সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জমজমের পানি নিতে এখন থেকে মানতে হবে ৪ শর্ত

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৯ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

সৌদি আরব থেকে দেশে ফেরার সময় ওমরাহ ও হজযাত্রীরা জমজমের পানি বহন করতে চাইলে চারটি শর্ত মানতে হবে।

জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের নিজস্ব ওয়েবসাইটে জানিয়েছে, ওমরাহ ও হজ শেষে নিজ দেশে ফেরার সময় যাত্রীরা শুধু পাঁচ লিটার জমজমের পানির বোতল সঙ্গে নিয়ে যেতে পারবেন।

কর্তৃপক্ষ আরো জানায়, ওমরাহ ও হজযাত্রীরা লাগেজের ভেতর জমজমের পানির বোতল নিতে পারবেন না, বরং বিমানে নিজেদের সঙ্গে জমজমের বোতল রাখতে হবে।

এছাড়া সৌদি থেকে নিজ দেশে জমজমের পানির বোতল নিতে চাইলে অবশ্যই তা মূল কেন্দ্র থেকে ক্রয় করতে হবে। অন্য কোথাও থেকে ক্রয় করলে গ্রহণযোগ্য হবে না। একজন হজ ও ওমরাহযাত্রী শুধু পাঁচ লিটারের একটি বোতল সঙ্গে নিতে পারবেন।

হজ ও ওমরাহ যাত্রীদের আন্তর্জাতিক ফ্লাইটে জমজমের পানির বোতল বহনের অনুমতির জন্য নুসুক অ্যাপের মাধ্যমে ওমরাহ নিবন্ধনের প্রমাণ দেখাতে হবে।

মসজিদে হারামের কাছে অবস্থিত বরকতময় পানি জমজম কূপ। পবিত্র কাবা ও এই কূপের মধ্যে দূরত্ব মাত্র ৩৮ গজের। ইব্রাহিম (আ.) এর ছেলে ইসমাঈল (আ.) এর স্মৃতিবিজড়িত কূপ জমজম।

হজ ও ওমরাহ আদায়কারীর জন্য বিশেষভাবে এবং পৃথিবীর সব মুসলমানের জন্য সাধারণভাবে জমজমের পানি পান করা মুস্তাহাব। সহিহ হাদিসে বর্ণিত হয়েছে যে নবীজি (সা.) নিজে জমজম থেকে পানি পান করেছেন। -(সহিহ বুখারি, হাদিস : ১৫৫৬) সূত্র— সৌদি গেজেট

Facebook Comments Box
advertisement

Posted ৮:৪৪ পূর্বাহ্ণ | শনিবার, ২৯ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(145 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]