শনিবার ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাঁদের পথে ‘বাহুবলী’

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৫ জুলাই ২০২৩ | প্রিন্ট

চাঁদের পথে ‘বাহুবলী’

বিজ্ঞান যত এগিয়েছে, মানুষের চাঁদ ছুয়ে দেখার তৃষ্ণা বেড়েছে তত। ১৯৬৯ সালের ২০ জুলাই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তৈরি মহাকাশযান অ্যাপোলো ১১-তে করে মানুষ প্রথম পৃথিবী থেকে ৩ লাখ ৮৪ হাজার কিলোমিটার দূরে চাঁদের মাটিতে পা রেখে ইতিহাস তৈরি করে। এর পরও বেশ কয়েকবার চাঁদে মানুষসহ এবং মনুষ্যবিহীন সফল অভিযান হয়েছে।

দক্ষিণ এশিয়ায় ভারতই প্রথম চাঁদে গবেষণা যান পাঠানোর উদ্যোগ নেয়। একাধিকবার ব্যর্থ হলেও ভারত দমে যায়নি। আবার আশায় বুক বেঁধে নতুনভাবে চন্দ্রজয়ের পরিকল্পনা করেছে তারা। তারই অংশ হিসেবে এবার আবারও চাঁদের পথে রওনা হয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তৈরি চন্দ্রযান-৩।

গতকাল শুক্রবার ভারতীয় সময় দুপুর ২টা ৩৫ মিনিটে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতিশ ধাওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে সফলভাবে চন্দ্রযান-৩-কে চাঁদের উদ্দেশে উৎক্ষেপণ করা হয়েছে। এ সময় উৎক্ষেপণস্থলে ছিলেন ভারতের কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তিমন্ত্রী জিতেন্দ্র সিং। ইসরো এক টুইটে উৎক্ষেপণ সফল হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

ইসরো প্রধান এস সোমনাথের বরাত দিয়ে এএনআই জানিয়েছে, সবকিছু ঠিক থাকলে ৪০ দিন পর অর্থাৎ আগামী ২৩ আগস্ট ভারতীয় সময় বিকেল ৫টা ৪৭ মিনিটে চাঁদের বুকে নামতে পারে চন্দ্রযানের ভেতরে থাকা ল্যান্ডারটি। এই মিশন সফল হলে রাশিয়া, যুক্তরাষ্ট্র এবং চীনের পরে ভারত হবে চাঁদে নিয়ন্ত্রিত গবেষণা যান অবতরণকারী চতুর্থ দেশ। চন্দ্রযানের কেন্দ্রে রয়েছে এলভিএম-৩ রকেট, যা একে শক্তি জোগাবে এবং পৃথিবীর কক্ষপথের বাইরে ঠেলে দেবে। একে বলা হয় ভারতীয় রকেটের ‘বাহুবলী’।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৭ অপরাহ্ণ | শনিবার, ১৫ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(231 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]