শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এদিকে দুর্গত এলাকায় উদ্ধার তৎপরতায় সহায়তা করতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী হান ডক-সু। রোববারও কোরীয় উপদ্বীপে তুমুল বর্ষণ হবে বলে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, যে কারণে হতাহতের এই সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৫ জুলাই ২০২৩ | প্রিন্ট

এদিকে দুর্গত এলাকায় উদ্ধার তৎপরতায় সহায়তা করতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী হান ডক-সু।  রোববারও কোরীয় উপদ্বীপে তুমুল বর্ষণ হবে বলে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, যে কারণে হতাহতের এই সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ দেশটির সাধারণ নির্বাচন অক্টোবরে যথাসময়ে অনুষ্ঠিত হওয়ার ইঙ্গিত দিয়েছেন। বৃহস্পতিবার টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, আগামী মাসে তাঁর সরকার ভেঙে যাবে। তত্ত্বাবধায়ক সরকারের হাতে শাসনভার হস্তান্তর করা হবে। খবর ডনের।

পাকিস্তানের পার্লামেন্ট দ্বিকক্ষবিশিষ্ট। সংবিধান অনুযায়ী প্রতি পাঁচ বছর পরপর অনুষ্ঠিত হবে সাধারণ নির্বাচন। বর্তমান পার্লামেন্টের মেয়াদ শেষ হবে ১৩ আগস্ট।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী, নিম্নকক্ষ পাঁচ বছরের মেয়াদের জন্য নির্বাচিত হয়। নতুন নির্বাচনের আগে ম্যান্ডেটসহ একটি ‘অরাজনৈতিক’ সরকারকে ক্ষমতায় বসানো হয়। তাদের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয় নির্বাচন।

শাহবাজ বলেন, গত বছরের এপ্রিলে প্রধানমন্ত্রী হিসেবে জাতি আমাকে দেশ পরিচালনার পবিত্র দায়িত্ব দেয়। সংবিধান অনুযায়ী ২০২৩ সালের আগস্টে এই দায়িত্ব তত্ত্বাবধায়ক সরকারের কাছে ফিরিয়ে দেব।

২০১৮ সালের ১৮ আগস্ট হওয়া নির্বাচনে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান প্রধানমন্ত্রী নির্বাচিত হন। পাকিস্তানের রাজনৈতিক ঐতিহ্য বজায় রেখে ইমরানও পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করতে পারেননি।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৫ অপরাহ্ণ | শনিবার, ১৫ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(230 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]