রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একমাস ধরে ডিএসসিসির ডেঙ্গু রোগীর সংখ্যা নিয়ন্ত্রণে রয়েছে: তাপস

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ডেঙ্গু রোগীর সংখ্যা একমাস ধরে নিয়ন্ত্রণে রয়েছে বলে মন্তব্য করেন ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

শনিবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর ঝিগাতলার ১৪ নম্বর ওয়ার্ডে মশা নিধন অভিযানের শুরুতে তিনি একথা বলেন।

মেয়র বলেন, আপনারা জানেন যে, এখন এডিস মশার মৌসুম বিশেষ পর্যায়ে। আশ্বিন মাস শুরু হয়ে গেছে, এডিস মশার মৌসুম শেষ পর্যায়ে। তারপরও আমরা এখনো লক্ষ্য করছি ডেঙ্গু রোগীর সংখ্যা নিয়ন্ত্রণের বাহিরে। আমরা ১৪ নম্বর ওয়ার্ড এবং ৫৬ নম্বর ওয়ার্ডে গত এক সপ্তাহে লক্ষ্য করেছি এখানে দশ জনের ঊর্ধ্বে রোগী সনাক্ত হয়েছে। সেই প্রেক্ষিতে আমরা মশা নিধনের জন্য বিভিন্ন ধরনের কার্যক্রম গ্রহণ করেছি।

শেখ ফজলে নূর তাপস বলেন, সপ্তাহে ১০ জনের ঊর্ধ্বে রোগী পাওয়া গেলে আমরা সেই ওয়ার্ডকে লাল চিহ্নিত ঘোষণা করছি। লাল চিহ্নিত ঘোষণার পাশাপাশি আমরা প্রচার প্রসারসহ চিরুনি অভিযান, পরিষ্কার পরিচ্ছন্নতার কার্যক্রম করে যাচ্ছি। এর আগে আমরা যে পাঁচটি ওয়ার্ডে অভিযান চালিয়েছি সে পাঁচটি ওয়ার্ডের ফলাফলে আমরা দেখেছি সেখানে রোগীর সংখ্যা অনেক কমে এসেছে। এখন কামরাঙ্গীরচর এবং হাজারীবাগ এই দুটি ওয়ার্ড আমাদের গত সপ্তাহের পর্যালোচনায় রেড জোন হিসেবে চিহ্নিত হয়েছে।

তিনি বলেন, আমরা এলাকাবাসীকে তাদের বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন করার আহ্বান করেছি এবং আমরা তাদেরকে সঙ্গে নিয়ে এক দিনব্যাপী চিরুনি অভিযান চালাচ্ছি। আশা করি এতে এলাকাবাসী আরও সচেতন হবে এবং অচিরেই এলাকাতে ডেঙ্গু অনেক কমে যাবে। আমরা এডিস মশার প্রজননকে ধ্বংস করছি এবং আমাদের কার্যক্রম বেগবান রেখেছি। এর ফলশ্রুতিতে গত এক মাস ধরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা নিয়ন্ত্রণে রয়েছে। স্বাস্থ্য অধিদফতর বলেছে ঢাকা এখন স্থিতিশীল অবস্থায় রয়েছে।

তিনি আরও বলেন, আমরা প্রত্যেকদিন তদারকি করছি। আমরা লক্ষ্য করেছি যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় দৈনিক ৫০, ৫১, ৫৪ এরকম রোগী সনাক্ত হচ্ছে। সুতরাং আমরা মনে করি ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে আমরা সক্ষম হয়েছি। কোনভাবেই যেন এটা বৃদ্ধি না হতে পারে এজন্যই আমাদের এই কার্যক্রম। আমরা পুরো মৌসুমই কার্যক্রম চলমান রাখবো।

এসময় আরও উপস্থিত ছিলেন, ১৪ নম্বর ওয়ার্ডের কমিশনার ইলিয়াছুর রহমান বাবুলসহ সিটি করপোরেশনের কর্মকর্তা এবং আওয়ামী লীগের বিভিন্ন নেতৃবৃন্দ।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩৬ পূর্বাহ্ণ | শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]