শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গভীর শঙ্কায় রয়েছেন বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৩ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

গভীর শঙ্কায় রয়েছেন বিনিয়োগকারীরা

এভাবে হরতাল-অবরোধ চলতে থাকলে বিনিয়োগ চরমভাবে বাধাগ্রস্ত হবে। তাতে অনিশ্চয়তার দিকে চলে যাবে ব্যবসা-বাণিজ্যের গতিধারা। এ নিয়ে গভীর শঙ্কায় রয়েছেন বিনিয়োগকারীরা। এমন পরিস্থিতিতে সব পক্ষকে সহনশীল আচরণ করতে হবে।

গত মঙ্গলবার সমকালকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সাবেক সভাপতি ফজলুল হক।

তিনি বলেন, সরকারি সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এখন দেশের রপ্তানি নিয়ে যে তথ্যই দিক না কেন, প্রকৃত চিত্র ভিন্ন। বেশ কয়েক মাস ধরে আসলেই দেশের রপ্তানির চিত্র ভালো নয়। দেশের প্রধান রপ্তানি আয়ের খাত হলো তৈরি পোশাক। কিন্তু এ খাতের রপ্তানি আয় কমে যাচ্ছে। রপ্তানি কম হওয়ার পেছনে মূল কারণ প্রধান দুই প্রধান ক্রেতা যুক্তরাষ্ট্র ও ইউরোপের অর্থনৈতিক মন্দা পরিস্থিতি।

তাদের আমদানি কমে যাওয়ায় বাংলাদেশের পোশাক রপ্তানি কমে গেছে। এ নিয়ে ব্যবসায়ীদের মধ্যে আশঙ্কা ভর করছে। এর মধ্যে নতুন করে দেশের রাজনীতির
মাঠ উত্তপ্ত হয়ে উঠছে। হরতাল-অবরোধ হচ্ছে। ধীরে ধীরে একটি অনিশ্চয়তার দিকে চলে যাচ্ছে ব্যবসা-বাণিজ্যের গতিধারা, যা মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে। এর থেকে পরিত্রাণ পেতে হবে।

বিনিয়োগকারীরা এখন গভীর শঙ্কার মধ্যে রয়েছেন উল্লেখ করে তিনি বলেন, হরতাল-অবরোধ চলতে থাকলে বিনিয়োগ চরমভাবে বাধাগ্রস্ত হবে। বায়াররা অন্য দেশে চলে যাবে। তাতে আরও সংকটে পড়বে রপ্তানি খাত। শুধু পোশাক নয়, অন্য খাতেও তৈরি হবে অনিশ্চয়তা। এ ধরনের অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে নতুন বিনিয়েগে কেউ এগিয়ে আসবে না।

সব রাজনৈতিক দলকে সহনশীল আচরণ করার আহ্বান জানিয়ে পোশাক খাতের এই উদ্যোক্তা বলেন, সব পক্ষই ক্ষমতার কেন্দ্রবিন্দুতে যেতে চায়। অর্থাৎ দেশ পরিচালনা করতে চায়। কিন্তু দেশের অর্থনীতি যদি ভঙ্গুর হয়, দুর্বল হয়ে যায়, তাহলে যে স্বপ্ন নিয়ে তারা লড়ছেন তা ভণ্ডুল হয়ে যেতে পারে। তাই অর্থনীতির বৃহত্তর স্বার্থে সব পক্ষকে সহনশীল আচরণ করতে হবে। নির্বিঘ্নে ব্যবসা পরিচালনার পরিবেশ বজায় রাখতে হবে। সে জন্য দলমত নির্বিশেষ সবার ইতিবাচক ভূমিকা থাকতে হবে। সবাইকে বুঝতে হবে রাজনীতির ঊর্ধ্বে দেশের স্বার্থ।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৫৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৩ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]