সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুনাফা বেড়েছে এপেক্স ফুড বিএসআরএমের

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৫ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

মুনাফা বেড়েছে এপেক্স ফুড বিএসআরএমের

খাদ্য খাতের কোম্পানি এপেক্স ফুডের মুনাফা উল্লেখযোগ্য হারে বেড়েছে। গত জানুয়ারি-মার্চ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৭১ পয়সা। গত বছরের একই সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় ছিল ১ টাকা ৪০ পয়সা। অর্থাৎ গত প্রান্তিকে এপেক্স ফুডের মুনাফা বেড়েছে

১৬৫ শতাংশ। প্রধান শেয়ারবাজার ডিএসইর ওয়েবসাইটে প্রকাশিত খবর থেকে এ তথ্য জানা গেছে। ডিএসইর ওয়েবসাইটে গতকাল সােমবার এপেক্স ফুডসহ ১৬ কোম্পানি এবং একটি মিউচুয়াল ফান্ডের সর্বশেষ জানুয়ারি-মার্চ প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এর মধ্যে রানার অটোমোবাইলস এবং তাল্লু স্পিনিং লোকসান করার তথ্য দিয়েছে। বাকি ১৪ কোম্পানি মুনাফা করেছে। এর মধ্যে তিনটির মুনাফা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় কমেছে। প্রকাশিত তথ্য অনুযায়ী, স্টিল খাতের বিএসআরএম লিমিটেডের মুনাফাও উল্লেখযোগ্য হারে বেড়েছে। সর্বশেষ প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৩৫ পয়সা, যা গত বছরের একই প্রান্তিকে ছিল ৩ টাকা ৯০ পয়সা। অর্থাৎ গত প্রান্তিকে এ কোম্পানির মুনাফায় ৩৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। যদিও চলতি হিসাব বছরের প্রথম ৯ মাসের বিবেচনায় বিএসআরএমের ইপিএস কমেছে। ৯ মাসে তাদের ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ২২ পয়সা; আগের হিসাব বছরের একই সময়ে তা ছিল ১২ টাকা ১ পয়সা। বিএসআরএম গ্রুপের বিএসআরএম লিমিটেডের ইপিএস উল্লেখযোগ্য হারে বাড়লেও একই গ্রুপের বিএসআরএম স্টিলের মুনাফা সে হারে বাড়েনি। সর্বশেষ প্রান্তিকে এ কোম্পানির ইপিএস হয়েছে ২ টাকা ৯৮ পয়সা, যা গত বছরের একই সময়ে ছিল ২ টাকা ৭৪ পয়সা। প্রকাশিত তথ্য অনুযায়ী, রাষ্ট্রীয় মালিকানাধীন পদ্মা অয়েলের মুনাফা বেড়েছে। গত জানুয়ারি-মার্চ প্রান্তিকে এ কোম্পানির শেয়ারপ্রতি ৬ টাকা ৫৫ পয়সা মুনাফা হয়েছে, যা গত বছরের একই সময়ে ছিল ৫ টাকা ১৭ পয়সা। এ ছাড়া একই প্রান্তিকে এপেক্স স্পিনিংয়ের ইপিএস ৮৭ পয়সা থেকে বেড়ে ৯৮ পয়সা; হাওয়েল টেক্সটাইল ৯৩ পয়সা থেকে ১ টাকা ৩৬ পয়সায় উন্নীত হওয়ার তথ্য দিয়েছে। তবে ইলেট্রনিক্স খাতের কোম্পানি ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের মুনাফা কমেছে। কোম্পানিটির প্রকাশিত তথ্য অনুযায়ী, গত জানুয়ারি-মার্চ প্রান্তিকে এ কোম্পানির নিট মুনাফা হয়েছে ২৩৬ কোটি টাকা বা শেয়ারপ্রতি নিট মুনাফা হয়েছে ৭ টাকা ৭৮ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ২৫০ কোটি টাকা বা ৮ টাকা ২৫ পয়সা। আর চলতি হিসাব বছরের প্রথম ৯ মাসের হিসাবে ওয়ালটনের ইপিএস দাঁড়িয়েছে ১২ টাকা ৩৪ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ২৭ টাকা ০৭ পয়সা। রানার অটোমোবাইলসের গত প্রান্তিকে শেয়ারপ্রতি ১ টাকা ৪১ পয়সা বা ১৬ কোটি টাকা লোকসান হয়েছে। আগের বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি ৭৮ পয়সা বা নিট প্রায় ৯ কোটি টাকা মুনাফা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০০ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৫ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]