শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশেষ আইন প্রত্যাহার হলো আসামের ২৮ জেলা থেকে

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০১ জুন ২০২৩ | প্রিন্ট

বিশেষ আইন প্রত্যাহার হলো আসামের ২৮ জেলা থেকে

ভারতের মণিপুর রাজ্যে সহিংস পরিস্থিতির মধ্যে আসামের ২৮ জেলা থেকে সেনাবাহিনীর বিশেষ আইন আফসপা (আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট) তুলে নিল কেন্দ্রীয় সরকার। এই আইনে নিরাপত্তা বাহিনীর কোনো কর্মকর্তা ঘটনাস্থলে একক সিদ্ধান্তে গুলি চালাতে পারেন। এ কারণে এই আইনের বিরুদ্ধে অসংখ্য মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে, বিশেষ করে উত্তর-পূর্ব ভারতে। খবর এনডিটিভির।

২২ মে আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেছিলেন, ২০২৩ সাল শেষ হওয়ার আগে গোটা আসাম থেকে আফসপা তুলে নেওয়া হবে। গতকাল বুধবার আসামের ৩৫টির মধ্যে ২৮ জেলা থেকে আফসপা তুলে নেওয়া হয়েছে।

তবে সাত জেলায় গত এপ্রিলে নতুন করে আইনটি পুনর্বহাল করা হয়েছে। এসব জেলায় আফসপা থাকছে। এসব জেলা হচ্ছে- তিনসুকিয়া, ডিব্রুগড়, চাড়াইদেও, শিবসাগর, জোরহাট, গোলাঘাট এবং কার্বি আংলঙের ডিমা হাসাও। এর মধ্যে ছয়টি জেলা উত্তর বা আপার আসামে। সেখানে নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার (ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম) এখনও কিছু অস্তিত্ব রয়েছে বলে বিশেষ আইনটি সেখান থেকে সরানো হয়নি। তার একটু নিচে মণিপুর, নাগাল্যান্ড এবং মেঘালয়ঘেঁষা ডিমা হাসাও থেকেও আইনটি তোলা হয়নি।

Facebook Comments Box
advertisement

Posted ২:১০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০১ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(218 বার পঠিত)
(195 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]