বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘স্বপ্নযাত্রা’ অ্যাম্বুলেন্সের সফলতার এক বছর

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

‘স্বপ্নযাত্রা’ অ্যাম্বুলেন্সের সফলতার এক বছর

প্রধানমন্ত্রীর স্বপ্ন ‘আমার গ্রাম আমার শহর বাস্তবায়নের লক্ষ্যে ইউনিয়ন পর্যায়ের নাগরিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে লক্ষ্মীপুরে ইউনিয়ন পর্যায়ে ‘স্বপ্নযাত্রা’ অ্যাম্বুলেন্সের সফলতার এক বছর পূর্ণ হয়েছে।

স্বপ্নযাত্রা অ্যাম্বুলেন্স, জনগণের দোরগোড়ায় উন্নত স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে গত বছর জেলা প্রশাসনের তত্ত্বাবধানে লক্ষ্মীপুরে যাত্রা শুরু করে স্বপ্নযাত্রা নামের অনলাইন অ্যাপভিত্তিক অ্যাম্বুলেন্স সেবা।

মানুষের সেবায়, মানুষের পাশে এই স্লোগানে সেবা কার্যক্রম শুরু হয় বিভিন্ন উপজেলার বেশ কয়েকটি গ্রামে। লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় ইউনিয়ন পর্যায়ে এ্যাপস ভিত্তিক অ্যাম্বুলেন্স সেবা উপকূলবাসী (চর বাদাম) পেয়েছিল ২০২১ সালের ২০ সেপ্টেম্বর।

উপজেলার ভাই ভাই কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অ্যাম্বুলেন্স ও এ্যাপসের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ। সর্বশেষ রায়পুর উপজেলা প্রশাসন এবং চর পাতা ইউনিয়ন পরিষদের সমন্বিত উদ্যোগে ১৫ তম ‘স্বপ্নযাত্রা’ অ্যাম্বুলেন্স এর উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ এর পরিকল্পনা ও নির্দেশনায় এ স্বপ্নযাত্রা’ অ্যাম্বুলেন্স। রামগতি উপজেলার বিচ্ছিন্ন দ্বীপ চর আবদুল্লাহসহ চরাঞ্চলের বিভিন্ন অধিবাসীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গত বছরের ৬ অক্টোবর ওয়াটার অ্যাম্বুলেন্স চালু করা হয়েছে।

উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ সরকার ও জাইকার অর্থায়নে রামগতি উপজেলা প্রকৌশলীর দফতর ওয়াটার অ্যাম্বুলেন্সটি কিনে রামগতির চর আব্দুল্লাহসহ বিভিন্ন চরাঞ্চলের সাধারণ মানুষের জন্য বরাদ্দ করেছে। এ প্রকল্পের আওতায় লক্ষ্মীপুরের ৫৮টি ইউনিয়নে ওয়াটার অ্যাম্বুলেন্স সহ জেলার বিভিন্ন উপজেলায় মোট ১৭টি এ্যাপস ভিত্তিক ‘স্বপ্নযাত্রা’ অ্যাম্বুলেন্স রয়েছে। পর্যায়ক্রমে এ সেবা প্রতিটি ইউনিয়নের প্রদান করার পরিকল্পনা রয়েছে বলে জানান জেলা প্রশাসক।

এমন ভিন্নধর্মী একটি উদ্যোগ সাড়া ফেলে পুরো দেশব্যাপী। যা অনুকরণীয় হয়ে পড়ে অন্য জেলার মানুষের মাঝে। এ সেবা বাস্তবায়নে জনগণের দোরগোড়ায় উন্নত স্বাস্থ্যসেবা। সফলতার বর্ষপূর্তিতে স্বপ্নযাত্রা অ্যাম্বুলেন্সের অগ্রগতির এক বছর শীর্ষক প্রামাণ্য চিত্র করে প্রদর্শনী, সুধীজনের সঙ্গে মতবিনিময় সভা ও র‌্যালি করেন জেলা প্রশাসক। একই সঙ্গে বর্ষপূর্তি উপলক্ষ্যে রামগতি উপজেলা প্রশাসন বিশেষ সেবা ও র‌্যালির আয়োজন করেছে।

সেবাপ্রাপ্তরা জানান, স্বপ্নযাত্রা অ্যাম্বুলেন্সের মাধ্যমে তারা সুন্দর সেবা পেয়েছেন। সহজেই এই সেবা পাওয়ায় প্রধানমন্ত্রী ও জেলা প্রশাসনকে তারা ধন্যবাদ জানান।

স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানরা জানান, স্বপ্নযাত্রা অ্যালেন্সের মাধ্যমে অসহায় গরিব মানুষের দৌরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌছে দিতে সরকার যে উদ্যোগ গ্রহণ করেছে এটি একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। এরই মধ্যে যথেষ্ট সাড়া ফেলেছে সব মানুষের মাঝে। অনুকরণীয় হচ্ছে অন্য জেলার মানুষের কাছে। যে কোনো পরিবার যেকোনো সময় এই সেবা পেতে নির্দিষ্ট অ্যাপসের মাধ্যমে আবেদন করে যথাসময়ে সেবা গ্রহণ করতে পারে। অর্থাৎ কারো কোনো অসুস্থ হলে হাসপাতালে নিতে চাইলে তাৎক্ষণিক আবেদন করেই এই সেবা পাবে। অ্যাম্বুলেন্স চলে যাবে আবেদনে দেয়া ঠিকানায়। এ উপলক্ষ্যে গত সোমবার জেলাব্যাপী সম্পূর্ণ বিনামূল্যে রোগী পরিবহন সেবা দিয়েছে স্বপ্নযাত্রা অ্যাম্বুলেন্স।

ডিসি আনোয়ার হোছাইন আকন্দ বলেন, স্বপ্নযাত্রা অ্যাম্বুলেন্স মূলত প্রধানমন্ত্রীর স্বপ্ন ‘আমার গ্রাম আমার শহর বাস্তবায়নের লক্ষ্যে ইউনিয়ন পর্যায়ের নাগরিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ।এমনও পরিবার আছে যারা অর্থ অভাবে তাদের পরিবার পরিজনের চিকিৎসা করাতে হিমশিম খায়। বাড়ি থেকে অ্যাম্বুলেন্স দিয়ে হাসপাতাল পর্যন্ত পৌছাতে পারেনা। তাদের জন্য বিশেষ করে এই আয়োজন। এটি ডিজিটাল বাংলাদেশের সুফল। আপাতত ১৭ টি ইউনিয়নে এই কার্যক্রম চালু আছে। পর্যায়ক্রমে প্রতিটি ইউনিয়নে অ্যাপসভিত্তিক কার্যক্রম চালু হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]