শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বালানির দাম কমায় ইউরোপে কমেছে মূল্যস্ফীতি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৩ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

জ্বালানির দাম কমায় ইউরোপে কমেছে মূল্যস্ফীতি

ইউরোপে কমছে জ্বালানির দাম। ফলে ইউরোপীয় অঞ্চলের দেশগুলোর মূল্যস্ফীতির হার বছর ব্যবধানে চলতি বছরের মার্চে ৬ দশমিক ৯ শতাংশে নেমে এসেছে। তবে জ্বালানির দাম কমলেও বিপরীতে খাবারের দাম বেড়েছে।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের প্রাথমিক পরিসংখ্যানের বরাতে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

শুক্রবার (৩১ মার্চ) ইউরোস্ট্যাট জানিয়েছে, হেডলাইন মূল্যস্ফীতির হার (যাতে সাধারণত জ্বালানির দাম, খাবার ও পানীয়ের মতোর পণ্যের দাম বিবেচনা করা হয়) ফেব্রুয়ারিতে ৮ দশমিক ৫ শতাংশ ছিল, যা মার্চে অনেকটা কমে ৬ দশমিক ৯ শতাংশে নেমেছে।

মূলত গত বছর ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে যে হারে গ্যাসের দাম বেড়েছিল, চলতি বছর গ্যাসের দাম ততটা বাড়েনি। ফলে বছর ব্যবধানে বার্ষিক জ্বালানি মূল্যস্ফীতি ১৩ দশমিক ৭ শতাংশ থেকে ঋণাত্মক শূন্য দশমিক ৯ শতাংশে নেমেছে।

তবে গ্যাসের দাম কমলেও, এর বিপরীতে বাড়ছে খাবারের দাম। ইউরোস্ট্যাট বলছে, এক বছর আগের ‍তুলনায় মার্চে খাবার, তামাক ও অ্যালকোহলযুক্ত পানীয়র দাম ১৫ দশমিক ৪ শতাংশ বেড়েছে, যা ফেব্রুয়ারিতে ছিল ১৫ শতাংশ।

ইউরোস্ট্যাট বলছে, মূল মূল্যস্ফীতি (জ্বালানি ও খাদ্যের মতো পণ্য ছাড়া জীবনযাত্রার পণ্যের দাম বিবেচনায়) ফেব্রুয়ারিতে ৫ দশমিক ৬ শতাংশ ছিল, যা মার্চে সামান্য বেড়ে ৫ দশমিক ৭ শতাংশ উঠেছে। এটি একটি নতুন রেকর্ড।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪১ পূর্বাহ্ণ | সোমবার, ০৩ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]