বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সার্ক অঞ্চলে ব্যবসায়িক বাধা এখনও দূর হয়নি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩ | প্রিন্ট

সার্ক অঞ্চলে ব্যবসায়িক বাধা এখনও দূর হয়নি

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্যের অমিত সম্ভাবনা রয়েছে। চলমান বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে এটি আরও বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সার্কের মতো সম্ভাবনাময় জোটকে এতদিন কাজে লাগানো যায়নি। এখনও দূর করা যায়নি এ অঞ্চলের দেশগুলোর মধ্যে বিভিন্ন ব্যবসায়িক বাধা। অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে আঞ্চলিক বাণিজ্য জোরদারে সদস্য দেশগুলোকে আরও উদ্যোগী ও সক্রিয় হতে হবে।বুধবার রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে দক্ষিণ এশীয় অঞ্চলে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে সার্কের গুরুত্ব শীর্ষক আলোচনায় বক্তারা এসব কথা বলেন। দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এ অনুষ্ঠানের আয়োজন করে।

 

আলোচনায় এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপটে বৈশ্বিক বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে একটি প্রধান আকর্ষণ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করার অনন্য সুযোগ রয়েছে দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য। এই অঞ্চলের তরুণদের দক্ষ মানবসম্পদে রূপান্তরিত করতে পারলে তা অঞ্চলটির জন্য আশীর্বাদ বয়ে আনবে। দক্ষিণ এশিয়ার বিশাল ভোক্তাবাজার এখানকার জন্য এক ধরনের আশীর্বাদ। এ সুযোগ কাজে লাগাতে হবে।

এফবিসিসিআই সভাপতি বলেন, নতুন বাজারে প্রবেশ, পণ্য বৈচিত্র্যকরণ, আন্তঃসীমান্ত ব্যবসায়িক সহযোগিতা বাড়ানোসহ ব্যবসায়িক বাধা দূর করার মাধ্যমে সার্কের বাণিজ্যকে আরও সমৃদ্ধ করতে কাজ করতে পারে বেসরকারি খাত। সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিআই) বিজনেস টু বিজনেস মিটিং এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। সার্ক সিসিআইর ওয়ার্কিং গ্রুপগুলোকে আরও সক্রিয় করার পরামর্শ তিনি।

স্বাগত বক্তব্যে এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, সার্কভুক্ত দেশগুলোর মধ্যে প্রতিশ্রুতিবদ্ধ সম্পর্ক স্থাপন করা গেলে এ অঞ্চল হতে পারে বিশ্বের অন্যতম গতিশীল ও উদীয়মান শক্তি। এ লক্ষ্যে শীর্ষ বাণিজ্য সংগঠন এবং সংস্থাগুলোকে ঘনিষ্ঠভাবে কাজ করতে হবে।

সার্ক সিসিআইর সাবেক সভাপতি রুয়ান এদিরিঙ্গে বলেন, ‘সার্কভুক্ত দেশগুলোর বিপুল জনশক্তি, বিশাল বাজার, অর্থ এবং পর্যাপ্ত খনিজ সম্পদ ও কাঁচামাল রয়েছে। অথচ এসব সম্পদকে আমরা এখনও কাজে লাগাতে পারিনি।’

তাঁর মতে, দক্ষিণ এশীয় অঞ্চলে বাণিজ্য সম্প্রসারণে সার্ক চেম্বারের সদস্যদের নিজ নিজ দেশের ব্যবসায়ী সংগঠন এবং সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে হবে। বিদ্যমান বাধা দূর করতে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে হবে।

সার্ক সিসিআইর সহসভাপতি আঞ্জুম নিসার বলেন, ‘অন্য আঞ্চলিক জোটগুলো বাণিজ্য সম্প্রসারণ এবং অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে জোরালোভাবে কাজ করছে। তারা নিজেদের মধ্যে ব্যবসায়িক বাধাগুলো দূর করে বাণিজ্যের পরিধি বাড়িয়েছে। কিন্তু সেই তুলনায় সার্ক অনেক পিছিয়ে। দুর্ভাগ্যজনক হলেও সত্য, আমরা এখনও সার্কের মতো সম্ভাবনাময় একটি জোটকে কাজে লাগাতে পারিনি।’

তিনি বলেন, ওষুধ, পর্যটন, পোশাকসহ বিভিন্ন খাতে আন্তঃবাণিজ্য বাড়ানো সম্ভব। সে জন্য উদ্যোগ নিতে হবে সবাইকে। এ অঞ্চলে বাণিজ্যের সম্ভাবনাকে কাজে লাগাতে সব দেশের সরকারকে আরও তৎপর হওয়ার জন্য কাজ করতে হবে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, গত এক দশকে সার্ক চেম্বার তার উদ্দেশ্য বাস্তবায়নে ব্যর্থ হয়েছে। সদস্য দেশগুলোর মধ্যে ভালো ব্যবসায়িক সম্পর্ক তৈরি হয়নি। তারা নিজেদের মধ্যে ব্যবসায়িক বাধাগুলো দূর করতে পারেনি। বৈচিত্র্য আনতে পারেনি ব্যবসায়। এ প্রসঙ্গে মালদ্বীপের সাবেক মন্ত্রী মরিয়ম শাকিলা বলেন, সার্কের সদস্য দেশগুলোর মধ্যে বিদ্যমান ব্যবসায়িক বাধা দূর করতে হবে। তাহলে সবাই উপকৃত হবে।

ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় বসু বলেন, ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে বেনাপোল, পেট্রাপোল বন্দরের অবকাঠামোর উন্নয়ন হয়েছে। এখন ব্যবসা বাড়ানোর সুযোগ তৈরি হচ্ছে। ইউএন ইএসসিএপির দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম এশিয়া অফিসের ডেপুটি হেড এবং সিনিয়র ইকোনমিক অ্যাফেয়ার্স কর্মকর্তা ড. রাজন সুদেশ রত্ন অনুষ্ঠানে অতিথি বক্তা ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পলিসি এক্সচেঞ্জ অব বাংলাদেশের চেয়ারম্যান ড. এম. মাশরুর রিয়াজ।

এ ছাড়াও সার্ক সিসিআইর ভাইস প্রেসিডেন্ট এবং নেপাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফএনসিসিআই) সাবেক সভাপতি চন্ডি রাজ ঢাকাল, আফগানিস্তান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য জানাকা সিদ্দিকী প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:১৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]