শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধবিরোধী ছবি আঁকা মেয়েটির বাবা মিনস্কে গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ৩১ মার্চ ২০২৩ | প্রিন্ট

মেয়ের যুদ্ধবিরোধী ছবি আঁকার জন্য দণ্ডপ্রাপ্ত বাবা পালিয়ে যাওয়ার সময় বেলারুশের মিনস্কে গ্রেপ্তার হয়েছেন।

মেয়েকে উস্কানি এবং রুশ সেনাবাহিনীর মানহানির দায়ে দোষী সাব্যস্ত হন মাশার বাবা অ্যালেক্সি মোসকালোভ। মঙ্গলবার তাকে দু’বছরের জন্য নির্বাসনের সাজা ঘোষণা করা হয়। এর আগে মেয়েকে বাবার কাছ থেকে আলাদা করা হয়। খবর বিবিসির

আদালতের একজন মুখপাত্র জানান, দুই বছরের কারাদণ্ডের খবর পেয়েই বাড়ি ছেড়ে পালিয়েছেন তিনি। পরে তাকে আটকে নামে পুলিশ।

২০২২ সালের এপ্রিলে ষষ্ঠ শ্রেণির ওই শিক্ষার্থী স্কুলে দেশাত্মবোধক ক্লাস করতে অস্বীকৃতি জানায়। এরপর ইউক্রেনে রুশ আগ্রাসন তুল ধরতে বিভিন্ন ছবি আঁকে সে। তার আঁকা একটি ছবিতে দেখা যায়,  বাম দিকে একটি ইউক্রেনীয় পতাকা যেখানে লেখা রয়েছে “ইউক্রেনের গৌরব”; ছবির ডানদিকে রয়েছে রুশ তেরঙ্গা জাতীয় পতাকা। তাতে লেখা “যুদ্ধকে না বলছি!”। রাশিয়ার দিক থেকে ক্ষেপণাস্ত্র উড়ে যাওয়ার পথে অকুতোভয়ে দাঁড়িয়ে রয়েছেন একজন মা এবং তার সন্তান।

এ ঘটনার পর পুলিশকে অবহিত করে স্কুল কর্তৃপক্ষ। মেয়েকে জেরা করে তার বাবাকে তখনই হুমকি দিয়ে যায় পুলিশ। তখন থেকেই পুলিশের তোপের মুখে পড়তে হয় তাদের। বাবাকে গৃহবন্দি করা হয়। এতে বাবা ও মেয়ে আলাদা হয়ে পড়ে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে একাধিক পোস্টে রুশ সরকারকে ‘সন্ত্রাসী’ ও দেশটির সামরিক বাহিনীকে ‘ধর্ষক’ আখ্যা দিয়েছিলেন মোসকালোভ। এসব ঘটনা পর্যালোচনা করে তার বিরুদ্ধে সামরিক বাহিনীকে অবমাননার অভিযোগ আনে পুলিশ।

মস্কো থেকে ১৫০ মেইল দূরে মেয়েকে নিয়ে মোসকালোভে থাকতেন ইয়েফরেমভ। তবে কারাদণ্ডের আদেশের পরে আর মেয়ের সঙ্গে থাকা হচ্ছে না। ষষ্ঠ শ্রেণিতে পড়ুয়া মেয়েটিকে এখন রাষ্ট্র পরিচালিত একটি আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে। পলাতক মোসকালোভের আইনজীবী ভ্লাদিমির বিলিয়েনকো জানান, মেয়েটিকে লালন পালন করার মতো কাছের কোনও আত্মীয় খুঁজে না পেলে এতিমখানায় স্থানান্তর করা হবে।

রাশিয়ার মানবাধিকার সংস্থাগুলো এ ঘটনার সমালোচনা করে বাবা ও মেয়েকে এক করতে একটি অনলাইন প্রচারণা চালিয়েছে। ইউক্রেনে হামলার বিরোধিতা করায় গ্রেপ্তারের আশঙ্কায় অসংখ্য রাজনীতিবিদ, অ্যাক্টিভিস্ট ও বহু রুশ নাগরিক দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ৩১ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(218 বার পঠিত)
(195 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]