শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে বই লিখেছেন দয়াল বড়ুয়া

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৭ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৫ বছরের দেশ পরিচালনায় গ্রহণ করা সংস্কার ও উন্নয়ন প্রকল্প এবং তার প্রভাব নিয়ে একটি বই বের করেছেন আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য প্রার্থী দয়াল কুমার বড়ুয়া।

বইটিতে লেখা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের দেশ পরিচালনার গত ১৫ বছরে বিভিন্ন সেক্টরে ব্যাপক সংস্কার ও উন্নয়নমূলক কার্যক্রম সম্পন্ন হয়েছে। যেগুলো দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ইতিবাচক প্রভাব পড়েছে। এজন্য দেশের অর্জনের কি ইমপ্যাক্ট তৈরি করেছে।

গত ১৫ বছরে কি কি প্রকল্প অনুমোদন এবং বর্তমানে প্রকল্পগুলোর সুফল সাধারণ জনগণ পাচ্ছে, তার চিত্র এই বইতে উঠে এসেছে। প্রধানমন্ত্রীর শাসনামলে বাংলাদেশে অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিকসহ নানা অঙ্গনে অনেক উন্নয়ন হয়েছে। বিষয়গুলো একত্রিত করে মূলত বইটি প্রকাশ করা হয়েছে।

দয়াল কুমার বড়ুয়া ১৯৭১ সালে ৬ জানুয়ারি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার ডেমসা গ্রামের বৌদ্ধ ধর্মের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। যার বাবা অমেন্দ্রলাল বড়ুয়া একজন সমাজসেবক, গরিবের বন্ধু, সাতকানিয়ার লোহাগাড়ায় হিন্দু-বৌদ্ধ ঐক্য পরিষদের কেন্দ্রীয় কমিটির লিডার ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি এবং সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। একজন মানবিক লোক হিসেবে ধর্ম-কর্ম নির্বিশেষে সকল মানুষের পাশে ছিলেন।

দয়াল কুমার বড়ুয়ার মমতাবতী মা নীলাবতি বড়ুয়া ছিলেন ধানশীল ও মানবিক ব্যক্তি। তারই ঔরশ জাত সন্তান দয়াল কুমার বড়ুয়া ছোটবেলা থেকেই বাবার আদর্শ হৃদয়ে লালন-পালন করে একজন মানবিক ব্যক্তি হিসেবে কাজ করে গেছেন।

দয়াল কুমার বড়ুয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে অনার্স মাস্টার্স শেষ করে লন্ডন থেকে এমবিএ ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে একজন সফল ব্যবসায়ি হিসেবে নিজেকে সমাজ সেবার কাজে আত্মনিয়োগ করেন। নিজের মা বাবার নামে অমরন্দ্র-নীলাবতি ফাউন্ডেশন নামে একটি অরাজনৈতিক ও অলাভজনক প্রতিষ্ঠান চালু করেন। যার মাধ্যমে সমগ্র বাংলাদেশের মসজিদ, মাদরাসা, মন্দির, গীর্জার উন্নয়নে কাজ করেন এবং বিভিন্ন প্রাকুতিক দুর্যোগে গরিব-দুঃখীদের পাশে থেকে কাজ করে যাচ্ছেন দয়াল কুমার বড়ুয়া।

দয়াল কুমার বড়ুয়া বাংলাদেশের স্বনামধন্য ব্যবসায়িক সংগঠন এফবিসিসিআই, জাপান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ টেক্সটাইল মিল অ্যাসোসিয়েশন, বাংলাদেশ নরসিংদী চেম্বার অব কমার্সের বিজনেস ফোরামে থেকে বাংলাদেশ ব্যবসায়ি সমাজকে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে কাজ করে যাচ্ছেন।

দয়াল কুমার বড়ুয়া গত ৬ বছর যাবত বৌদ্ধ ধর্মী কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি হিসাবে বৌদ্ধ কমিউনিটির সফল সংগঠক হিসেবে কাজ করেছেন। একজন সফল সংগঠক ও মানবিক ব্যক্তি হিসেবে দেশ বিদেশের কমিউনিটিতে দয়াল কুমার বড়ুয়ার খ্যাতি রয়েছে। দয়াল কুমার বড়ুয়া দীর্ঘদিন যাবত ঢাকা-১৮ আসনে বসবাস করেন। তার ব্যবসা প্রতিষ্ঠানগুলো এই আসনেই অবস্থিত। তিনি আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৮ আসনের একজন সংসদ সদস্য প্রার্থী।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৭ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]