শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরাসরি ঢাকা থেকে কায়রো ফ্লাইট শুরু

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৪ মে ২০২৩ | প্রিন্ট

সরাসরি ঢাকা থেকে কায়রো ফ্লাইট শুরু

মিসর যেতে দুবাই, শারজাহ ও জেদ্দায় নামতে হতো বাংলাদেশিদের। সরাসরি না গিয়ে এসব দেশে নামতে হতো। তবে আজ রোববার (১৪ মে) থেকে এবার কায়রোতে সরাসরি ফ্লাইট শুরু করেছে ইজিপ্ট এয়ার। প্রতি রোববার ও বুধবার ইজিপ্ট এয়ার সংস্থাটির ফ্লাইট ঢাকা থেকে কায়রোর উদ্দেশে ছেড়ে যাবে।

শনিবার (১৩ মে) এক অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী জানিয়েছেন, ইজিপ্ট এয়ার চালু হওয়ায় সুদৃঢ় হবে ঢাকা-কায়রো সম্পর্ক।

নীল নদের দেশ মিসর। শিক্ষা, ভ্রমণ, বাণিজ্যসহ বিভিন্ন উদ্দেশ্যে কায়রোতে বাংলাদেশিদের নিয়মিত যাতায়াত রয়েছে। তবে সরাসরি ফ্লাইট না থাকায় এত দিন দুবাই, শারজাহ বা জেদ্দা হয়ে যেতে হতো কায়রোতে। এবার অপেক্ষার অবসান হলো। রোববার থেকে ঢাকা-কায়রো সরাসরি ফ্লাইট শুরু করেছে মিসরের রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা ইজিপ্ট এয়ার।

এ উপলক্ষে গতকাল শনিবার (১৩ মে) রাজধানীতে এক অনুষ্ঠানের আয়োজন করে ইজিপ্ট এয়ার। সংস্থাটি বলছে, প্রথম ফ্লাইটেই যাত্রীদের অভাবনীয় সাড়া পাওয়া গেছে। সুখবর হচ্ছে প্রথম ফ্লাইট এর সব টিকিটই প্রায় শেষ। এটা বিমান পরিবহন খাতে একটি অনন্য উদাহরণ। প্রথম ফ্লাইটে সাধারণত ৫০ থেকে ৬০ শতাংশ যাত্রী হয়। কিন্তু ৯৫ শতাংশের ওপরে টিকিট বিক্রি হয়ে গেছে।

অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী জানান, এর মাধ্যমে ঢাকা-কায়রো সম্পর্ক আরও সুদৃঢ় হবে। আগামী দিনে এ আকাশ যোগাযোগ বাংলাদেশ ও মিসর সম্পর্কে নতুন দিগন্তের সূচনা করবে। এর মাধ্যমে বিমান চলাচল ও নতুন কর্মক্ষেত্রের সুযোগ সৃষ্টি হবে।

প্রসঙ্গত, সপ্তাহে প্রতি রোববার ও বুধবার এ উড়োজাহাজ সংস্থাটির ফ্লাইট ঢাকা থেকে কায়রোর উদ্দেশে ছেড়ে যাবে। এরই মধ্যে সংস্থাটি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) থেকে ফ্লাইট পরিচালনার অনুমতি পায়। গত মার্চের ২৯ তারিখ বেবিচকের সহকারী পরিচালক (এয়ার ট্রান্সপোর্ট) মো. ওয়াহিদুজ্জামান ওই অনুমতিপত্রে সই করেন।

ইজিপ্টএয়ারের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, ইজিপ্টএয়ার ঢাকা-কায়রো রুটে প্রাথমিকভাবে সপ্তাহে দুটি ফ্লাইট পরিচালনা করবে। বিমান সংস্থাটি এই রুটে যাত্রী বহনে বোয়িং ৭৮৭-৯ মডেলের উড়োজাহাজ ব্যবহার করবে। এ ছাড়া ওই রুটে ফ্লাইট সংখ্যা আরও বাড়ানোর জন্য বেবিচকের কাছে অনুমতি চাইবে সংস্থাটি।

বর্তমানে ইজিপ্টএয়ার আফ্রিকা, ইউরোপ, এশিয়া এবং আমেরিকার ৮১টি গন্তব্যে যাত্রী ও মালবাহী পরিষেবা পরিচালনা করে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১৭ পূর্বাহ্ণ | রবিবার, ১৪ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]