শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শাসক নয়, আমি ঢাকা-১৮ আসনবাসীর সেবক হতে চাই: দয়াল কুমার বড়ুয়া

দয়াল কুমার বড়ুয়া   |   বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

শাসক নয়, আমি ঢাকা-১৮ আসনবাসীর সেবক হতে চাই: দয়াল কুমার বড়ুয়া

ঢাকা-১৮ আসনটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১,১৭,৪৩, ৪৪,৪৫,৪৬,৪৭,৪৮,৪৯,৫০,৫১,৫২,৫৩ নং ওয়ার্ড এবং দক্ষিণখান, খিলক্ষেত, তুরাগ, উত্তরা এবং বিমানবন্দর থানা ও ভাটারা থানার একাংশ উত্তরখান থানার এলাকা নিয়ে গঠিত। এটি জাতীয় সংসদের ১৯১তম আসন।
আসনটিতে গত নির্বাচনে ১৪টি ওয়ার্ডে মোট ২১৭টি কেন্দ্রের ১ হাজার ৩৫৩টি কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। মোট ভোটার ৫ লাখ ৭৭ হাজার ১৮৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৯৬ হাজার ১৩৫ জন, নারী ভোটার ২ লাখ ৮১ হাজার ৫৩ জন।

ঢাকা-১৮ আসন রাজধানীর একটি গুরুত্বপূর্ণ আসন হলেও আসনটি অবহেলিত। বরাবরই এখানে সুযোগ্য ও সাংগঠনিক কর্মদক্ষতাসম্পন্ন প্রার্থীর অভাব। আর এ কারণেই অনুন্নত এলাকা হলো এটি। দুর্নীতি এই জনপদের স্বাস্থ্য, শিক্ষা, আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়নকে সম্পূর্ণভাবে গ্রাস করে ফেলেছে। যোগাযোগ ব্যবস্থাও ভাল নয়। পাশাপাশি এখানে অত্যন্ত দায়িত্বশীল ও আলোকিত নেতৃত্বের প্রয়োজন।

২০১৭ সালের জুলাই মাসে ঢাকার আশেপাশের যে ৮ টি ইউনিয়ন কে নতুন যে ১৮ টি ওয়ার্ডের মাধ্যমে সিটি কর্পোরেশন এর অন্তর্ভুক্ত করা হয়েছে এ এলাকাগুলোর জন্য বিদ্যুৎ ও পানির সংযোগ, পয়োনিষ্কাশন, খেলার মাঠ, পার্ক, জলাধার সংরক্ষণ, সড়ক ও অলিতে গলিতে সড়কবাতি স্থাপনসহ সড়কপথের অবকাঠামো এবং ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নের জন্য মহাপরিকল্পনা গ্রহণ করা হলেও নানা কারণে অনেকগুলো প্রকল্প এখনো আলোর মুখ দেখেনি।

ঢাকা-১৮ আসনে বেশ কয়েকটি সমস্যা রয়েছে। অন্যতম প্রধান সমস্যা হলো; সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি। ড্রেনেজ ব্যবস্থা নেই। গ্যাসের সমস্যা প্রকট। সুপেয় পানির সমস্যা, ওয়াসার সাপ্লাইর পানিতে ময়লা ও দুর্গন্ধ। চিকন সরু রাস্তা। ভাঙাচোরা অধিকাংশ সড়ক। মশার ব্যাপক উপদ্রব। কোন সড়কেই পথচারীদের হাটার পুটপাত নেই। সর্বত্র মাদকের ছড়াছড়ি। ময়লা রাখার কোন ডাম্পিং নেই। এতে আশপাশে ডোবানালা বা খালি জায়গায় যত্রতত্র ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। উত্তরখান, দক্ষিণখান, তুরাগ থানা ও ৪৪, ৪৫, ৪৬, ৪৭, ৪৮, ৪৯, ৫০, ৫২, ৫৩, ৫৪ নং ওয়ার্ডে খেলার মাঠ, পার্ক, সরকারি হাসপাতাল নেই। ভ্যাটারি চালিত অটো রিক্শার জন্য সর্বত্র যানজট লেগে থাকে। ম্যানহোলের বর্জ রাস্তায় জমাবদ্ধ পানির সাথে মিশে নোংরা পরিবেশ সৃষ্টি। কিশোরগ্যাং এর ব্যাপক উৎপাত। সিটি করপোরেশনে নাগরিক সুবিধা পেতে ভোগান্তি। জায়গা জমি প্রভাবশালী কর্তৃক দখলের ভয়।

রাজধানীর বিমানবন্দর, আজমপুর, জয়নাল মার্কেট ও আব্দুল্লাহপুর হয়ে যে রাস্তাগুলো দক্ষিণখান ও উত্তরখান গিয়েছে সেখানে যাত্রীদের পোহাতে হচ্ছে অবর্ণনীয় দুর্ভোগ। রাস্তায় চরম ভোগান্তি নিয়ে চলাচল করছে শিক্ষার্থী, কারখানার শ্রমিকসহ বিভিন্ন পেশার কয়েক হাজার মানুষ। বিভিন্ন সময় জনপ্রতিনিধিরা প্রতিশ্রুতি দিলেও গত ৩/৪ বছরে ওই রাস্তাগুলোতে কোন কাজ করা হয়নি। সংস্কারের অভাবে ভাঙ্গাচুরা ও খানাখন্দে ভরা ওই রাস্তায় চরম ভোগান্তি নিয়ে চলাচল করছে ওই এলাকার বিভিন্ন পেশার মানুষসহ শিক্ষার্থীরা। সামান্য বৃষ্টি নামলেই দুর্ভোগের সীমা থাকে না।
রাস্তাগুলো পানিতে ডুবে যায়। এলাকাবাসীর চলাচলের কোন উপায় থাকে না।

আমি ঢাকা-১৮ আসনের একজন স্থায়ী বাসিন্দা হিসেবে আপনাদের সাথে দীর্ঘদিন যাবৎ বসবাস করছি। অত্র এলাকার বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠন এবং সমাজসেবামূলক বিভিন্ন কার্যক্রমের সাথে ওতপ্রোতভাবে যুক্ত থাকায় এখানকার তরুণ প্রজন্মের সাথে আমার একটি আন্তরিক যোগাযোগ রয়েছে। আমি এ আসনের ৭ টি থানার বিভিন্ন ওয়ার্ডের প্রত্যন্ত এলাকাগুলোতে গিয়েছি, মাদ্রাসা এতিমখানা গুলোতে গিয়েছি, হাসপাতাল/ ডায়াগনস্টিক সেন্টার গুলোতে গিয়েছি। এ এলাকা তথা বৃহত্তর উত্তরা, তুরাগ, উত্তরখান, দক্ষিণখান, খিলক্ষেতসহ ঢাকা ১৮ আসনের মানুষের দীর্ঘদিনের যে সমস্যাগুলো এবং এখানকার সামাজিক নানা অসংগতি আমাকে গভীরভাবে ভাবিয়ে তুলছে। ব্যক্তিগতভাবে যারা আমার কাছে এসেছেন বিভিন্ন অভিযোগ ও সমস্যার কথা জানিয়েছেন আমি তাদের অভিমত শুনেছি এবং সাধ্যানুযায়ী তা সমাধানের চেষ্টা করেছি। তবে এখানকার বৃহৎ যে সমস্যাগুলো দীর্ঘদিন এ এলাকার মানুষ মোকাবিলা করে আসছে সেগুলো ধারাবাহিকভাবে সমাধানযোগ্য।

এ আসনের বিভিন্ন পেশার মানুষের সাথে আমার একটি সৌহার্দপূর্ণ যোগাযোগ রয়েছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি সামনের দিনগুলোতে এখানে একজন উপযুক্ত জনপ্রতিনিধি দরকার যিনি এ আসনের প্রত্যন্ত অঞ্চলগুলোতে ঘুরে ঘুরে সমস্যাগুলো সঠিকভাবে চিহ্নিত করে এর সমাধানে সংশ্লিষ্ট দপ্তরগুলোকে নিয়ে কার্যকর উদ্যোগ নিবেন এবং একইসাথে স্থানীয় প্রতিনিধিদের সাথে তার নিবিড় যোগাযোগ থাকবে। আমি যখন বিভিন্ন ওয়ার্ডে মতবিনিময় সভা করি স্থানীয় জনগণের মাধ্যমে স্থানীয় সমস্যাগুলো জানতে পারি একই এলাকায় দীর্ঘদিনের একই সমস্যাগুলো আমাকে গভীরভাবে ভাবায়। যদিও এ সমস্যাগুলোর ব্যক্তিপর্যায়ে পরিকল্পনা ও সমাধান সম্ভব নয়। এ অবস্থায় সামনের দিনগুলোতে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বৃহত্তর উত্তরাসহ সমগ্র ঢাকা ১৮ আসনকে ঘিরে আমার দীর্ঘদিনের যে স্বপ্ন, পরিকল্পনা এবং কমস্পৃহা সেটির বাস্তবায়নে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমি ঢাকা ১৮ সংসদীয় আসন থেকে জাতীয় পার্টির পক্ষে সংসদ সদস্য পদপ্রার্থী।

ঢাকা ১৮ আসন ঘিরে আমার পরিকল্পনা:

১. আমি মনে করি এখানে স্থানীয় প্রতিনিধিদের সাথে তাদের জনপ্রতিনিধির একটি যোগাযোগের দূরত্ব রয়েছে। সাধারণ মানুষের নিত্যদিনের যে সমস্যাগুলো সহজেই সমাধানযোগ্য নিয়মিত মতবিনিময় না থাকায় মানুষ তার সে অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। প্রত্যেক মাসে ২টি বা কমপক্ষে ১টি “জনতার মুখোমুখি’ বা গণমানুষের জন্য শীর্ষক ওয়ার্ড ভিত্তিক সাধারণ মানুষ ও স্থানীয় প্রতিনিধিদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করা হবে আমার অন্যতম প্রধান লক্ষ্য। এর মাধ্যমে স্থানীয় সমস্যা চিহ্নিতকরণ এবং সমাধানে এলাকাবাসীর অভিমত গ্রহণ করে পদক্ষেপ নেওয়াই মূল লক্ষ্য।

২. উত্তরখান, দক্ষিণখান, খিলক্ষেত, তুরাগসহ যেসকল এলাকা অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয় এসকল এলাকায় অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প গ্রহণের মাধ্যমে সুগভীর ড্রেনেজ ব্যবস্থা তৈরি করা।

৩. ব্যবহার অনুপযোগী স্থানীয় সড়কগুলোকে দ্রুত সংস্কারের ব্যবস্থা করা।

৪. বর্ষা মৌসুমে ডেঙ্গুর প্রাদুর্ভাব কমাতে সিটি কর্পোরেশন এর সাথে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা। ৫. ক্রমবর্ধমান অপরিকল্পিত নগরায়ণ ঠেকাতে বিশেষজ্ঞ কমিটি ও রাজউকের সাথে সমন্বিত প্রচেষ্টা শুরু করা।

৬. চাঁদাবাজি বন্ধ করে ফুটপাত দখলমুক্ত করা এবং যত্রতত্র গাড়ি পার্কিং হ্রাসে ব্যবস্থা নেওয়া। ৭. উন্নয়নকাজে যথাযথ সমন্বয়ের মাধ্যমে জনভোগান্তি কমাতে সংশ্লিষ্ট দপ্তরগুলোর সাথে সমন্বয় সাধনের মাধ্যমে সুষ্ঠু তদারকির ব্যবস্থা করা।

৮. মাদকের ভয়াবহতা থেকে এ আসনের তরুণদের ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট এলাকার থানা ও দপ্তরগুলোর সাথে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা, সচেতন- তামূলক কার্যক্রম শুরু করা এবং ধীরে ধীরে খেলার মাঠের সংখ্যা বাড়ানোর জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া।

১৯. যানজট লেগে থাকা অপ্রশস্ত সড়কগুলো প্রয়োজনীয়তার ভিত্তিতে প্রশস্তকরণের উদ্যোগ গ্রহণ করা। ১০. কিশোর গ্যাংয়ের অপতৎপরতা রোধে সামাজিক নেতৃত্বের মাধ্যমে এলাকাভিত্তিক স্বেচ্ছাসেবক টিম গঠন করে তরুণদের সামাজিক কাজে অংশগ্রহণ

বৃদ্ধি করা।

১১. ভবিষ্যতে জলবায়ু পরিবর্তনজনিত তীব্র তাপদাহ হ্রাসকরণে সিটি কর্পোরেশন এর সাথে বৃক্ষরোপণের জন্য প্রয়োজনীয় এলাকা চিহ্নিত করে স্বেচ্ছা- সেবক টিমের মাধ্যমে বৃক্ষরোপণ এবং জলাধার সংরক্ষণের ব্যবস্থা করা।

১২, ঢাকা ১৮ আসনে বসবাসরত ছিন্নমূল ও বাস্তচ্যুত মানুষদের পুনর্বাসনের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা।

পরিশেষে বলছি, ‘জনগণের সেবা করাও একটি ইবাদত। আমার ব্যক্তিগতভাবে কোন চাওয়া-পাওয়া নেই। আমি মন থেকে আপনাদের দোয়া চাই। আমি মন থেকে মানুষের সেবা করতে চাই। একজন সংসদ সদস্য মন থেকে চাইলেই এই অঞ্চলের অর্থনীতিসহ সার্বিকভাবে উন্নয়ন করতে পারে। রাজধানীর শিল্পপতি এবং ব্যবসায়ীদের উৎসহ করতে হবে এই অঞ্চলে ব্যবসা করার জন্য। আমি বর্তমান সরকারের উন্নয়নের অংশিদার হতে চাই। এজন্য আমি আপনাদের কাছে দোয়া চাই। মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা আমাকে সুযোগ দিলে আমি উন্নয়ন ও তাদের সেবা করার সুযোগ পাবো।

লেখক: দয়াল কুমার বড়ুয়া, কলামিস্ট ও জাতীয় পার্টি নেতা, সভাপতি, চবি অ্যালামনাই বসুন্ধরা। সংসদ সদস্য প্রার্থী ঢাকা-১৮ আসন।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]