বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলে এসেছে শীত, পা ফাটা শুরু হলে দ্রুত করণীয়

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৭ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

আবহাওয়ার পালা বদলে চলে এসেছে শীত। আর তাই বাতাসে আর্দ্রতার পরিমাণও কমতে শুরু করেছে। আর এমন ঠান্ডা আবহাওয়ায় ত্বক হয়ে পড়ে রুক্ষ শুষ্ক।

এ কারণে শীতে ত্বক, ঠোঁটসহ পা ফাটার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। তবে পা ফাটার অন্যতম কারণ হলো নিয়মিত পা পরিষ্কার না রাখা ও যত্ন না নেওয়া।

বিশেষ করে শীতে পায়ের যত্ন না নিলে তা আরো শুষ্ক হয়ে পড়ে। তাই এ সময় পা ফাটা শুরু হলে দ্রুত করণীয় একটি উপায় অনুসরণ করে এর প্রতিকার করতে পারেন।

এক্ষেত্রে মাত্র এক উপাদান ব্যবহারেই পা ফাটাসহ ছত্রাক কিংবা ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে পা সুরক্ষিত রাখতে পারবেন।

আর উপাদানটি হলো আপেল সিডার ভিনেগার। জেনে নিন পা ফাটার সমস্যার সমাধানে কীভাবে কাজে লাগাবেন এই পানীয়-

> পানিতে আপেল সিডার ভিনেগার মিশিয়ে তাতে পা ভিজিয়ে রাখলে ত্বকের আর্দ্রতাও বজায় থাকে, আবার ক্ষতিকর জীবাণু ও ব্যাকটেরিয়াও দূর হয়। আপেল সিডার মেশানো পানিতে পা ধুলে আরো যেসব উপাকার মিলবে-

> ‘ডায়াবিটিক ফুট’ হোক বা না হোক, পায়ে আঙুলের খাঁজে, নখের কোনে ছত্রাক সংক্রমণ অনেকেরই হয়। ভিনেগারে থাকা অ্যাসিড এই ধরনের সংক্রমণ নির্মূল করতে দারুন উপকারী।

> প্রতিদিন ঘরে ফিরে এক গামলা গরম পানিতে আপেল সিডার ভিনেগার মিশিয়ে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এতে পা পরিষ্কারও থাকবে আবার জীবাণুও দূর হবে।

> যাদের পা নিয়মিত ঘামে তাদের পা থেকে দুর্গন্ধ বের হয়। এই দুর্গন্ধের কারণ ব্যাকটেরিয়া। যেহেতু এটি ব্যাকটেরিয়াঘটিত সমস্যা, তাই এ সমস্যা দূর করতেও আপেল সিডার ভিনেগার বেশ কার্যকরী।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৩ পূর্বাহ্ণ | সোমবার, ২৭ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(229 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]