মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলামের গতিশীল নেতৃত্বে অপ্রতিরোধ্যে উন্নয়নে এগিয়ে যাচ্ছে মোহাম্মদপুর বাস ডিপো

শেখ সোহেল রানা   |   বৃহস্পতিবার, ১৭ আগস্ট ২০২৩ | প্রিন্ট

বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলামের গতিশীল নেতৃত্বে অপ্রতিরোধ্যে উন্নয়নে এগিয়ে যাচ্ছে মোহাম্মদপুর বাস ডিপো

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন ( বিআরটিসি )লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে নিরলস কাজ করে যাচ্ছেন রাষ্ট্রায়ত্ত সংস্থাটির বর্তমান চৌকস চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো: তাজুল ইসলাম। তিনি চেয়ারম্যান পদে যোগদানের পর থেকে শত প্রতিকুল পরিবেশ থাকা অবস্থায় নানাবিধ চ্যালেন্জ্ঞ মোকাবিলা করে নিজের প্রচেষ্টায় অক্লান্ত পরিশ্রম, সততা, সাহসী ভূমিকা ও আন্তরিক প্রচেষ্টার মাধ্যমে মেধা খাটিয়ে জরাজীর্ন ও অলাভজনক প্রতিষ্ঠানকে সার্বিকভাবে লাভজনক প্রতিষ্ঠানে রুপান্তরিত করে “ আয় বৃদ্ধি , ব্যয় সংকোচন ও যাত্রী সেবার মান উন্নয়ন “ স্লোগানকে সামনে রেখে ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে পরিনত করার লক্ষ্যে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে দিনরাত নিরলস ভাবে কাজ করে চলেছেন ।

২০২১ সালের ৭ ফেব্রুয়ারি বিআরটিসির চেয়ারম্যান হিসেবে যোগ দেন মো: তাজুল ইসলাম। এরপর নানাবিধ চ্যালেঞ্জ মোকাবিলা করে সততা, প্রজ্ঞা মেধা, সময়য়োপযোগী ও সুদক্ষ দিক-নির্দেশনা এবং সঠিক নেতৃত্বের মধ্য দিয়ে একটি অলাভজনক প্রতিষ্ঠানকে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত করেছেন।
বিআরটিসিতে চেয়ারম্যান হিসেবে যোগদানে পর অনেকগুলো গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেন সরকারের এই অতিরিক্ত সচিব। এর মধ্যে রয়েছে—স্বচ্ছতার ভিত্তিতে নিয়োগ, চালক কারিগরদের প্রশিক্ষণ, শান্তি বিনোদন ছুটি, সঞ্জীবনী প্রশিক্ষণ ইত্যাদি।

বিআরটিসি’র চেয়ারম্যান তাজুল ইসলামের সময়োপযোগী ও সুক্ষ্ম দিক-নির্দেশনা এবং সঠিক নেতৃত্বে বিআরটিসি’র বেশ কিছু প্রশংসনীয় পদক্ষেপ নিয়েছে।

বিআরটিসি মোহাম্মাদপুর বাস ডিপোর ব্যাবস্থাপক ( অপারেশন ) মো: জাহাঙ্গীর আলম আজকের অগ্রবানীকে দেওয়া তথ্যমতে বর্তমান চেয়ারম্যান বিআরটিসি’তে যোগদানের পর থেকে আয় বৃদ্ধি, ব্যয় সংকোচন ও সেবার মান উন্নয়নের পদক্ষেপ গ্রহণ করায় বিআরটিসি মোহাম্মদপুর বাস ডিপো স্বর্ণযুগ পার করছে।

অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বিআরটিসি মোহাম্মদপুর বাস ডিপো পরিবহন সেবা প্রদানের লক্ষ্যে ৭ডিসেম্বর’২০১৪ ইং তারিখে মোহাম্মদপুর বাস ডিপো পূর্ণাঙ্গ ডিপো হিসেবে অপারেশনাল কার্যক্রম শুরু করে। বর্তমান চেয়ারম্যান মো: তাজুল ইসলাম যোগদানের পর থেকে জরাজীর্ণ অফিস ভবন আধুনিকায়ন , পুরাতন বাস মেরামত , পরিচয়পত্র, ডিজিটাল হাজিরা,ইন্টারকম, বাসে WiFi, মোবাইল অ্যাপ, ফ্লিট ম্যানেজমেন্ট সফটওয়্যার, অনলাইন ব্যাংকিং সেবা, ঢাকা নগর পরিবহন সেবা ও রিয়েল আইপি মাধ্যমে মনিটরিং কার্যক্রম চালু করেন।যা পূর্বে ছিলো না ।

চেয়ারম্যানের সততা, দক্ষতা, প্রজ্ঞা, মেধা ও সময়োপযোগী সিদ্ধান্ত নিরলস পরিশ্রম ও সহযোদ্ধাদের আন্তরিক প্রচেষ্টায় মাত্র ০২ (দুই) বছরে মোহাম্মদপুর বাস ডিপোতে আমূল পরিবর্তন ও লাভজনক প্রতিষ্ঠানে রূপ নিয়েছে।
বর্তমান চেয়ারম্যান মহোদয় যোগদানের সময় অর্থাৎ ৭ ই ফেব্রুয়ারি ২০২১ সালে বিআরটিসি মোহাম্মদপুর বাস ডিপোতে মোট বাস সংখ্যা ছিল ২৮ টি তন্মধ্যে ২৪ টি দ্বিতল পুরাতন ও ০২ টি দ্বিতল নতুন এবং ০২ টিএসি বাস ।বর্তমানে বাস সংখ্যা ৫১ টি যা পূর্বের তুলনায় প্রায় দ্বিগুন। জাতীয় বহুল আকাঙ্খিত ও সরকারের সক্ষমতার প্রতীক পদ্মা সেতু চালু হওয়ার পর চেয়ারম্যান মহোদয়ের নির্দেশনায় দক্ষিন বঙ্গের সাথে ২২ টি রুটে বিআরটিসি’র বাস সার্ভিস চালু করা হয়েছে এর ধারাবাহিকতায় অত্র ডিপো হতে ০৩ টি এসি বাস দক্ষিনবঙ্গে নিয়মিত চলাচল করছে।
ঢাকাবাসীর বহুল প্রত্যাশিত ঢাকা নগর পরিবহণ বিআরটিসি’র মাধ্যমে এককভাবে পরিচালিত হচ্ছে। ২৬ডিসেম্বর ২০২১ তারিখে ৩০টি বিআরটিসি বাস ও ২০ টি ট্রান্সসিলভা বাসের সমন্বয়ে ঢাকা নগর পরিবহন (ঘাটারচর-কাঁচপুর) রুটটি চালু করা হয়। কিন্ত ট্রান্সসিলভা কোম্পানি তাদের বাস নগর পরিবহন থেকে সরিয়ে নেওয়ায় বর্তমানে শুধুমাত্র বিআরটিসি’র নির্ধারিত বাস দ্বারা রুটটিতে যাত্রীসেবা নিশ্চিত করা হচ্ছে। এর ফলে সকল পেশাজীবী ও ছাত্র-ছাত্রীরা ঘাটারচর ও কাঁচপুর থেকে সঠিক সময়ে তাদের কর্মস্থল ও শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছাতে সক্ষম হচ্ছে। বর্তমান চেয়ারম্যান মহোদয়ের নিদের্শনায় বিআরটিসি’র সকল বাসে ছাত্র-ছাত্রীরা হাফ ভাড়ায় যাতায়ত সুবিধা পাচ্ছে। মোহাম্মদপুর বাস ডিপোতে আধুনিক কারিগরি মেরামত শেডসহ ভবন নির্মানের কাজ শেষ পর্যায়ে রয়েছে, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মোহাম্মদপুর বাস ডিপোর কর্মকর্তা কর্মচারীদের যথাসময়ে আগমন ও প্রস্থান নিশ্চিত করার লক্ষ্যে ডিজিটাল হাজিরা নিশ্চিত মেশিন স্থাপন, ডিপোতে টেলিফো লাইন সংযোগসহ প্রত্যেক শাখায় ইন্টারকম সেট সরবরাহ, এছাড়াও বাসসমূহের অবস্থান নিশ্চিতকরার লক্ষ্যে VTS ডিভাইস সংযোজন করা হয়েছে। দুর্নীতিমুক্ত বিআরটিসি গঠনের লক্ষ্যে ডিপোর প্রতিটি শাখায় ও বাস মেরামত স্থানে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। ডিজিটালাইজড এর অংশস্বরূপ ডিপোতে অবস্থান করে প্রধান কার্যালয় ও অন্যান্য প্রতিষ্ঠানের সাথে অনলাইন মিটিং এর জন্য আধুনিক ল্যাপটপ ক্রয় করা হয়েছে। বিআরটিসি’র সকল কর্মকর্তা/কর্মচারীদের রুচিশীল ও মানসম্মত পরিচয়পত্র (আইডি কার্ড) প্রদান করা হয়েছে ।

২০২১ সালের পূর্বে ডিপোতে যথাসময়ে বেতন পরিশোধ করা হতো না। পূর্বে সিপিএফ, গ্রাচুইটি ও ছুটিনগদায়নের টাকা অর্থমন্ত্রণালয় থেকে টাকা পাওয়া সাপেক্ষে পরিশোধ করা হতো। যার ফলে কর্মকর্তা-কর্মচারীরা আর্থিক দুর্ভোগ এ পড়তেন। বর্তমানে ডিপোর সকল কর্মকর্তা-কর্মচারীরা বেতন-ভাতা নিজস্ব আয় হতে প্রতিমাসের ০১(এক) তারিখে পরিশোধ করা হচ্ছে। (০৩) মাস অন্তর অন্তর গ্রাচুইটি, সিপিএফ এবং ছুটি নগদায়নের টাকা অনলাইনে পরিশোধ করা হচ্ছে। শ্রান্তি বিনোদনের ১৫দিনের ছুটিসহ ০১ মাসের মূল বেতন প্রদান করা হয় ।

বর্তমান সময়ে বাস টিকেট ব্যবস্থা সহজতর করা এবং অনিয়ম দূর করার লক্ষ্যে মোহাম্মদপুর বাস ডিপোর ০২ টি রুটে ই- টিককিটিং পদ্ধতি চালু করা হয়েছে। ঢাকাস্থ ০৮ টি রুটে বিআরিটিসি বাসে ঝামেলামুক্তভাবে স্বল্প সময়ে ই-টিকেটিং এর মাধ্যমে টিকেট সংগ্রহ করা হচ্ছে। ইতোমধ্যে প্রায় ১২ লক্ষ যাত্রী ই-টিকেটিং পদ্ধতি অবলম্বন করে টিকেট সংগ্রহ করছেন।
ডিজিটাল ফ্লিট ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে বিআরটিসি’র অপারেশনাল কার্যক্রম স্বচ্ছতা, জবাবদিহিতা ও অনিয়ম দূর করার লক্ষ্যে ডিপো/ইউনিটের বাস ও ট্রাকের আয় ব্যয়, যন্ত্রাংশ, জ্বালানীসহ সকল কার্যক্রম অনলাইন ও অফলাইনে পর্যবেক্ষণের মাধ্যমে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। পরীক্ষামূলকভাবে ফ্লিট ম্যানেজমেন্ট অটোমেশন সিস্টেম মোহাম্মদপুর বাস ডিপোতে এই সিস্টেম চালু রয়েছে। বর্তমান চেয়ারম্যান মহোদয় বিআরটিসি’র সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে দক্ষ জনবল নিয়োগ, পদোন্নতি, দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ ও শিক্ষা বৃত্তি চালুসহ আরোও অনেক যুগোপযোগী উদ্যোগ গ্রহণ করেছেন। বর্তমান চেয়ারম্যান মহোদয়ের সময়ে কর্মচারীদের কল্যাণার্থে ইহা একটি অনন্য অর্জন।

Facebook Comments Box
advertisement

Posted ১০:০৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]