বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অ্যামেচার রেডিওর লাইসেন্স পেলেন পাবনার রাব্বি

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৯ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে অ্যামেচার রেডিও লাইসেন্স পেলেন পাবনার ভাঙ্গুড়া উপজেলার গোলাম রাব্বি (২৩)। ২০১৮ সালের ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত অ্যামেচার রেডিও লাইসেন্সের লিখিত পরীক্ষার অংশগ্রহণ করেন তিনি। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় সম্প্রতি তাকে কলসাইন প্রদান করে অ্যামেচার রেডিও লাইসেন্স ইস্যু করে বিটিআরসি কর্তৃপক্ষ। এর ফলে রাব্বি নির্দিষ্ট বেতার তরঙ্গ ব্যবহার করে ওয়াকিটকি সেট এবং বেইজ সেট ব্যবহার করতে পারবেন।

মূলত প্রাকৃতিক দুর্যোগকালে ভেঙে পড়া যোগাযোগ ব্যবস্থাকে রেডিও যন্ত্রপাতি ও বেতার তরঙ্গের সাহায্যে পুন:স্থাপনের মাধ্যমে মানুষ ও প্রকৃতিকে সাহায্য করাই অ্যামেচার রেডিও বা হ্যাম রেডিওর মূল উদ্দেশ্য।

সারা বিশ্বে বর্তমানে প্রায় ৩০ লাখ শৌখিন অ্যামেচার রেডিও অপারেটর (এআরও) আছেন। তারা বেতার তরঙ্গ, রেডিও যন্ত্রপাতি, ইলেকট্রনিক্স ইত্যাদি নিয়ে নিয়মিত গবেষণা, যোগাযোগ চর্চা, নভোচারীদের সঙ্গে যোগাযোগ ও মানবতার সেবা করে থাকেন। অ্যামেচার রেডিও অপারেটর প্রত্যেকের আছে আলাদা এবং স্বতন্ত্র কল সাইন। বাংলাদেশে এমন অ্যামেচার রেডিও অপারেটরের সংখ্যা বর্তমানে প্রায় এক হাজার।

১৯৯৭ সালে পাবনা জেলার ভাঙ্গুড়া উপজেলা পৌরসদরের ভাঙ্গুড়া বাজার এলাকার ৫ নম্বর ওয়ার্ডে এক মুসলিম পরিবারে গোলাম রাব্বির জন্ম। গোলাম রাব্বি ভাঙ্গুড়ার বিশিষ্ট পরিবহন ব্যবসায়ী মাসুদ রানার বড় ছেলে। তিনি সরকারি ভাঙ্গুড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ও কলেজে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি পাস করেন। তিনি এখন পাবনা সরকারি এডওয়ার্ড কলেজে এ অধ্যায়নরত আছেন।

জানা গেছে, অ্যামেচার রেডিও ব্যবহারকারী ‘হ্যাম’ নামে পরিচিত। থাইল্যান্ডের রাজা ভূমিপাল, সৌদি যুবরাজ তালাল, স্পেনের রাজা হুয়ান কার্লোস, জর্ডানের বাদশা হুসেন, তার স্ত্রী নুর, অভিনেতা মারলন ব্রান্ডো, ডলবি সাউন্ড সিস্টেমের উদ্ভাবক টনি ডলবির মতো অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিও হ্যাম।

গোলাম রাব্বি জানান জানান, একজন অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটর হতে হলে বাংলাদেশের আইন অনুযায়ী বয়স অন্তত ১৮ বছর হতে হবে। ন্যূনতম এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বাংলাদেশের নাগরিক হতে হবে। বিটিআরসির অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে লাইসেন্স এবং কলসাইন পেতে হবে। লাইসেন্সপ্রাপ্ত একজন অ্যামেচার রেডিও অপারেটর নির্ধারিত তরঙ্গে সারা বিশ্বসহ মহাশূন্যের নভোচারীদের সঙ্গে বেতার যোগাযোগ, উপগ্রহের মাধ্যমে বেতার যোগাযোগ ও গবেষণা, রেডিওর মাধ্যমে ছবি আদান-প্রদান, আবহাওয়া উপগ্রহ থেকে ডেটা সংগ্রহ করে আবহাওয়া বিশ্লেষণ এবং রেডিও নিয়ে গবেষণা করতে পারেন।

গোলাম রাব্বি আরো জানান, মূলত প্রাকৃতিক দুর্যোগকালে ভেঙে পড়া যোগাযোগ ব্যবস্থাকে রেডিও যন্ত্রপাতি ও বেতার তরঙ্গের সাহায্যে পুনঃস্থাপন করা হয়। এর মাধ্যমে মানুষ ও প্রকৃতিকে সাহায্য করাই অ্যামেচার রেডিও বা হ্যাম রেডিওর মূল উদ্দেশ্য। তিনি সে উদ্দেশ্যেই কাজ করে চলেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৫৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৯ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]