সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যে কারণে বাংলাদেশের স্কোয়াডে ৩ পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ | প্রিন্ট

যে কারণে বাংলাদেশের স্কোয়াডে ৩ পরিবর্তন

টানা তিন জয়ে এরই মধ্ই জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট দল। চট্টগ্রামে অনুষ্ঠিত এই তিন ম্যাচের স্কোয়াড আগেই ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চট্টগ্রাম পর্ব শেষে এবার ঢাকায় অনুষ্ঠিত হবে পাঁচ ম্যাচ সিরিজের শেষ দুই টি-২০।

মিরপুরে অনুষ্ঠিতব্য পরবর্তী দুই ম্যাচের জন্য বুধবার (৮ মে) দল ঘোষণা করে বিসিবি। শেষ দুই ম্যাচের জন্যও ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করা হয়। তবে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হতে যাওয়া এই দুই ম্যাচের স্কোয়াডে আছে তিন পরিবর্তন।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়া প্রথম তিন ম্যাচের স্কোয়াডে থাকা দুই বাঁহাতি ব্যাটার আফিফ হোসেন ধ্রুব ও পারভেজ হোসেন ইমন এবং বাঁহাতি পেসার শরিফুল ইসলাম বাদ পড়েছেন। তাদের বদলে শেষ দুই ম্যাচের স্কোয়াডে ফিরেছেন তিন বাঁহাতি সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান এবং সৌম্য সরকার।

শেষ দুই ম্যাচে সাকিব-মুস্তাফিজের খেলার বিষয়টি আগে থেকেই নির্ধারিত ছিল। তবে অনেকের প্রশ্ন লিটনকে বাদ না দিয়ে পারভেজ হোসেন ইমনকে কেন বাদ দেয়া হলো? স্কোয়াডে ৩ পরিবর্তন নিয়ে কথা বলেছেন বিসিবির অন্যতম নির্বাচক আব্দুর রাজ্জাক।

বাঁহাতি পেসার শরিফুলের প্রসঙ্গে নির্বাচক বলেন, ‘শরিফুলকে মূলত বিশ্রাম দেয়া হয়েছে। আপনারা সবাই জানেন, শরিফুল অনেক দিন ধরে ক্রিকেটের মধ্যে রয়েছে। হাই-ইন্টেন্সিটির ম্যাচ খেলেছে, প্রিমিয়ার লিগের ম্যাচ খেলেছে। ওকে (শরিফুল) একটা বিরতি দেয়া হয়েছে। যাতে পরিবারকে সময় দিতে পারে। নিজেও একটু বিশ্রাম পায়। শরীরটাকে রিচার্জ করে ফিরতে পারে।’

মুস্তাফিজের দলে যোগ দেওয়া প্রসঙ্গে রাজ্জাক বলেন, ‘মুস্তাফিজকে আমরা একই কাজ করেছি। যখন ও (মুস্তাফিজ) ভারত থেকে এসেছে। ওর সঙ্গে কথা বলেই আসলে খানিক বিশ্রাম দেওয়া হয়েছে। যেহেতু অনেক দিন ধরে দেশের বাইরে ক্রিকেটের মধ্যে ছিল মুস্তাফিজ, তাই পাশাপাশি পরিবারকে একটু সময় দেয়ার দরকার আছে।

তিনি আরো বলেন, ‘এই বিষয়টি বিবেচনায় এনে কিছুটা দেরি করে শেষ ২ ম্যাচের জন্য বিবেচনায় এনেছি। ভারত থেকে ফেরার পর আমরা মুস্তাফিজকে বিশ্রাম দিতে চেয়েছিলাম। তাকে জিজ্ঞেস করা হয়েছিল, আগে নেবে নাকি পরে নেবে। মুস্তাফিজ আগে নেয়ার কথা বলেছে যে, বিশ্রাম নিয়ে একবারে খেলে চলে যাবে।’

চট্টগ্রামে হওয়া তিন ম্যাচের কোনোটিতেই একাদেশে সুযোগ পাননি পারভেজ হোসেন ইমন ও আফিফ হোসেন ধ্রুব। শেষ দুই ম্যাচে দুইজনকেই বাদ দিয়ে স্কোয়াড ঘোষণা দেয়া হয়েছে। সুযোগ পাওয়ার আগেই বাদ, বিসিবি তাদের বিষয়ে এমন সিদ্ধান্ত কেন নিলো?

এ প্রশ্নের জবাবে রাজ্জাক বলেন, ‘স্বাভাবিকভাবেই সাকিব তো ছুটিতে ছিল। ছুটি থেকে আসার পর প্রিমিয়ার লিগ খেলেছে এবং আমাদের চিন্তাতেই ছিল। বিশ্বকাপ খেলার আগে কিছু আন্তর্জাতিক ম্যাচ খেলবে। শেষ দুটি টি-২০র জন্য আমরা ওকে আগে থেকেই চিন্তা করে রেখেছিলাম। আফিফের ক্ষেত্রেও একই জিনিস। যারাই এই দলে আছে, সবাই কিন্তু আমাদের সিস্টেমের মধ্যে আছে। সিস্টেমের বাইরে কেউ না। যদিও হয়তো সবাইকে সবসময় সুযোগ দেয়া সম্ভব হয় না দলের কম্বিনেশনের কারণে।’

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]