বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধারাবাহিকভাবে কমছে ডিএসইর লেনদেন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৭ আগস্ট ২০২৩ | প্রিন্ট

ধারাবাহিকভাবে কমছে ডিএসইর লেনদেন

শেয়ারবাজারের লেনদেন ক্রমাগত কমছে। গত ১৮ জুলাই প্রধান শেয়ারবাজার ডিএসইতে এক হাজার ৪৪ কোটি টাকারও বেশি মূল্যের শেয়ার কেনাবেচা হয়। এর পর প্রায় তিন সপ্তাহের ধারাবাহিক পতনে গতকাল তা ৪১৭ কোটি টাকায় নেমেছে। এ লেনদেন গত ১৩ এপ্রিলের পর বা গত ১৬ সপ্তাহের সর্বনিম্ন। ওই দিন ডিএসইতে ৪১৩ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

পর্যালোচনায় দেখা গেছে, সম্প্রতি সবচেয়ে বেশি লেনদেন কমেছে বীমা খাতে। ব্যাংকাসুরেন্স চালুর ইস্যুতে অনেক বীমা কোম্পানির শেয়ারের দর বৃদ্ধি বিনিয়োগকারীদের এ খাতের শেয়ারে লগ্নিতে আকৃষ্ট করেছিল। তবে এ নিয়ে নতুন জটিলতার খবরে বিনিয়োগকারীদের আগ্রহ কমেছে। গত ২৫ জুলাই বীমা খাতে লেনদেন ২১৮ কোটি টাকায় উন্নীত হয়। গতকাল তা ১০৬ কোটি টাকার নিচে নেমেছে। আর গত বৃহস্পতিবারের তুলনায় ২৭ কোটি টাকা লেনদেন কমেছে এ খাতে। দ্বিতীয় সর্বোচ্চ প্রায় ১৬ কোটি টাকার লেনদেন কমেছে খাদ্য ও আনুষঙ্গিক খাতে; কেনাবেচা হয়েছে ৭০ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার। এ ছাড়া বস্ত্র, সিমেন্ট, চামড়া, কাগজ ছাড়া অন্য প্রায় সব খাতের লেনদেন কমেছে।

বাজার-সংশ্লিষ্টরা জানিয়েছেন, লেনদেন কমার কারণ ধারাবাহিকভাবে শেয়ারের দরে পতন। কয়েক সপ্তাহ আগে বেশ কিছু শেয়ারের দর হুহু করে বেড়েছিল। সেই ধারা এখন নেই। উল্টো অনেক শেয়ার দর হারিয়ে ফ্লোর প্রাইসে নামছে এবং ক্রেতাশূন্য অবস্থায় পড়ছে। বিনিয়োগ আটকে যাওয়ার ভয়ে সতর্ক অবস্থায় বিনিয়োগকারীরা।

বাজারের এ  অবস্থায় গতকাল ফ্লোর প্রাইসে পড়ে থাকা শেয়ারসংখ্যা আরও চারটি বেড়ে ২২১টিতে উন্নীত হয়েছে। এর মধ্যে ফের ফ্লোর প্রাইসে নেমেছে স্কয়ার ফার্মা, রেনউয়িক যজ্ঞেশ্বর, হামিদ ফেব্রিকস, জাহীন স্পিনিং এবং সামিট অ্যালায়েন্স পোর্ট। বিপরীতে সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ার ফ্লোর প্রাইসের তুলনায় দেড় শতাংশ বেড়ে ১৪ টাকা ১০ পয়সায় উঠেছে।

সার্বিক হিসাবে গতকাল ডিএসইতে অধিকাংশ শেয়ারের দর কমেছে। লেনদেন হওয়া ৩৩৩ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩৯টির দর বেড়েছে, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত ছিল ১৬০টির দর। ক্রেতার অভাবে ৫৯টির কোনো লেনদেনই হয়নি।

একক কোম্পানি হিসেবে প্রায় ১০ শতাংশ বেড়ে তালিকার শীর্ষে ছিল মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ। কোম্পানিটি গড় দেড় যুগ ধরে বন্ধ। ৫ শতাংশের ওপর দর বৃদ্ধি নিয়ে পরের অবস্থানে ছিল আলিফ ইন্ডাস্ট্রিজ ও লিবরা ইনফিউশনস। প্রায় ১০ শতাংশ দর হারিয়ে দরপতনের শীর্ষে ছিল সিএপিএম আইবিবিএল মিউচুয়াল ফান্ড। ৪ থেকে ৬ শতাংশ দর হারিয়ে এর পরের অবস্থানে ছিল প্রগতি লাইফ, আজিজ প্রাইপস ও জেএমআই হসপিটাল রিক্যুইজিট।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৪ অপরাহ্ণ | সোমবার, ০৭ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]