বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘের নতুন প্রতিষ্ঠান হতে পারে এআই

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩ | প্রিন্ট

জাতিসংঘের নতুন প্রতিষ্ঠান হতে পারে এআই

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের সম্ভাব্য ঝুঁকি নিয়ে প্রথমবারের মতো বৈঠক করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের এই বৈঠকে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, এআই স্টার্টআপ ‘অ্যানথ্রোপিক’-এর সহপ্রতিষ্ঠাতা জ্যাক ক্লার্ক এবং গবেষণা সংস্থা ‘চায়না-ইউকে রিসার্চ সেন্টার ফর এআই এথিক্স অ্যান্ড গভর্ন্যান্স’-এর সহপরিচালক অধ্যাপক জেং ইয়ি বক্তব্য দেন। খবর সিএনএনের।গুতেরেস বলেন, সামরিক ও বেসামরিক খাতে এআইর ব্যবহার বৈশ্বিক শান্তি ও নিরাপত্তার জন্য গুরুতর বিপদ ডেকে আনতে পারে। ‘অসাধারণ’ এই প্রযুক্তিকে সুশাসনের মধ্যে আনতে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা, আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা বা জলবায়ু পরিবর্তনবিষয়ক আন্তঃসরকার প্যানেলের আদলে জাতিসংঘের অধীনে আলাদ একটি প্রতিষ্ঠান তৈরির যে দাবি উঠেছে, তাতে সমর্থন দেন গুতেরেস।

 

বৈঠকে চীন বলেছে, এ প্রযুক্তির ‘লাগামহীন ঘোড়ার মতো’ ছোটা থামাতে হবে। আর যুক্তরাষ্ট্র সতর্ক করে বলেছে, প্রযুক্তি যেন সেন্সরশিপ বা দমন-পীড়নের হাতিয়ার না হয়। বৈঠকে সভাপতিত্ব করেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]