বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুয়েতে তাপমাত্রা ছাড়াল ৫০ ডিগ্রি, উন্মুক্ত স্থানে কাজে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩ | প্রিন্ট

কুয়েতে তাপমাত্রা ছাড়াল ৫০ ডিগ্রি, উন্মুক্ত স্থানে কাজে নিষেধাজ্ঞা

কুয়েতে তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। তাপমাত্রা ছাড়িয়েছে ৫০ ডিগ্রি সেলসিয়াস, গরম অব্যাহত থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। তাই সরাসরি সূর্যের আলোর নিচে বা উন্মুক্ত স্থানে শ্রমিকদের কাজের ক্ষেত্রে দেয়া হয়েছে নিষেধাজ্ঞা। আর আইন অমান্য করে শ্রমিকদের কাজে বাধ্য করলে কোম্পানিকে গুনতে হবে বড় অংকের জরিমানা।

কুয়েতে এখন মধ্যরাতেও তাপমাত্রা থাকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসে, আর দিনে যেন ৫০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতেই চায় না। যদিও অনেক সময় এসব উপেক্ষা করেই কাজ করতে হয় প্রবাসীদের।

তবে শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে কুয়েত সরকার প্রতি বছর ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত তিন মাস সরাসরি সূর্যের আলোর নিচে উন্মুক্ত স্থানে বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শ্রমিকদের কাজে নিষেধাজ্ঞা দিয়ে থাকে। এই তিন মাস দেশটির বিভিন্ন কর্মস্থান পরিদর্শন করেন দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

যদি কেউ আইন অমান্য করে শ্রমিকদের কাজ করতে বাধ্য করে তাহলে আইন অমান্যকারীদের বিরুদ্ধে থাকে শাস্তিমূলক ব্যবস্থা।

এদিকে কুয়েত আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, চলতি সপ্তাহে কুয়েতের আবহাওয়া অত্যন্ত গরম থাকবে এবং উচ্চ আর্দ্রতার পাশাপাশি প্রতি ঘণ্টায় ২০ থেকে ৫৫ কিলোমিটার বেগে ধূলিঝড়ের আশঙ্কা রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]