সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় সাঁড়াশি অভিযানে দুই শতাধিক বাংলাদেশিসহ আটক ৫৬১

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২০ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

মালয়েশিয়ায় সাঁড়াশি অভিযানে দুই শতাধিক বাংলাদেশিসহ আটক ৫৬১

মালয়েশিয়ায় বৈধ হওয়ার সময়সীমা শেষ হতে না হতেই আবারও শুরু হয়েছে ধরপাকড়। দেশটির সেলাঙ্গর রাজ্যের আবাসিক ভবনে অভিযান চালিয়ে ২০৫ বাংলাদেশিসহ ৫৬১ জনকে আটক করেছে ইমিগ্রেশন পুলিশ।
আবাসিক ভবনে অভিবাসী শ্রমিকরা গাদাগাদি করে অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করছিল।

মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ কর্মীদের জন্য ‘আরটিকে দুই দশমিক শূন্য’ নামের একটি বৈধকরণ প্রকল্প চালু করা হয়েছিল যা ২০২৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হয়ে যায়। বৈধকরণের সময়সীমা শেষ হওয়ায় মালয়েশিয়াজুড়ে প্রায় প্রতিদিনই চলছে অবৈধ অভিবাসীবিরোধী অভিযান।

শুক্রবার (১৯ জানুয়ার) গভীর রাতে সেলাঙ্গর রাজ্যের বেরানাংয়ের বন্দর তাসিক কেসুমার একটি আবাসিক ভবনে সাঁড়াশি অভিযানে নামে দেশটির ইমিগ্রেশন পুলিশ। অবৈধভাবে বসবাসের অভিযোগে আটক করা হয় বহু অভিবাসীকে। আটকৃতদের মধ্যে ২০৫ জন বাংলাদেশি ছাড়াও মিয়ানমার, নেপাল, ইন্দোনেশিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভারতসহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছেন।

ইমিগ্রেশন পুলিশের এমন সাঁড়াশি অভিযানে বাংলাদেশিদের মধ্যে বিরাজ করছে চরম আতঙ্ক। গ্রেফতারের আশঙ্কায় রয়েছেন বহু প্রবাসী।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের এক বিবৃতিতে বলা হয়, আবাসিক ভবনে অভিবাসী শ্রমিকরা গাদাগাদি করে অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করছেন। এতে স্থানীয়রা বিরক্ত হয়ে ইমিগ্রেশন পুলিশের কাছে গোপনে অভিযোগ করলে এই অভিযান চালান অভিবাসন বিভাগ। অভিযানে অংশ নেন বিভিন্ন পদমর্যাদার অন্তত ৪৫৫ জন অভিবাসন পুলিশ।

বিবৃতিতে আরও বলা হয়, বিদেশিরা যখন লম্বা সময় ধরে এই এলাকায় থাকায় তারা ধীরে ধীরে নিজেদের মধ্যে ব্যবসা-বাণিজ্য পরিচালনা শুরু করেন এবং এই এলাকাটিকে নিজেদের এলাকা হিসেবে পরিচিত করছেন।

ইমিগ্রেশন পুলিশের দাবি, বৈধ কাগজপত্র না থাকায় তাদের আটক করা হয়েছে এবং তাদের পরবতী পদক্ষেপ গ্রহণের জন্য স্থানীয় সেমেনিহ ইমিগ্রেশন ডিটেনশন ডিপোতে ১৪ দিনের প্রাথমিক রিমান্ডে নেয়া হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২১ পূর্বাহ্ণ | শনিবার, ২০ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]