রেখে শেখ হাসিনা সরকার স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদি নানা পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে বলে উল্লেখ করেন দোলন। বলেন, ‘ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়ন হলে দেশে আর কোনো নদী ভাঙনের দুঃস্বপ্নের গল্পও থাকবে না। ভবিষ্যত প্রজন্মের জীবন হবে আরও উন্নত।’

‘বাংলাদেশ ব-দ্বীপ মহাপরিকল্পনাও শেখ হাসিনার আরেকটি যুগান্তকারী উদ্ভাবনা। এই ডেল্টা প্ল্যান বাস্তবায়ন করতে শেখ হাসিনার সরকারের বিকল্প নেই। আর সেজন্য আগামী নির্বাচনে আবারও শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী নির্বাচিত করতে হবে’—যোগ করেন দোলন।

দৈনিক ইত্তেফাকের সাবেক জ্যেষ্ঠ সহ-সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সিরাজ-উল-হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদ ও উষসী পরিষদের সভাপতি, রম্য লেখক, পুলিশের সাবেক এআইজি বীর মুক্তিযোদ্ধা মালিক খসরু পিপিএম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বগুড়ার ইউনিভার্সিটি অব পুন্ড্র সাইন্স অ্যান্ড টেকনোলজির সাবেক ভিসি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. লুৎফর রহমান খান, নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা খান জাহাঙ্গীর আলম, ঢাকাস্থ আলফাডাঙ্গা উপজেলা কল্যাণ সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা নেয়ামুল বারী বারু, কৃষক লীগের কেন্দ্রীয় সহ-স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শেখ জামাল হোসেন মুন্না, ফরিদপুর জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট প্রদীপ কুমার দাস লক্ষ্মন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কৃষক লীগের সাবেক কেন্দ্রীয় সহ-স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক শেক শওকত আহমেদ।

প্রসঙ্গত, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ফরিদপুর, মাগুরা, নড়াইল, গোপালগঞ্জ ও বাগেরহাট জেলা দিয়ে বয়ে গেছে মধুমতী নদী। মাগুরার শ্রীপুর উপজেলার নাকোল ইউনিয়নে গড়াই নদী থেকে উৎপত্তি হয়ে মধুমতীর জলধারা বাগেরহাটের চিতলমারী উপজেলার কলাতলা ইউনিয়নে গিয়ে শালদহ নদীতে পতিত হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৮ অপরাহ্ণ | সোমবার, ৩১ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]