সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনুমোদন হতে পারে ৫০ কোটি ডলারের বাজেট সহায়তা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২১ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

অনুমোদন হতে পারে ৫০ কোটি ডলারের বাজেট সহায়তা

আগামী সপ্তাহে বাংলাদেশের জন্য বাজেট সহায়তা হিসেবে ৫০ কোটি ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন করতে পারে বিশ্বব্যাংকের পর্ষদ সভা। অনুমোদন পেলে এ অর্থ আগামী জুনের আগেই হাতে পাবে সরকার। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ২৭ এপ্রিল বিশ্বব্যাংকের পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। আগামী ১ মে ওয়াশিংটনে বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ৫০ বছর পূর্তির দ্বিতীয় পর্যায়ের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন। ওই দিন বাজেট সহায়তার ঋণচুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। বাজেট সহায়তার পাশাপাশি আরও পাঁচটি প্রকল্পে ১৭০ কোটি ডলারের ঋণচুক্তি সই হবে বলেও জানা গেছে।

প্রতিটি দাতা সংস্থা ও দেশের পক্ষ থেকে বাজেট সহায়তা দেওয়ার সময় কিছু শর্ত দেওয়া হয়। এসব শর্ত পালন করলেই কেবল বাজেট সহায়তার অর্থ ছাড় করে ঋণদাতা। বিশ্বব্যাংকও এ ক্ষেত্রে ব্যতিক্রম নয়। তবে এবারের শর্তগুলো তুলনামূলক সহজ বলে জানা গেছে।

এদিকে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট শুরু হওয়ার আগেই উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর কাছ থেকে আরও ৮২ কোটি মার্কিন ডলার সহায়তা চেয়েছে সরকার। আড়াই মাসে, অর্থাৎ আগামী ৩০ জুনের মধ্যে বাজেট সহায়তা হিসেবে সরকার ঋণ হিসেবে এ অর্থ আশা করছে। উন্নয়ন সহযোগী সংস্থা এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) ও জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) এবং কোরিয়া সরকারের কাছে এ পরিমাণ অর্থ চেয়েছে সরকার। এর মধ্যে এআইআইবির কাছে ৪০ কোটি, জাইকা থেকে ৩২ কোটি ও কোরিয়ার কাছে ১০ কোটি ডলার চাওয়া হয়েছে।

বাজেট সহায়তার ব্যাপারে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সম্প্রতি কোরিয়ার অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা উপপ্রধানমন্ত্রী কিয়ংগো চু, এআইআইবির প্রেসিডেন্ট জিন লিকুয়ান এবং জাইকার প্রেসিডেন্ট তানাকা আকিহিকোকে আলাদা চিঠি পাঠিয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ২১ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]