মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তরের ঈদযাত্রা স্বস্তিদায়ক ও নিরাপদ হবে: সচিব

স্টাফ রিপোর্টার, গাজীপুর:   |   শুক্রবার, ০৫ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

উত্তরের ঈদযাত্রা স্বস্তিদায়ক ও নিরাপদ হবে: সচিব

আসন্ন ঈদে দেশের বৃহত্তম ময়মনসিংহ ও উত্তর পশ্চিমাঞ্চলের ৩২টি জেলার ঘরমুখী মানুষেঈদ যাত্রা নিরাপদ নির্বিঘ্ন ও স্বস্তিদায়ক হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী। তিনি শুক্রবার (৫ এপ্রিল) বিকেলে গাজীপুরে ঈদযাত্রা নিরাপদ ও নির্বিঘœ করতে জেলার বিভিন্ন বিভাগ ও দপ্তরের সরকারি কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এরকম আশাবাদ ব্যক্ত করেন। গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের ভাওয়াল সম্মেলন কক্ষে বিকাল তিনটায় এই সভা শুরু হয়। গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ শফিকুল ইসলামের সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন, সড়ক ও জনপদ বিভাগের প্রধান প্রকৌশলী মঈনুল হোসেন, হাইওয়ে পুলিশের ডিআইজি মাহফুজুর রহমান, সড়ক ও জনপদ বিভাগের তত্ত্বাবধায়ক মোঃ সাইফ উদ্দিন, গাজীপুর মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার আহমার উজ্জামান, গাজীপুর জেলা পুলিশের পুলিশ সুপার কাজী শফিকুল আলম, গাজীপুর মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) আলমগীর হোসেন, সড়ক ও জনপদ বিভাগের গাজীপুর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী খন্দকার শরিফুল আলম, গাজীপুরের পোড়াবাড়ী র‌্যাব কমান্ডার মেজর জুন্নুরাইন বিন আলম, ডিজিএফআই, এনএসআইসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রধানগণ বক্তব্য রাখেন।
এছাড়াও সভায় বিআরটি প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মোঃ মনিরুজ্জামান, জেলার বিভিন্ন সরকারি দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ, পরিবহন ও মালিক সমিতির নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ সভায় উপস্থিত ছিলেন।
সভায় উত্তরাঞ্চলের ৩২টি জেলার মানুষের ঈদ যাত্রাকে নিরাপদ ও নির্বিঘœ করতে বিভিন্ন প্রস্তুতির কথা তুলে ধরা হয়। সংশ্লিষ্ট সব পক্ষই সভায় তাদের প্রস্তুতির বিশদ বিবরণ তুলে ধরে এবারের ঈদযাত্রা নিরাপদ করার জন্য সার্বক্ষণিক কাজ করার প্রতিশ্রæতি প্রদান করেন।
সভায় হাইওয়ে পুলিশের ডিআইজি জানান, এবারের ঈদ যাত্রা স্বস্তিায়ক করতে মানুষের পাশাপাশি আধুনিক প্রযুক্তি, ড্রোন, বডি ওন ক্যামেরা ব্যবহার করাসহ বিভিন্ন রকম প্রস্তুতি নেওয়া হয়েছে।
জেলা পুলিশ সুপার জানান, ঈদ যাত্রাকে সামনে নিয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের জেলার কালিয়াকৈরের চন্দ্রা, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের শ্রীপুর মাওনাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে যানজট নিরসন ও নিরাপদ যাত্রার জন্য সবরকম প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে অবৈধ দখল উচ্ছেদ, ফুটপাত দখলমুক্ত করা হয়েছে, অবৈধ যান চলাচল বন্ধ করা হয়েছে এবং এসব করতে পুলিশ সার্বক্ষণিক কাজ করছে।
জিএমপি’র পক্ষ থেকে বলা হয়, বিআরটি প্রকল্পের ৭টি উড়াল সেতু চালু হওয়ার ফলে এবং মহাসড়কের সংস্কার ও মেরামত কাজ সম্পন্ন হওয়ায় এবারের ঈদযাত্রা অনেক স্বস্তিদায়ক হবে। অর্ধসহস্র পুলিশ সদস্য রেকারসহ পর্যায়ক্রমে দায়িত্ব পালন করবেন।
গাজীপুরের জেলা প্রশাসক বলেন, ঈদযাত্রাকে সামনে নিয়ে ৫ এপ্রিল থেকে গুরুত্বপূর্ণ স্থানগুলোতে মোট ৮জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। আইন অমান্য করলেই ভ্রাম্যমাণ আদালতে সাজা দেয়া হবে। এবারের যাত্রীদের জন্য জয়দেবপুর থেকে পার্বতীপুর ৩টি স্পেশাল ট্রেন চলবে। আমরা সকল বিভাগের সাথে কাজের সমন্বয় করছি। এবারের ঈদযাত্রা নিরপাদ ও স্বস্তিদায়ক করবো।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ঈদযাত্রা নিরাপদ ও স্বস্তিদায়ক করার ব্যাপারে খুবই আন্তরিক। তিনি এসব বিষয়ে সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন। যেখানে প্রধানমন্ত্রী এ বিষয়ে সচেতন, সেখানে আমরা ঘরে বসে থাকতে পারিনা। তাই ছুটির দিনেও সরজমিনে খোঁজখবর নিতে এসেছি।
ঈদ যাত্রার বিভিন্ন প্রস্তুতির বিষয়ে তিনি বলেন, ঈদের সময় রেকার, এম্বুলেন্স এবং ফায়ার সার্ভিসকে সর্বদা প্রস্তুত থাকতে হবে। মহাসড়কের অবৈধ যান চলাচল বন্ধ, ফুটপাত দখল এবং বাজার যে কোনো মূল্যে উচ্ছেদ করতে হবে। ঢাকা এবং গাজীপুরের লক্ষ লক্ষ মানুষ যেন নির্বিঘ্নে এবং নিরাপদে আপনজনদের কাছে যেতে পারেন সেটা নিশ্চিত করতে হবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গেল কয়েক বছর ঈদযাত্রা স্বস্তিদায়ক ছিল। অন্য যে কোনো বারের তুলনায় এবার আমাদের প্রস্তুতি অনেক ভালো। মহাসড়ক এবং সড়কের অবস্থাও অনেক উন্নত হয়েছে। ব্যবস্থাপনায় অনেক আধুনিকায়ন করা হয়েছে। এসব কারণে এবারের ঈদযাত্রা যে কোন সময়ের তুলনায় অনেক বেশি স্বস্তিদায়ক ও নিরাপদ হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৬ অপরাহ্ণ | শুক্রবার, ০৫ এপ্রিল ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]