শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গা ক্যাম্পে ঢাবির থিয়েটার বিভাগের ‘সচেতনতামূলক’ পথ নাটিকা প্রদর্শন

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

রোহিঙ্গা ক্যাম্পে ঢাবির থিয়েটার বিভাগের ‘সচেতনতামূলক’ পথ নাটিকা প্রদর্শন

 

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার বিভাগের শিক্ষার্থীরা থিয়েটার ফর ডেভেলপমেন্ট (টিএফডি) মেথড এর অনুসারে পথ নাটিকা মঞ্চায়ন করে মন জয় করেছে রোহিঙ্গাদের।

গত রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক আহসান খানের নেতৃত্বে শিক্ষার্থীরা বালুখালী ১১ ও ৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে পুষ্টি বিষয়ক একটি ইন্টারেক্টিভ নিউট্রিশন পারফরম্যান্স মঞ্চায়ন করেন।

ওই বিভাগের প্রতিভাবান শিক্ষার্থীরা অভিনয়ের মাধ্যমে পুষ্টি সেবার গুরুত্ব এবং তাৎপর্যের উপর ভিত্তি করে একটি পারফরম্যান্স প্রদর্শন করেন।

শিশুদের জন্য সরবরাহকৃত পুষ্টির প্যাকেট বিক্রি না করে নিয়ম মাফিক খাওয়ানো, পুষ্টি সেবা কেন্দ্রের পরামর্শ গ্রহণ, ওঝা বৈদ্যের নিকট না গিয়ে গর্ভাবস্থায় মেডিকেল সেন্টারে চেকআপ, নিরাপদ ডেলিভারি, বাচ্চাদের কে ২ বছর পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়ানো এবং পুষ্টি খানার সেবা সমূহ নাটিকার মাধ্যমে ফুটিয়ে তুলেছে। এ সময় শত শত রোহিঙ্গারা নাটিকাটি মন ভরে উপভোগ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক আহসান খান জানান, রোহিঙ্গা ক্যাম্পে পথ নাটিকা প্রদর্শন করা চ্যালেঞ্জ ছিল। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের মেধা কে কাজে লাগিয়ে অভিনয়ের মাধ্যমে রোহিঙ্গা কমিউনিটির বাস্তব জীবনের চিত্র ফুটিয়ে তুলেছে।

নাটিকার সহযোগী নির্দেশক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক ও আর্ট হাউজের ক্রিয়েটিভ ডিরেক্টর নাভিদ রহমান। সচেতনতামূলক এই পরিবেশনা মঞ্চায়নে সহযোগিতায় ছিলেন ইউনিসেফ এবং বাস্তবায়নে কাজ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা শেড ও কারিগরি সহযোগিতায় ছিল আর্ট হাউজ।

রোহিঙ্গা ক্যাম্পে ভিন্নধর্মী সচেতনামূলক নাটকে অভিনয় করতে পেরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার বিভাগের শিক্ষার্থীরাও অভিভূত হয়েছে।

বেসরকারি উন্নয়ন সংস্থা শেডের পুষ্টি কর্মসূচির ব্যবস্থাপক মোঃ আমির হোসেন বলেন , নাটকের মাধ্যমে রোহিঙ্গাদের উদ্বুদ্ধ করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ নাটকে অভূতপূর্ব সাড়া পড়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১:০৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]