সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সিকেল সেল’ রোগের কারণ, লক্ষণ ও প্রতিরোধের উপায়

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ জুন ২০২৩ | প্রিন্ট

‘সিকেল সেল’ রোগের কারণ, লক্ষণ ও প্রতিরোধের উপায়

স্বাস্থ্য ও চিকিৎসা
‘সিকেল সেল’ রোগের কারণ, লক্ষণ ও প্রতিরোধের উপায়
‘সিকেল সেল’ রোগের কারণ, লক্ষণ ও প্রতিরোধের উপায়

ছবি: প্রতীকী

‘সিকেল সেল’ (কাস্তে-কোষ ব্যাধি) রক্তাল্পতাজনিত জিনগত একটি রোগ। বংশ পরম্পরায় এই রোগ হয়ে থাকে।

বিশেষজ্ঞ মতানুসারে, যদি দেখা যায় মা অথবা বাবা এই রোগের জিন বহন করছে তবে তাদের সন্তানের এই রোগ হবে না। তবে সন্তান জিনটির বাহক হয়ে থাকবে। আবার বাবা ও মা উভয়েই যদি এই জিনের বাহক হন তবে তাদের সন্তানের এই রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

বহু মানুষ মারা যান এই রোগে। তবে একটু সচেতন হলে সিকেল সেল রোগ প্রতিরোধ করা সম্ভব।

সিকেল সেল রোগের কারণ

এটি একটি বংশগত হিমোগ্লোবিন-বিকার ঘটিত ব্যাধি যার প্রধান উপসর্গ রক্তাল্পতা। রোগটি সিকল সেল অ্যানিমিয়া নামে বেশি পরিচিত। এত রোগে রক্তের লোহিত রক্ত কোষগুলো কাস্তে আকৃতির দেখায় বলে এই নাম। এই লোহিত কণিকাগুলো অনমনীয় বলে প্লীহার ছাঁকনিতে আটকা পড়ে যায় ও তাড়াতাড়ি বিনষ্ট হয়। তাই এতে যে সরাসরি রক্তাল্পতা হয় তা রক্তনাশক বা হিমোলাইটিক ধরনের রক্তাল্পতা (তবে নিচে দেখুন অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়াও এই রোগের ক্রাইসিস দশায় কখনো কখনো হতে পারে)।

সিকেল সেল রোগ

> সিকেল সেল রোগ বা সিকেল সেল অ্যানিমিয়া রক্তের লোহিত রক্ত কণিকার একপ্রকার জিনগত অস্বাভাবিকতা, যার ফলে এই কোষগুলো অর্ধচন্দ্র বা কাস্তের মতো হয়ে যায়।

> এই অস্বাভাবিক লোহিত রক্ত কণিকাগুলো অনমনীয় এবং আঠালো হয়ে যায়, রক্তনালীতে আটকে যায়, যার ফলে শরীরের বিভিন্ন অংশে রক্ত এবং অক্সিজেন সরবরাহে ব্যাঘাত ঘটে।

> এই রোগের কারণে লোহিত রক্ত কণিকার জীবদ্দশা হ্রাস পায়, ফলস্বরূপ অ্যানিমিয়া বা সিকেল সেল অ্যানিমিয়ায় আক্রান্ত হন মানুষ।

সিকেল সেল বা কাস্তে ব্যাধির লক্ষণ

সিকেল সেল বা কাস্তে ব্যাধিতে রক্তাল্পতা (হিমোলাইটিক ক্রাইসিস) ছাড়া অন্যান্য উপসর্গের কারণও লোহিত কোষগুলোর অনমনীয়তা। এর ফলে ছোট রক্তবাহগুলো মাঝে মধ্যে জ্যাম হয়ে যায়। ফলে সাময়িক রক্ত সরবরাহের অভাবে স্থানীয় কলা-মৃত্যু ঘটতে পারে এবং এর ফলে নানা অঙ্গে ভয়ঙ্কর ব্যথা (পেইনফুল ক্রাইসিস) ও গোলযোগ দেখা দেয়। তাতে প্লীহার কিছু অংশ মরে শুকিয়ে ঝরে যেতে পারে, (autisplenectomy) বুকে ব্যাথা হতে পারে, মস্তিষ্কে স্ট্রোক, শিশ্নেপ্রায়াপিজম, অস্থি মজ্জায় রক্ত উৎপাদনের অভাব (অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া বা অবর্ধক রক্তশূণ্যতা), সাল্মোনেলা ব্যাক্টেরিয়া দ্বারা অস্টিওমায়েলাইটিস ইত্যাদি হতে পারে।

গুরুতর অ্যানিমিয়া, ব্যাথা, মাথাঘোরা, ক্লান্তি, গুরুতর সংক্রমণ, স্ট্রোক, মাথা ব্যাথা, গাঁটে ব্যাথা এবং হৃদযন্ত্রে নানা সমস্যা।

এ রোগ সম্পর্কে আরো জানুন

> বিশ্বের জনসংখ্যার অন্তত পাঁচ শতাংশ জিনগত কারণে হিমোগ্লোবিন সংক্রান্ত রোগ বহন করে, তার মধ্যে বেশিরভাগটাই সিকেল সেল রোগ এবং থ্যালাসেমিয়া।

> বংশগত কারণে হিমোগ্লোবিনের এই অস্বাভাবিকতা দেখা যায়, এক্ষেত্রে বাবা এবং মা উভয়ের দিক থেকে এই জিন আসে।

> হিমোগ্লোবিনের রোগ নিয়ে প্রতি বছর সারা বিশ্বে ৩০০,০০০ জন শিশু জন্ম গ্রহণ করছে।

> নির্দিষ্ট ব্যবস্থা এবং প্রতিরোধ কর্মসূচির মাধ্যমে সারা পৃথিবীব্যাপী হিমোগ্লোবিন সংক্রান্ত রোগের সমস্যা কমানো যেতে পারে।

> সিকেল সেল অ্যানিমিয়া একধরনের বংশগত রোগ, সংক্রামক নয়।

> আফ্রিকা এবং এশিয়ার মধ্যে এটি অন্যতম জনস্বাস্থ্য সমস্যা।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৫ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]