সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাগমারায় সিগারেটের আগুনে পুড়ল পানবরজ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১০ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

বাগমারায় সিগারেটের আগুনে পুড়ল পানবরজ

রাজশাহীর দুর্গাপুরে জ্বলন্ত সিগারেটের আগুন থেকে অগ্নিকাণ্ডের ঘটনায় কৃষকের প্রায় ৫ বিঘা জমির পানবরজ ভস্মীভূত হয়েছে।

রোববার (৯ এপ্রিল) বেলা আড়াইটার দিকে উপজেলার শ্যামপুর গ্রামের পশ্চিমপাড়া আংরার বিলে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে প্রায় ১০ লক্ষ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্ত কৃষকদের।

জানা গেছে, প্রায় ৫ বিঘা জমিতে স্থানীয় ৫ জন কৃষকের পানবরজ ছিলো। দুপুরের তপ্ত রোদে দাউদাউ আগুনের লেলিহান শিখায় মুহুর্তের মধ্যে কৃষকের স্বপ্ন পুড়ে ছাই হয়ে যায়।

দুর্গাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের টিম লিডার আবুল খায়ের বলেন, আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছান। এরপর এলাকাবাসীর সহযোগিতায় দ্রুত আগুন নিভানোর কাজ শুরু হয়। প্রায় দেড় ঘণ্টা চেষ্টার পর বিকেল সাড়ে ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

এর আগেই ওই গ্রামের পানচাষী আব্দুল লতিফের পৌণে ৪ বিঘা, আক্কাস আলীর পৌণে ৪ বিঘা, বজলুর রহমানের পৌণে ৪ বিঘা, গোলাম মোস্তফার পৌণে ৩ বিঘা ও আফাল আলীর পৌণে ৩ বিঘার পানবরজ পুড়ে যায়। তবে দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনায় পাশের আরো প্রায় ৩০ বিঘা জমির পান বরজ রক্ষা পেয়েছে।

এই ফায়ার ফাইটার আরো জানান, জ্বলন্ত সিগারেটের আগুন থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে।

এরপরও ঘটনার তদন্ত চলছে। এতে প্রায় ৩ লাখ টাকার পান সহ প্রায় ১০ লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্ত কৃষকদের। তবে তারা ৮ লাখ টাকার ক্ষতি হয়েছে মর্মে তালিকা করেছেন বলেও জানান ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।

অপরদিকে মাড়িয়া ইউনিয়নের মাড়িয়া গ্রামে কৃষকের পানবরজে পৃথক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সেখানে কৃষক আয়নাল হক, এছার আলী ও আতাউর রহমানের পানপরজ পুড়ে গেছে বলে জানা গেছে। তবে অগ্নিকাণ্ডের সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমাণ এই প্রতিবেদন প্রস্তুত পর্যন্ত জানা যায়নি।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৭ পূর্বাহ্ণ | সোমবার, ১০ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]