শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইলিশ ধরায় বরিশালে ৫৬ জেলের আটক

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৫ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

ইলিশ ধরায় বরিশালে ৫৬ জেলের আটক

বরিশালে মা ইলিশ সংরক্ষণ ও আহরণ বন্ধে পৃথক অভিযানে বিপুল পরিমাণ কারেন্ট জালসহ ৫৬ জেলেকে আটক করেছে নৌ পুলিশ।

শুক্রবার ও শনিবার বরিশাল কীর্তনখোলা নদীসহ জেলার কালা বদর, আড়িয়াল খাঁ, মেঘনা ও তেঁতুলিয়াসহ বিভিন্ন নদীতে অভিযান চালায় বরিশাল নৌ পুলিশ।

বরিশাল অঞ্চলের পুলিশ সুপার কফিল উদ্দিনের নির্দেশনায় নৌ পুলিশের বিভিন্ন ইউনিটের সদস্যরা এ অভিযান পরিচালনা করেন।

পুলিশ সুপার কফিল উদ্দিন জানান, গত দুইদিনে ইলিশ আহরণ বন্ধের অভিযানে কীর্তনখোলা, কালা বদর, আড়িয়াল খাঁ, মেঘনা ও তেঁতুলিয়াসহ বিভিন্ন নদীতে পৃথক অভিযান চালায় নৌ পুলিশ। এ সময় বিপুল পরিমাণ কারেন্ট জালসহ ৫৬ জনকে আটক করা হয়।

আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে। ইলিশ শিকার বন্ধের অভিযান অব্যাহত থাকবে। পরে অবৈধ কারেন্ট জালগুলো পুড়িয়ে ফেলা হয়।

অপরদিকে বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার তেঁতুলিয়া নদীতে মা ইলিশ রক্ষার অভিযান গিয়ে হামলার শিকার হয়েছে ভ্রাম্যমাণ আদালতের অভিযানিক দল। এ ঘটনায় তিনজন আহত হয়েছেন।

মা ইলিশ নিধনের দ্বিতীয় দিনে শনিবার বেলা সাড়ে ১১টার দিকে নদীর মোস্তাবাজার এলাকায় হামলার শিকার হন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম তানভীর আহমেদ।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. কামাল হোসেন বলেন, বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তানভীর আহমেদের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত তেঁতুলিয়া নদীতে অভিযান চালায়। নদীতে মাছ শিকার করা জেলেদের ধাওয়া করে তিনটি ইঞ্জিনচালিতসহ পাঁচটি নৌকা ও কারেন্ট জাল উদ্ধার করেন। এ সময় তারা দুইটি ইঞ্জিনচালিত নৌকা ছিনিয়ে নেন। নৌকা দুইটি রক্ষা করতে এগিয়ে গেলে তিন মাঝিকে পিটিয়েছে হামলাকারীরা। এ ঘটনায় অজ্ঞাতদের নামে মামলা করা হবে।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম তানভীর আহমেদ বলেন, হামলার পর একটি ইঞ্জিনচালিতসহ তিনটি নৌকা ও তিনটি কারেন্ট জাল জব্দ করা হয়েছে। হামলায় কেউ গুরতর আহত হয়নি।

Facebook Comments Box
advertisement

Posted ৯:১৬ পূর্বাহ্ণ | রবিবার, ১৫ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]