মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিআরটিসি’র চেয়ারম্যানের প্রচেষ্টায় এগিয়ে চলছে গাজীপুর সমন্বিত কেন্দ্রীয় মেরামত কারখানা

শেখ সোহেল রানাঃ   |   শনিবার, ১৯ আগস্ট ২০২৩ | প্রিন্ট

বিআরটিসি’র চেয়ারম্যানের প্রচেষ্টায় এগিয়ে চলছে গাজীপুর সমন্বিত কেন্দ্রীয় মেরামত কারখানা

পরিবহন জগতের বিশ্বস্ত ও নির্ভরযোগ্য একমাত্র সেবা মূলক রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হচ্ছে বিআরটিসি। নিরাপদ ও আধুনিক পরিবহন ব্যবস্থার ম্যাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলাই বিআরটিসি’র রূপকল্প। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে বিআরটিসি’র অভিলক্ষ্য যাত্রী পরিবহন সুবিধা বৃদ্ধি করা ও পরিবহন খাতে দক্ষ জনবল সৃষ্টি করা। সেই স্বপ্ন নিয়েই বিআরটিসি’র চেয়ারম্যান মোঃ তাজুল ইসলামের (অতিরিক্ত সচিব) ‘আয়বৃদ্ধি, ব্যয় সংকোচন ও যাত্রী সেবার মান উন্নয়ন’ শ্লোগানের বহরে যুক্ত গাড়ীগুলো যথাযথ রক্ষনাবেক্ষণ ও পরিচালনার জন্য দক্ষ জনবল তৈরী করা অপরিহার্য্য।
বিআরটিসি সমন্বিত কেন্দ্রীয় মেরামত কারখানা (আইসিডব্লিউএস) এর মহাব্যবস্থাপক প্রকৌশলী ফাতেমা বেগম আজকের অগ্রবানীকে দেওয়া তথ্যমতে, বিআরটিসি’র বর্তমান চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম ( অতিরিক্ত সচিব ) ‘আয়বৃদ্ধি, ব্যয় সংকোচন ও যাত্রী সেবার মান উন্নয়ন’ এই নীতি অবলম্বনে বহরে যুক্ত গাড়ীগুলো যথাযথ রক্ষনাবেক্ষণ ও পরিচালনার জন্য ২০১২ সালে সম্পূর্নরূপে বন্ধ হয়ে যাওয়া বিআরটিসি সমন্বিত কেন্দ্রীয় মেরামত কারখানা ( আইসিডব্লিউএস ) এর ওয়ার্কশপটির পুরাতন মেশিনারী পরিবর্তন করে অত্যাধুনিক মেশিনারীজ এবং সেইফটি ফার্স্ট জনিত সরঞ্জাম সংযোজন করে নতুন আঙ্গিকে ২০২১ সালের জুন মাসে সচল করে ভারী মেরামত কার্যক্রম শুরু করা হয়। কারখানার মূল উদ্দেশ্য হিসেবে কারখানাটিতে কর্মপরিবেশ সুন্দর ও কারিগরদের কর্মস্পৃহা বৃদ্ধি করে ।বিআরটিসি’র পুরাতন গাড়ীগুলোর ভারী মেরামত কাজ টেকসই ও মানসম্মত ভাবে সম্পন্ন করে এ পর্যন্ত ৬৭ টি বাস মেরামত করে বহরে যুক্ত করা হয়েছে। পাশাপাশি কর্পোরেশনে নিযুক্ত কারিগরদের কর্মদক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ইঞ্জিন ও ট্রান্সমিশন সিস্টেম, এসি সিস্টেম ও অটো-ইলেকট্রিক সিস্টেম , মেশিনারিজ , বডি , ওয়েল্ডিং , গ্লাস খোলা-ফিটিং , পেইন্টিংসহ ০৪টি ট্রেড কোর্সে এ পর্যন্ত ২৬৯ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে । তাদের মধ্য থেকে অপেক্ষাকৃত কম দক্ষতা সম্পন্ন কারিগরদের পরিপূর্ণ ভাবে দক্ষ করার লক্ষ্যে তাদের ট্রেড ভিত্তিক নির্দিষ্ট মেয়াদী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। প্রশিক্ষণ কার্যক্রম অত্র কর্পোরেশনের অর্ন্তভুক্ত পরীক্ষিত ও যাচাই বাছাইকৃত অভিজ্ঞ কারিগরদের ব্যবহারিক প্রশিক্ষক হিসেবে নিয়োজিত করে তাদের বিকাশ , অভিজ্ঞতা দিয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ পরবর্তীতে সুষ্ঠু মূল্যায়নের জন্য অভিজ্ঞ প্রকৌশলীদের দ্বারা কাজ করার ধরণ , উপস্থিতি , কাজের প্রতি আগ্রহ , সময়ানুবর্তিতা , সহকর্মী ও প্রশিক্ষকদের সাথে ব্যবহার , উপস্থাপন ও ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে চুড়ান্তভাবে মূল্যায়িত করা হয়। চুড়ান্ত মূল্যায়নের জন্য পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ব্যাচপ্রতি সর্বাধিক নম্বর প্রাপ্ত (সর্বোত্তম) কারিগরকে চেয়ারম্যান পদক ও সম্মাননা সনদ প্রদান করা হয় এবং ধারাবাহিকভাবে ২য় এবং ৩য় স্থানের প্রাপ্য কারিগরদের সম্মাননা সনদ প্রদান করা হয়। একই সাথে যারা ভালো নম্বর অর্জন করে তাদের মধ্যে নম্বর অনুযায়ী সনদ প্রদান করা হয়। তারই ফলশ্রুতিতে প্রশিক্ষণপ্রাপ্ত কারিগরগণ তাদের স্বীয় কর্মস্থলে তাদের বুদ্ধিমত্তা দিয়ে কারিগরি সকল কাজে পারদর্শীতার সহিত কাজ করতে পারেন ।
চেয়ারম্যান মহোদয় মোঃ তাজুল ইসলাম স্যারের যোগদানের পর হতে বিআরটিসি’র আরও যে সমস্ত প্রেক্ষাপট দৃশ্যমান হয়েছে তা উপস্থাপন করা হলো:
প্রতিষ্ঠানের আয় বৃদ্ধি ব্যয় সংকোচন এবং সেবার মান উন্নয়ন স্লোগানটি প্রতিষ্ঠিত করেছেন। যাত্রীসেবা ও পন্য পরিবহন সেবার মান বাড়িয়েছেন এবং বিআরটিসিকে লাভের মুখ দেখিয়েছেন। মাসের ১ তারিখে কর্পোরেশনের সকল ইউনিটের কর্মচারীদের একযোগে বেতনের নিশ্চয়তা প্রদান করেছেন এতে করে কর্মস্পৃহা বৃদ্ধি পেয়েছে। দীর্ঘ ১৮ বছর পর শ্রান্তি বিনোদন ভাতা চালু করেছেন। যা ভূয়সী প্রশংসার দাবিদার।
এখন কোন কর্মচারী চিকিৎসার অভাবে মারা যাবে না , এই স্লোগানে চেয়ারম্যান মহোদয় ওয়াদাবদ্ধ , কেননা কল্যাণ তহবিল নীতিমালা কর্মচারীদের চিকিৎসা ভাতা প্রদান করা হয়। এছাড়াও কোন কর্মচারী হঠাৎ মারা গেলে প্রতিষ্ঠান থেকে আর্থিক সহায়তা প্রদান করা হয়। যা বিআরটিসির ইতিহাসে এক অনন্য দৃষ্টান্ত। পূর্বে কোন চেয়ারম্যান শ্রমিকদের এ বিষয়গুলো কখনো ভেবেই দেখেন নি। অবসরপ্রাপ্ত কর্মচারীদের তাদের পাওনা টাকা অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে ঘরে বসে হাতে পেয়ে যায়। যা পূর্বে কখনো কল্পনাও করতে পারে নি।
স্মার্ট বিআরটিসি তৈরির লক্ষ্যে রুটের সমস্ত গাড়িতে বিটিএস প্রযুক্তি ব্যবহার , প্রধান কার্যালয় সহ ডিপোগুলোতে দক্ষ আইটি সেক্টর এবং সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে সকল ডিপোতে আইপি বেজড সিসি ক্যামেরা সংযোগ স্থাপন করেছেন ।
কর্পোরেশনের কর্মচারীদের দীর্ঘকালের বন্ধ থাকা পদোন্নতি প্রক্রিয়া চালু করেছেন। গুরুত্বপূর্ণ পদগুলোতে আগে কর্পোরেশনের জনবল নিয়োগ হত না। অদক্ষ লোক দিয়ে অফিসিয়াল কার্যক্রম পরিচালনা করা হতো এবং জনবলের ঘাটতি তো ছিলই। আমাদের বর্তমান চেয়ারম্যান স্যার বিআরটিসির ইতিহাসে সর্বোচ্চ স্বচ্ছ নিযোগের মাধ্যমে প্রতিষ্ঠানটির অপারেশন , কারিগরি এবং দাপ্তরিক বিভিন্ন পদগুলোতে মেধাবী দক্ষ ও যোগ্য জনবল নিয়োগ দিচ্ছেন। চেয়ারম্যান স্যারের মেধা ও প্রজ্ঞা সততা নিষ্ঠার সাথে সঠিক দিক নির্দেশনায় অনিয়ম ও দুর্নীতির ঊর্ধ্বে থেকে মানসম্মত সেবা ও টেকসই উন্নয়নে বিআরটিসি কে এগিয়ে নিয়ে যাবে এক অনন্য উচ্চ মাত্রায়।
চেয়ারম্যানের স্যারের সততা , দক্ষতা , প্রজ্ঞা , মেধা ও সময়োপযোগী সিদ্ধান্ত নিরলস পরিশ্রম ও সহযোদ্ধাদের আন্তরিক প্রচেষ্টায় মাত্র আড়াই বছরে বিআরটিসি সমন্বিত কেন্দ্রীয় মেরামত কারখানা (আইসিডব্লিউএস) এর আমূল পরিবর্তন ও লাভজনক প্রতিষ্ঠানে পরিনত করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২১ পূর্বাহ্ণ | শনিবার, ১৯ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]