বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্পদ জব্দ হওয়ার ঝুঁকি, ভীষণ বিপাকে ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ | প্রিন্ট

সম্পদ জব্দ হওয়ার ঝুঁকি, ভীষণ বিপাকে ট্রাম্প

সম্পদ বাড়িয়ে দেখানো নিয়ে জালিয়াতির একটি মামলায় নিউইয়র্কের এক আদালত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ৪৬ কোটি ৪০ লাখ ডলার জরিমানা করেছিলেন। মামলার রায় অনুযায়ী জরিমানা পরিশোধ করার মতো নগদ অর্থ না থাকায় জব্দ হওয়ার ঝুঁকিতে পড়েন এ রিপাবলিকান নেতা।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গত ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ওই আদালত ট্রাম্পকে ৩৫ কোটি ৫০ লাখ ডলার জরিমানা করেন। সুদসহ জরিমানার পরিমাণ দাঁড়ায় ৪৬ কোটি ৪০ লাখ ডলার। ট্রাম্প যদি জরিমানা পরিশোধে ব্যর্থ হন, তবে আগামী সোমবারই নিউইয়র্ক অঙ্গরাজ্য কর্তৃপক্ষ তার সম্পদ জব্দের কাজ শুরু করতে পারে।

তবে ট্রাম্প কেবল ছাড় পেতে পারেন একটি উপায়ে। সেটি হল ‘ফাস্ট ডিপার্টমেন্ট অব দ্য অ্যাপিলেট ডিভিশন’ নামে পরিচিত আদালত যদি জরিমানা পরিশোধ প্রক্রিয়াটি বিলম্বিত করতে সম্মত হন, তাহলে সম্পদ জব্দ হওয়ার বিষয়টি থেকে নিস্তার পেতে পারেন ট্রাম্প।

আদালতে বিচারপতি বলেন, মোটা অঙ্কের ঋণ পেতে ট্রাম্প ব্যাংকারদের কাছে তার নিজের ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর সম্পদের মূল্য অনেক বেশি দেখিয়েছেন।

আগামী নভেম্বরে আমেরিকায় অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। এতে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়টি অনেকটা নিশ্চিত। তার আগে এমন বিপাকে পড়লেন তিনি।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট রায়ের বিরুদ্ধে আপিল করতে চান। এর আগে তাকে অবশ্যই আপিল আদালতের অ্যাকাউন্টে জরিমানা পরিশোধ করতে হবে অথবা তার পক্ষে কোনো কোম্পানিকে ওই পরিমাণ অর্থ পরিশোধের বন্ডে স্বাক্ষর করতে হবে।

তবে ট্রাম্পের আইনজীবীরা বলেছেন, তাদের মক্কেল এ বিষয়ে ৩০ জনের কাছে সহযোগিতা চেয়েছিলেন। কিন্তু তারা কেউ রাজি হননি।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৪২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(230 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]