সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আশ্রয়ণের ঘরে স্বপ্ন পূরণ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৬ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

আশ্রয়ণের ঘরে স্বপ্ন পূরণ

মুজিববর্ষে ভোলার লালমোহন উপজেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের সেমিপাকা ঘরে আশ্রয় হওয়া অসহায় পরিবারে আনন্দের যেন শেষ নেই। পৌরসভা ও উপজেলার নয়টি ইউনিয়নে ঠাঁই হয়েছে এসব অসহায় পরিবারের।

এক সময় এদের কারোই ছিল না জমি আর বসতঘর। তারা থাকতেন সরকারি খাস বা অন্যের জমিতে। নিজের জমি আর একটি পাকা বসতঘর ছিল এসব মানুষের কেবল স্বপ্ন। তবে সেই স্বপ্ন এখন আর স্বপ্ন নেই, অসহায় এসব মানুষের স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

লালমোহন পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের আবাসনে প্রধানমন্ত্রীর উপহারের সেমিপাকা বসতঘর পেয়েছেন মো. আলাউদ্দিন। স্ত্রী ও তিন ছেলেকে নিয়ে ঐ ঘরে বাস করছেন তিনি। পেশায় তিনি সাপুড়ে। ঘর পাওয়ার আগে আলাউদ্দিন থাকতেন শাহবাজপুর কলেজ এলাকার সরকারি খাস জমিতে ঝুপড়ি ঘরে। সাপ ধরে আর তাবিজ-কবজ বিক্রি করে চালাতেন নিজের সংসার। তিনি কখনো কল্পনা করতে পারেননি তার নিজের নামে জমি ও পাকা ঘর হবে। আবার ঐ ঘরে থাকবে বিদ্যুৎ ও বিশুদ্ধ পানিসহ স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবস্থা। তবে সাপুড়ে আলাউদ্দিনের ভাগ্য বদলে গেছে উপহারের ঘর পেয়ে।

আলাউদ্দিন বলেন, কখনো ভাবিনি একটি পাকা বসতঘরে থাকতে পারবো। আমরা সাপুড়ে। অনেকে আমাদের অবহেলা করেন। প্রধানমন্ত্রী বিনামূল্যে আমাকে জমিসহ একটি সেমিপাকা বসতঘর দিয়েছেন। এখন ঐ ঘরে স্ত্রী-সন্তানদের নিয়ে নিরাপদে বাস করছি। আমাকে জমিসহ বসতঘর দেওয়ায় মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি। তিনিই আমাদের মতো অসহায়দের আশ্রয়স্থল। পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের আবাসনের আরেক বাসিন্দা ৭০ বছর বয়সী লক্ষ্মী রাণী। তিনি আগে থাকতেন অন্যের জমিতে। তবে এখন থাকছেন প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘরে।

লক্ষ্মী রাণী বলেন, আগে জমি-ঘর কিছুই ছিল না। এখন আমার সব হয়েছে। এসব কিছু প্রধানমন্ত্রীর অবদান। আমি তার কাছে ঋণী।

এই আবাসনের আরেক বাসিন্দা মো. নয়ন। স্ত্রী ও দুই ছেলে-এক মেয়েকে নিয়ে থাকছেন আবাসনের ঘরটিতে। এর আগে স্ত্রী আর সন্তানদের নিয়ে থাকতেন লাঙ্গলখালী এলাকার স্টেডিয়ামের খাস জমিতে। যেখানে একটি ঝুপড়ি ঘরই ছিল তার মাথা গোঁজার সম্বল। পেশায় রিকশাচালক হওয়ায় জমি কিনে পাকা বসতঘর নির্মাণ ছিল তার কাছে স্বপ্নের মতো। তবে ভাগ্য বদলে গেছে রিকশাচালক নয়নের। পেয়েছেন জমিসহ উপহারের সেমিপাকা বসতঘর। সেখানে এখন স্ত্রী আর সন্তানদের নিয়ে সুন্দরভাবে দিন পার করছেন নয়ন। মেয়েকে পড়াচ্ছেন স্কুলে। সব মিলিয়ে নিরাপদে আবাসস্থলে আনন্দে বাস করছেন নয়ন।

জানা যায়, লালমোহন উপজেলায় আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপ পর্যন্ত মোট এক হাজার ৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার প্রধানমন্ত্রীর উপহারের দুই শতাংশ জমি ও সেমিপাকা বসতঘর পেয়েছে।

লালমোহনের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম বলেন, অসহায় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর প্রদানের এই উদ্যোগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবতার অনন্য উদাহরণ। এসব পরিবারের প্রতিটি ঘরে বিনামূল্যে দেওয়া হয়েছে বিদ্যুৎ সংযোগ। এছাড়া আশ্রয়ণের প্রতি ১০টি পরিবার একটি টিউবওয়েলের সুপেয় পানির সুবিধা ভোগ করছে। উপহারের ঘরে অসহায় মানুষদের স্বপ্ন পূরণ হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৬ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]