বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভেড়ামারায় লাউ চাষে কৃষকের মুখে হাসি

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৯ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলায় বিভিন্ন ধরনের শীতকালীন সবজি চাষ হয়। তার মধ্যে অন্যতম লাউ চাষ। প্রতি বছরের ন্যায় কৃষকরা এবারো লাউয়ের চাষ করেছেন। অন্য বছরের তুলনায় এবার দাম বেশি পাওয়ায় খুশি স্থানীয় চাষিরা। খরচের চেয়ে লাভ বেশি হওয়ায় লাউ চাষে উদ্বুদ্ধ হচ্ছেন তারা।

জানা গেছে, উপজেলার ৬টি ইউনিয়নে লাউ চাষ করা হয়েছে। এখানকার আবহাওয়া লাউ চাষের অনুকূলে। তাছাড়া প্রয়োজনীয় কৃষিসামগ্রী এখানে সহজলভ্য। এসব সুযোগ–সুবিধা কাজে লাগিয়ে কৃষকেরা লাউ চাষ করছেন। এক সময় যে জমিতে শুধু ধানই উৎপাদন হতো, সেখানে এখন ধান চাষের পর লাউ চাষের সঙ্গে সবজি হিসেবে মিষ্টি কুমড়া চাষ হচ্ছে।

ভেড়ামারার ৬টি ইউনিয়ন ঘুরে দেখা যায়, উপজেলার জুনিয়াদহ, চাঁদগ্রাম, বাহিরচর, মোকারিমপুর ও ধরমপুর ইউনিয়নে লাউ চাষ করছেন অনেকেই। এরই মধ্যে অনেকেই লাউ বিক্রয় করে স্বাবলম্বী হয়েছেন। চাষিরা বলছেন, অন্য সবজির চেয়ে লাউ চাষ অনেক লাভজনক। লাউ চাষে উৎপাদন ব্যয় কম অথচ আয় হয় বেশি। তাই দিন দিন ভেড়ামারার কৃষকেরা লাউ চাষের দিকে বেশি ঝুঁকছেন।

ফকিরাবাদ এলাকার কৃষক নবীর উদ্দীন বলেন, ৩০ শতক জমি বর্গা নিয়ে লাউ চাষ শুরু করি। লাউ চাষে আমাদের খরচ হয়ে ২৫ হাজার টাকা। এরইমধ্যে প্রায় ৫৫ হাজার টাকার লাউ বিক্রি করেছি। আরো কিছুদিন বিক্রি করতে পারবেন বলে জানায়।

উপজেলার বাহাদুরপুর এলাকায় দেখা গেছে, সকাল ১০টার মধ্যে বাজারে নেয়ার জন্য জমি থেকে লাউ তুলে জমা করেছেন প্রায় ১০ জন কৃষক। তারা সেখান থেকে পিকআপে করে উপজেলার কলেজ বাজার ও মধ্য বাজারসহ জেলা শহরে নিয়ে যাবেন। প্রতি পিস লাউ প্রথমে ৫০ টাকা করে পাইকারি বিক্রি করেছেন তারা। বর্তমানে ৪০ থেকে ৫০ টাকা দরে বিক্রি করছেন। ভালো দাম পাওয়ায় তারা খুশি। পাইকারি সবজি বিক্রির বড় বাজার বসে উপজেলার কলেজ বাজারে। সেখান থেকে পাইকাররা লাউ কিনে ট্রাকযোগে দেশের বিভিন্ন স্থানে নিয়ে যান।

ভেড়ামারা উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদা সুলতানা বলেন, এই এলাকার আবহাওয়া লাউ চাষের অনুকূল। তাছাড়া প্রয়োজনীয় কৃষি সামগ্রী এখানে সহজলভ্য। এসব সুযোগ সুবিধাগুলো কাজে লাগিয়ে কৃষকরা লাউ চাষ করছেন। কৃষি অফিস থেকেও চাষিদের নিয়মিত বিভিন্ন পরামর্শ প্রদান করছেন বলে তিনি জানান। এ উপজেলায় শীতকালে প্রচুর লাউ চাষ করা হয়। তবে অনেক কৃষক গ্রীষ্মকালীন এই মৌসুমে লাউ চাষ করে বেশ লাভবান হচ্ছেন। লাউ চাষে যারা এগিয়ে এসেছেন, তাদের কৃষি অফিস থেকে সব ধরনের সহায়তা দেওয়া হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫২ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৯ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]