শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘অপরাধের’ জন্য পুতিনের সাজা হওয়া উচিত: জেলেনস্কি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩ | প্রিন্ট

‘অপরাধের’ জন্য পুতিনের সাজা হওয়া উচিত: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য’ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাজা পাওয়া উচিত। নেদ্যারল্যান্ডস সফরে গিয়ে দেশটির রাজধানী দ্য হেগে ভাষণে আজ বৃহস্পতিবার এ কথা বলেন জেলেনস্কি। খবর: বিবিসি’র।

আন্তর্জাতিক অপরাধ আদালতের শহর দ্য হেগে জেলেনস্কি বলেন, ‘হেগে আমরা সবাই ভিন্ন এক ভ্লাদিমির পুতিনকে দেখতে চাই। তার অপরাধমূলক কাজের জন্য তিনি নিষেধাজ্ঞা পাওয়ার যোগ্য। আমি নিশ্চিত, আমরা যখন জিতব, এটি ঘটবে।’

নাৎসি জার্মানির বিচারে যেভাবে ন্যুরেমবার্গে যে দৃষ্টান্ত স্থাপন হয়েছিল, রাশিয়ার ‘আগ্রাসনমূলক অপরাধের’ বিচার করতেও তেমন যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল স্থাপনের দাবি জানান ইউক্রেনের প্রেসিডেন্ট।

যুদ্ধাপরাধের ঘটনার তালিকা দেন ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, গতমাসে অর্থাৎ শুধু এপ্রিলেই ছয় হাজার যুদ্ধাপরাধ ঘটিয়েছে রাশিয়া। এসব ঘটনায় ১১ শিশুসহ ২০৭ জন ইউক্রেনীয় নিহত হয়েছে।

নেদারল্যান্ডস সফরে গিয়ে দেশটি থেকে পাওয়া অস্ত্রের জন্য ধন্যবাদও জানান ভলোদিমির জেলেনস্কি।

ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘যুদ্ধটা আমরা চাইনি, এখন আমাদের এটির শেষ দেখতে হবে এবং এটি আমরা করে ছাড়ব।’

মস্কোয় ক্রেমলিনে ড্রোন হামলার অভিযোগের পরদিনই নেদারল্যান্ডস সফর করলেন ভলোদিমির জেলেনস্কি। রাশিয়া বলছে, ইউক্রেন ভ্লাদিমির পুতিনকে হত্যার জন্য ড্রোন হামলা চালিয়েছে। এদিকে আজ কিয়েভজুড়ে বিমান হামলা চালিয়েছে রাশিয়া।

Facebook Comments Box
advertisement

Posted ২:২০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(218 বার পঠিত)
(195 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]