শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতীকী প্রতিবাদ: বাংলাদেশ ব্যাংকের ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৩ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

প্রতীকী প্রতিবাদ: বাংলাদেশ ব্যাংকের ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি

কোনো প্রকার হর্ন না বাজিয়ে ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি পালনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এই কর্মসূচির আওতায় প্রতিষ্ঠান ও ব্যাংক কর্মীদের ব্যক্তিগত গাড়িতেও ১ মিনিট হর্ন বাজবে না। আগামী ১৫ অক্টোবর (রোববার) সকাল ১০টায় কর্মসূচি পালিত হবে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

জানা যায়, হর্নের অতিমাত্রার শব্দদূষণের ফলে মানুষের বহুমাত্রিক স্বাস্থ্যঝুঁকিসহ দেশের মানবসম্পদ, সামগ্রিকভাবে অর্থনীতি তথা প্রবৃদ্ধির ওপর নেতিবাচক প্রভাব পড়ায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের এই কর্মসূচি সফল করতে বলেছে আর্থিক খাতের এ নিয়ন্ত্রণ সংস্থা।

নির্দেশনা বলা হয়েছে, বাংলাদেশে সাম্প্রতিক সময়ে যানবাহনে অতিমাত্রায় সাধারণ ও ১০০ ডেসিমালের ঊর্ধ্বমাত্রায় হর্নের ব্যবহার, যানবাহনে ব্যবহৃত যন্ত্রাংশ, বিভিন্ন প্রচারণা, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, ধর্মীয় উৎসব ইত্যাদিতে ব্যবহৃত উচ্চ শব্দে সাউন্ড সিস্টেম বা মাইক, নির্মাণ কাজে ব্যবহৃত যন্ত্রপাতি, উপকরণের উচ্চ শব্দের কারণে শব্দ দূষণের মাত্রা বাড়ছে। অতিমাত্রার শব্দদূষণের ফলে মানুষের বহুমাত্রিক স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এর ফলে দেশের মানব সম্পদের ওপর এবং সামগ্রিকভাবে অর্থনীতির ওপর তথা প্রবৃদ্ধির ওপর নেতিবাচক প্রভাব পড়ছে।

এমন প্রেক্ষাপটে আগামী ১৫ অক্টোবর সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত সময়ে ব্যাংকের সব দাফতরিক ও কর্মকর্তাদের ব্যক্তিগত গাড়িচালকদেরকে তাদের যানবাহনে হর্ন বাজানো থেকে বিরত থাকার বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের কর্মসূচিকে সফল করার জন্য নির্দেশনা দেওয়া হলো।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৩ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]