বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বায়ুদূষণের শীর্ষে জোহানেসবার্গ, ঢাকার অবস্থান কত?

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩ | প্রিন্ট

বায়ুদূষণের শীর্ষে জোহানেসবার্গ, ঢাকার অবস্থান কত?

দেশে বেশ কিছু দিন ধরে ঢাকার বায়ুমান যথেষ্ট উন্নতির দিকে বিরাজমান রয়েছে। মঙ্গলবার (১৮ জুলাই) বায়ুদূষণে শীর্ষে ১০-এর তালিকায় ঢাকার অবস্থান নেই। একই দিন এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) সূচকে ১৯৪ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে সাউথ আফ্রিকার শহর জোহানেসবার্গ।

এদিন সকাল ৯টা ১৫ মিনিটে দূষণের মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচকের তালিকায় ঢাকা ৬৭ স্কোর নিয়ে ২৮তম স্থানে অবস্থান করছে। মূলত ঢাকার বায়ুমান মাঝারি ধরনের অস্বাস্থ্যকর।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার বলছে, সকাল ৯টা ১৫ মিনিটে ঢাকার বাতাসের একিউআই স্কোর ছিল ৬৭, যা মাঝারি অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। এ স্কোর নিয়ে ঢাকা রয়েছে আইকিউএয়ারের তালিকার ২৮ নম্বরে। একই দিন একিউআই সূচকে ১৯৪ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে জোহানেসবার্গ। ১৬৯ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই, ১৪৮ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে ভারতের দিল্লি।

এ ছাড়াও দশম স্কোরে থাকা দেশগুলো হলো: যুক্তরাষ্ট্রের ওয়াসিংটন ডিসি (১৩৯) স্কোর, ইন্দোনেশিয়ার জাকার্তাও (১৩৭), পাকিস্তানের লাহোর (১২৯), ব্রাজিলের একটি শহর সো পাউলো (১২৬), পাকিস্তানের করাচি (১১৬), চিলির সান্তিয়াগো (১০৩), চায়নার সাংহাই রয়েছে ৯৭ স্কোর নিয়ে দশম স্থানে।

প্রতিদিন সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে থাকে। প্রতি মুহূর্তের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত হচ্ছে, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। আর তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

কয়েক দিন টানা বৃষ্টির কারণে ঢাকার বাতাসের মানের উন্নতির দিকেই রয়েছে। ঢাকার বাতাস এখন ভালো বলে জানাচ্ছে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার। আইকিউএয়ারের তালিকায় আজ ঢাকার অবস্থান ২৮। এদিকে ১০৪ এর তালিকায় রয়েছে বেলজিয়ামের ব্রাসেলস। যা শূন্য স্কোর নিয়ে ভালো বায়ুমান বিরাজ করছে সেখানে। এছাড়াও ১০৫ এর তালিকায় রয়েছে শূন্য স্কোর নিয়ে রয়েছে নরওয়ের অসলো শহর।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৮ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]