বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পরই টাইটানে ঘটে বিস্ফোরণ!

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৩ জুন ২০২৩ | প্রিন্ট

ডুবোযান ‘টাইটান’ যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পরপরই বিস্ফোরণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ শব্দ শনাক্ত করেছিল মার্কিন নৌবাহিনী। মার্কিন নৌবাহিনীর এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

গত রোববার (১৮ জুন) টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষ দেখতে পাঁচ আরোহী নিয়ে আটলান্টিক মহাসাগরের তলদেশের উদ্দেশে যাত্রা করেছিল টাইটান। সমুদ্রপৃষ্ঠ থেকে তলদেশের উদ্দেশে যাত্রা শুরুর পৌনে দুই ঘণ্টার মাথায় নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ডুবোযানটির।

চার দিন মহাসাগরের তলদেশে ব্যাপক তল্লাশির পর গতকাল বৃহস্পতিবার ডুবোযানটির ধ্বংসাবশেষ পাওয়ার কথা জানান উদ্ধারকারীরা।

যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড এক সংবাদ সম্মেলনে জানায়, আটলান্টিক মহাসাগরের তলদেশে টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষের আশপাশে টাইটানের ধ্বংসাবশেষ পাওয়া যায়। ডুবোযানটি বিস্ফোরিত হয়েছে ধারণা করা হচ্ছে।

সমুদ্র পর্যটনে ডুবোযানটি পাঠিয়েছিল যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান ওশানগেট। গতকাল প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, এ দুর্ঘটনায় ডুবোযানটির পাঁচ আরোহীই মারা গেছেন।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন নৌবাহিনীর এক কর্মকর্তা সিবিএস নিউজকে বলেন, বিস্ফোরণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ শব্দ শনাক্ত হওয়ার তথ্য তাঁরা যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডকে দ্রুত জানিয়ে দিয়েছিলেন। টাইটানের খোঁজে আটলান্টিক মহাসাগরে অনুসন্ধান এলাকার পরিসর কমিয়ে আনতে এ তথ্য ব্যবহার করেছিল যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড।

বিস্ফোরণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ শব্দ শনাক্ত হওয়ার এ তথ্য আগে কেন প্রকাশ্যে বলা হয়নি, তা স্পষ্ট নয়।

সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৩ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(229 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]