শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের যেসব জায়গায় দেখা মেলে স্নো লেপার্ড

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৩ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

ভারতের যেসব জায়গায় দেখা মেলে স্নো লেপার্ড

বাংলাদেশে স্নো লেপার্ড বাস করে না। তবে ভারতে প্রায় ৪৫০-৫০০টি স্নো লেপার্ড রয়েছে। আমাদের পার্শ্ববর্তী দেশটির হিমালয়ের উঁচু এলাকায় দেখা যায় স্নো লেপার্ড। ভারতে মোট ৭টি উদ্যান ও পার্ক রয়েছে, যেখানে গেলে এই প্রকৃতির বিস্ময়কর প্রাণীটিকে দেখা মেলে।

আজ স্নো লেপার্ড দিবস। এদিনে জেনে নিন ভারতের কোথায় মিলবে বিরল ও বিপন্ন স্নো লেপার্ড দেখার সুযোগ-

গঙ্গোত্রী জাতীয় উদ্যান, উত্তরাখণ্ড

উত্তরকাশী জেলায় অবস্থিত, গঙ্গোত্রী জাতীয় উদ্যান হিমালয়ের হিমবাহের কিছু এলাকায় স্নো লেপার্ডের দেখা মেলে। পার্কটিতে ১৫টি প্রজাতির স্তন্যপায়ী ও ১৫০ প্রজাতির পাখির বাসস্থান। তবে এখানে মূল ও প্রধান আকর্ষণ হল স্নো লেপার্ড।

গ্রেট হিমালয়ান ন্যাশনাল পার্ক, হিমাচল প্রদেশ

এই পার্কটি বিশাল এবং চারটি উপত্যকা, জিওয়া নাল উপত্যকা, সৈঞ্জ উপত্যকা, তীর্থন উপত্যকা এবং পার্বতী উপত্যকা জুড়ে বিস্তৃত। ২০১৪ সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করা হয়েছিল৷ কুল্লু জেলায় তুষার চিতাবাঘ দেখার সেরা জায়গাগুলির মধ্যে অন্যতম।

ভ্যালি অব ফ্লাওয়ারস জাতীয় উদ্যান, উত্তরাখণ্ড

চামোলিতে অবস্থিত, পার্কটির নাম অনেকেই শুনে থাকবেন। এখানে জলপ্রপাত এবং আল্পাইন ফুলের তৃণভূমি রয়েছে। এখানে বিরল প্রজাতির স্নো লেপার্ডের দেখার সুযোগ রয়েছে।

নন্দা দেবী জাতীয় উদ্যান, উত্তরাখণ্ড

চামোলি জেলায় অবস্থিত এই পার্কটি নন্দা দেবী বায়োস্ফিয়ার রিজার্ভের একটি অংশ। পার্কটি ১৯৮৮ সালে ইউনেস্কো কর্তৃক ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে স্বীকৃত হয়েছিল।

নামদাফা জাতীয় উদ্যান, অরুণাচল প্রদেশ

পার্কটি চাংলাং জেলায় অবস্থিত এবং এটি একটি জীববৈচিত্র্যের হটস্পট। এটি স্নো লেপার্ড, মেঘলা চিতাবাঘ, চিতাবাঘ এবং বাঘের বাসস্থান।

ডাচিগাম জাতীয় উদ্যান, কাশ্মীর

শ্রীনগর থেকে প্রায় ২২ কিলোমিটার দূরে অবস্থিত, ডাচিগাম জাতীয় উদ্যানটি স্নো লেপার্ড দেখার জন্য পরিচিত। এই আড়ম্বরপূর্ণ পার্কটি কাশ্মীরের অন্যতম সেরা জায়গা।

হেমিস জাতীয় উদ্যান, লাদাখ

পার্ক হল ভারতের বৃহত্তম পার্কগুলোর মধ্যে একটি। ৪৪০০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে চমৎকার পর্বতমালার মধ্যে বিস্তৃত। পার্কটি প্রায় ২০০টি স্নো লেপার্ড রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩১ পূর্বাহ্ণ | সোমবার, ২৩ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]