শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনে বন্যা ও ভূূমিধসে ১০ জনের প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৬ আগস্ট ২০২৩ | প্রিন্ট

চীনে বন্যা ও ভূূমিধসে ১০ জনের প্রাণহানি

চীনের হেবেই প্রদেশে প্রবল বর্ষণে সৃষ্ট বন্যা-ভূমিধসে ১০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এছাড়াও নিখোঁজ রয়েছেন অন্তত ১৮জন। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (৪ আগস্ট) রাত থেকে শনিবার (৫ আগস্ট) সারাদিন চীনের হেবেই প্রদেশে বৃষ্টি হয়েছে । চীনের দুর্যোগ মোকবিলা দফতরের উদ্ধারকর্মীরা শনিবার দুপুর পর্যন্ত হেবেইয়ের বন্যা ও ভূমিধস কবলিত বিভিন্ন স্থান থেকে ১ কোটি ১৫ লাখ মানুষকে উদ্ধার করেছেন।

এছাড়া চীনের আবহাওয়া দফতর ইতোমধ্যে হেবেইয়ের বন্যা ও ভূমিধসের ঝুঁকিতে থাকা এলাকাগুলোতে রেড অ্যালার্ট জারি করেছে।

বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে জানা গেছে, তাদের একটি দল সরেজমিনে ঘুরে দেখেছে, প্রদেশের বিভিন্ন জেলার আবাসিক এলাকাগুলো রীতিমতো ঢেউ খেলছে বন্যার পানি। ব্যাপকমাত্রায় অবকাঠামোগত বিপর্যয় ঘটেছে এবং রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে।

এদিকে বন্যা কবলিত এলাকার যেসব বাসিন্দা এখনো তাদের বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যায়নি, তাদেরকে নৌকার মাধ্যমে ইন্সট্যান্ট নুডুলস, রুটি ও খাবার পানি পৌঁছে দিচ্ছেন উদ্ধারকারী দলের সদস্যরা।

গত জুনের শুরু থেকে জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত টানা তাপপ্রবাহে রীতিমতো পুড়েছে বেইজিংসহ চীনের বিভিন্ন অঞ্চল। তারপর জুলাইয়ের শেষে দিকে সুপার টাইফুন ‘ডকসুরি’র প্রভাবে রাজধানীসহ দেশটির বিভিন্ন এলাকায় শুরু হয়েছে টানা বৃষ্টি।

চীনের জরুরি অবস্থা বিষয়ক মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুলাই মাসেই হিটস্ট্রোক, তাপপ্রবাহজনিত সমস্যা, বন্যা ও ভূমিধস জাতীয় প্রাকৃতিক দুর্যোগের কারণে চীনে ১৪২ জনের মৃত্যু হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৫ পূর্বাহ্ণ | রবিবার, ০৬ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]