রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘের ৭৮তম অধিবেশনে অংশ নিতে নিউইয়র্ক গেলেন মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

জাতিসংঘের ৭৮তম অধিবেশনে অংশ নিতে নিউইয়র্ক গেলেন মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু

জাতিসংঘের ৭৮তম অধিবেশনে অংশ দিতে নিউইয়র্ক গেলেন টেলিলিংক গ্রুপ ও সিটি এ্যাসেট ডেভেলপার্স লিমিটেড এর চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু। সেখানে তিনি বাংলাদেশের উদ্যোক্তা সাথে প্রতিনিধি হয়ে, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের ব্যবসায়ীদের সঙ্গে বাণিজ্য, বিনিয়োগ উন্নয়ন ও সম্প্রসারণে উদ্যোগ নেয়ার কথা রয়েছে।

এর আগে গত রবিবার (১৭সেপ্টেম্বর) তিনি জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে অংশ নিতে একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন।

সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে রাষ্ট্রীয় বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করার কথা রয়েছে।
এছাড়াও জতিসংঘের সাধারণ অধিবেশন ও জাতিসংঘে বাংলাদেশ মিশন আয়োজিত সভা, নিউইয়র্ক চেম্বার অব কমার্সের বৈঠক,বাংলাদেশ-আমেরিকান বিজনেস অ্যালায়েন্সের ব্যবসায়িক সংলাপ, ইউএস চেম্বার অব কমার্সের সভা,যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক সেমিনারসহ বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করার কথা রয়েছে ।

এর আগে, মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হয়ে লন্ডনে রানী দ্বিতীয় এলিজাবেথ এর শেষকৃত্যে অংশগ্রহন ও জাতিসংঘের ৬৯তম, ৭১তম, ৭২তম,৭৩ তম ৭৪তম, ৭৬তম ও ৭৭তম অধিবেশনে যোগদান করেছিলেন। এছাড়া তিনি গুরুত্বপূর্ণ বিভিন্ন ব্যাবসায়ীক সফরে কানাডা, দুবাই,অস্ট্রেলিয়া,জাপান, ইংল্যান্ড, ইন্ডিয়া, চায়না, ভূটান, নেপাল, ইতালী, ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে আমন্ত্রিত হয়ে দেশীয় আন্তর্জাতিক বাণিজ্য উন্নয়ন, সম্প্রসারণ ও প্রসারে ব্যবসায়ীদের প্রতিনিধিত্ব করতে সফর করেছেন।

মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু কেন্দ্রীয় আ.লীগের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন। তিনি কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার উপদেষ্টা, বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের প্রেসিডিয়াম সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য বিষয়ক উপকমিটির সদস্য,সাবেক কলেজ ছাত্রলীগের সভাপতি, আ.লীগের কেন্দ্রীয় উপকমিটির সাবেক সহ-সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের আজীবন সদস্য তিনি।

দেশের শীর্ষ ব্যবসায়ী ও শিল্পপতি আ.লীগের এ নেতা, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএসএস (প্রথম শ্রেণি) ও সমাজকল্যাণে এমফিল ডিগ্রি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক এ শিল্পপতিকে স্বচ্ছতা,নৈতিকতা ও দূরদর্শিতার জন্য বারবার প্রধানমন্ত্রীর সাথে বিশ্বের বিভিন্ন দেশে সফর সঙ্গী হয়েছেন। আ.লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের বিভিন্ন দেশে শীর্ষ রাজনৈতিক নেতা ও শিল্পপতিদের সাথে তার রাজনৈতিক প্রজ্ঞা,ব্যবসায়ীক, ও কূটনীতিক দূরদর্শিতার জন্য সফরসঙ্গী করে নিয়ে যান মোহাম্মদ নিজাম উদ্দিন জিটুকে।

এবারের জাতিসংঘের অধিবেশনে অংশ নিয়ে দেশের ব্যবসায়ী ও শিল্পখাত সম্মৃদ্ধ করতে নানামুখী উদ্যোগসহ আমদানি রপ্তানি নিয়ে বিভিন্ন দেশ থেকে আসা ব্যবসায়ী ও শিল্পপতিদের সাথে আলোচনার কথা রয়েছে। এছাড়াও দেশের অর্থনীতিকে সম্মৃদ্ধ, বিদেশের ব্যবসায়ীদের বাংলাদেশ বিনিয়োগ করতে উৎসাহীত করা,অর্থনীতির চাকা সচল রাখতে বিগত সময়ের মতো এবারও বিশ্ববাজারে দেশীয় শিল্প খাত প্রসারে কাজ করবে বলে আশা করছেন, নোয়াখালী-১ আসন থেকে আ.লীগের মনোনয়ন প্রত্যাশি মোহাম্মদ নিজাম উদ্দিন জিটু।

Facebook Comments Box
advertisement

Posted ১০:৫৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]