বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

স্থানীয়ভাবে গবাদি পশু ভ্যাকসিন তৈরির পরিকল্পনা রয়েছে: প্রাণিসম্পদমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪ | প্রিন্ট

স্থানীয়ভাবে গবাদি পশু ভ্যাকসিন তৈরির পরিকল্পনা রয়েছে: প্রাণিসম্পদমন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান বলেছেন, স্থানীয়ভাবে গবাদি পশুর পা ও মুখের রোগের (এফএমডি) ভ্যাকসিন তৈরির পরিকল্পনা সরকারের রয়েছে। বর্তমানে স্থানীয় বাজারে বছরে প্রায় ১৫০০ কোটি টাকার এফএমডি ভ্যাকসিনের চাহিদা রয়েছে।

বৃহস্পতিবার সংসদে স্বতন্ত্র সদস্য আওলাদ হোসেনের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমদানির পরিবর্তে স্থানীয়ভাবে গবাদিপশুর জন্য এফএমডি ভ্যাকসিন তৈরির পরিকল্পনা রয়েছে সরকারের।

আব্দুর রহমান বলেন, শিগগিরই এ ধরনের ভ্যাকসিন স্থানীয়ভাবে তৈরি করা হবে এবং ভ্যাকসিন তৈরির জন্য একটি গবেষণা কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশের প্রাণিসম্পদ খাতের জন্য এফএমডি একটি বড় চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে আমদানির মাধ্যমে ভ্যাকসিনের চাহিদা পূরণ করা হয়ে থাকে।

আব্দুর রহমান বলেন, দেশে উৎপাদিত ভ্যাকসিন আমদানি করা ভ্যাকসিনের চেয়ে বেশি কার্যকর ও সাশ্রয়ী হবে। অনেক ক্ষেত্রে, আমদানি করা ভ্যাকসিন গবাদি পশুর জন্য বিফল প্রমাণিত হয়েছে।

তিনি বলেন, এফএমডি রোগের কারণে প্রতি বছর ১২৫ মিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হওয়ায় ভ্যাকসিনটি দেশের প্রাণিসম্পদ খাতকে উৎসাহিত করতে সাহায্য করবে।

মন্ত্রী বলেন, যখন দেশে উৎপাদন শুরু হবে তখন প্রতি ইউনিট ভ্যাকসিনের দাম অর্ধেক হয়ে যাবে।

Facebook Comments Box
advertisement

Posted ১:০৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]