শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পোশাকশিল্প নিয়ে তদন্তে মার্কিন প্রতিনিধি ঢাকায়

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

পোশাকশিল্প নিয়ে তদন্তে মার্কিন প্রতিনিধি ঢাকায়

পোশাক শিল্পে সরেজমিন পরিস্থিতি দেখতে বাংলাদেশে এসেছে আন্তর্জাতিক বাণিজ্য কমিশনের (ইউএসআইটিসি) প্রতিনিধি দল। তারা দেশের শ্রম পরিস্থিতি, শ্রম অধিকার, শিল্প মালিকদের আয় ও কারখানা স্বয়ংক্রিয়সহ সার্বিক বিষয় দেখবেন।

গত ডিসেম্বরে মার্কিন বাণিজ্য প্রতিনিধির (ইউএসটিআর) অনুরোধে বাংলাদেশ নিয়ে তদন্ত শুরু করেছে ইউএসআইটিসি। শুধু বাংলাদেশ নয়, তাদের তদন্তের আওতায় পড়েছে কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া ও পাকিস্তান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ তদন্তে দেখা হবে, কীভাবে এ দেশগুলো যুক্তরাষ্ট্রের পোশাকের বাজারের বিশাল অংশ দখল করে রেখেছে। এ কমিশনের প্রধান উদ্দেশ্য হলো- এই পাঁচটি দেশের কেউ অসুস্থ প্রতিযোগিতার মাধ্যমে বাজার দখল করছে কিনা, তা খুঁজে বের করা।

এদিকে তদন্তের অংশ হিসেবে সংস্থার দুই কর্মকর্তাকে বাংলাদেশে পাঠানো হয়েছে। প্রতিনিধি দলে রয়েছেন ইউএসআইটিসির আন্তর্জাতিক অর্থনীতিবিদ এরিকা ব্যাথম্যান এবং আন্তর্জাতিক বাণিজ্য বিশ্লেষক ম্যারি রুপ। গত শুক্রবার তারা ঢাকায় পৌঁছালেও রোববার থেকে কার্যক্রম শুরু করেছেন।

সোমবার পর্যন্ত তারা বাণিজ্য, শ্রম, পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেছেন। মঙ্গলবার বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) সঙ্গে বৈঠক করা ছাড়াও একটি কারখানা পরিদর্শনে যাবে প্রতিনিধি দলটি। তারা আগামী ৮ মে পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, প্রতিনিধি দলটির তদন্তের আওতায় মজুরি, ট্রেড ইউনিয়ন, শ্রমিক কল্যাণ, নিরাপত্তাসহ এক ডজনের ওপর ইস্যু রয়েছে। এগুলোর প্রতিটি ক্ষেত্রেই বাংলাদেশের অগ্রগতি রয়েছে। বিষয়গুলো ইতোমধ্যে তাদের কাছে তুলে ধরা হয়েছে। আর যেগুলো বাকি রয়েছে, তা নিয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সরকারের পথনকশা বাস্তবায়নে ঢাকা অঙ্গীকারবদ্ধ।

এর আগে, গত ১১ মার্চ ওয়াশিংটনে বাংলাদেশের পোশাকশিল্প নিয়ে শুনানি অনুষ্ঠিত হয়। এ শুনানিতে বাংলাদেশ সরকারের প্রতিনিধি ছাড়াও তৈরি পোশাক উৎপাদক ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ অংশ নেয়। শুনানিতে বিভিন্ন প্রশ্নে নিজ অবস্থান তুলে ধরে বাংলাদেশ।

ইউএসআইটিসির জনসংযোগ কর্মকর্তা জানান, মার্কিন বাজারে শীর্ষ রফতানিকারক কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে ঢাকায় এসেছে তাদের প্রতিনিধি দল। দলটি বাংলাদেশে পোশাকশিল্পের প্রতিযোগিতা শক্তির পেছনের কারণ অনুসন্ধানে পরিসংখ্যান ও গুণগত তথ্য সংগ্রহ করবে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]