বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাসপাতালের নীচে কমান্ড সেন্টার স্থাপনের ইসরায়েলি দাবি প্রত্যাখ্যান করল হামাস

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৮ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ভয়াবহ ইসরায়েলি হামলার শিকার গাজা উপত্যকার হাসপাতালগুলোকে সামরিক কাজে ব্যবহার করছে বলে তেল আবিব যে অভিযোগ করেছে। তবে সেই অভিযোগকে কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে হামাস।

হামাসের রাজনৈতিক নেতা ইজ্জাত আর-রেশিক বলেছেন, গাজার আশ-শিফা হাসপাতালকে ভূগর্ভস্থ সামরিক অবকাঠামোর ঢাল হিসেবে ব্যবহার করার যে অভিযাগ করা হয়েছে তা হামাস তীব্র ভাষায় প্রত্যাখ্যান করছে কারণ এর সঙ্গে বাস্তবতার কোনো সম্পর্ক নেই।

শুক্রবার ইহুদিবাদী বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি অভিযোগ করেছিলেন, হামাস গাজার হাসপাতালগুলোকে তাদের কমান্ড এন্ড কন্ট্রোল সেন্টার এবং সামরিক কমান্ডারদের আস্তানায় পরিণত করেছে। হামাস সামরিক কাজে ব্যবহার করার জন্য হাসপাতালগুলোতে মজুদ জ্বালানী ব্যবহার করছে বলেও তিনি অভিযোগ করেন।

১,৫০০ শয্যাবিশিষ্ট আশ-শিফা হাসপাতাল গাজা উপত্যকার সবচেয়ে বড় চিকিৎসা কেন্দ্র। এখানে বর্তমানে কয়েক হাজার আহত মানুষের চিকিৎসা সেবা চলছে। পাশাপাশি আরো হাজার হাজার মানুষ বিশেষ করে নারী ও শিশু ইসরায়েলের নিরবচ্ছিন্ন বিমান হামলা থেকে প্রাণে বাঁচতে হাসপাতালটিতে আশ্রয় নিয়েছেন।

হামাস নেতা আর-রেশিক সতর্ক করে দিয়ে বলেন, ইহুদিবাদী ইসরায়েল হামাসকে অভিযুক্ত করার জন্য এমন একটি হাসপাতালের নাম জড়িয়েছে যেখানে হাজার হাজার আহত মানুষের চিকিৎসার পাশাপাশি প্রায় ৪০ হাজার বেসামরিক মানুষ প্রাণভয়ে আশ্রয় নিয়েছে। তিনি বলেন, গাজার হাসপাতালগুলোতে নির্বিচারে বিমান হামলা চালানোর অজুহাত সৃষ্টি করার জন্য এ অভিযোগ তোলা হয়েছে।

এছাড়া, গাজার সরকারি সংবাদমাধ্যম দফতরের প্রধান সালামা মারুফ শুক্রবার রাতে আশ-শিফা হাসপাতালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলেছেন, ওই হাসপাতালের নীচে কোনো ভূগর্ভস্থ টানেল থাকার কোনো প্রমাণ নেই। হামাস হাসপাতালের জ্বালানী জোর করে ব্যবহার করছে বলে যে অভিযোগ করা হয়েছে তাও তিনি পত্রপাঠ নাকচ করে দেন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:১৪ পূর্বাহ্ণ | শনিবার, ২৮ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]