শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদেশ থেকেই ভূমি উন্নয়ন কর পরিশোধ করা যাবে: ভূমিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৮ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

বিদেশ থেকেই ভূমি উন্নয়ন কর পরিশোধ করা যাবে: ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, প্রবাসী বাংলাদেশিরা যেন বিদেশে বসেই সহজে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারেন এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বুধবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয় সভাকক্ষে অনুষ্ঠিত স্মার্ট ভূমি ব্যবস্থাপনার উপ-কমিটির সভায় এ কথা বলেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন ভূমি সচিব মো. খলিলুর রহমান।

সভায় জানানো হয়, ভূমি মন্ত্রণালয় প্রতিমাসে প্রায় ৩ লাখ নামজারি মামলা অনলাইনে নিষ্পত্তি, ঘরে বসেই ভূমি উন্নয়ন কর পরিশোধ, ডাক বিভাগের মাধ্যমে খতিয়ান ও ম্যাপ প্রাপ্তি, ১৬১২২/৩৩৩ কল সেন্টারে ফোন করেই ভূমিসেবা গ্রহণ, কিউআর কোড ভিত্তিক ভূমিসেবা দিচ্ছে।

সরকারি-বেসরকারি ১২টির অধিক দফতর-সংস্থার সঙ্গে ডাটার আন্তঃসংযোগ, ল্যামস-এর আন্তঃসিস্টেমসমূহের মাধ্যমে আন্তঃযোগাযোগ, কিউআর কোড ভিত্তিক খতিয়ান, দাখিলা ও ডিসিআর, ২য় প্রজন্মের স্মার্ট মিউটেশন, স্মার্ট এলডি ট্যাক্স, স্মার্ট খতিয়ান, এলএসজি’র মাধ্যমে সব ধরনের ডেটার আন্তঃসংযোগ, ২০ টির অধিক এসওপি/গাইডলাইনের খসড়া প্রণয়ন করেছে।

সব ভূমি অফিস ক্যাশলেস ঘোষণা, ভূমিসেবা প্রদানের কার্যক্রম উদ্যোক্তামুখী-করণ, সাইবার নিরাপত্তায় বিশেষায়িত ফার্ম নিয়োগ, অ্যাপ থেকেই ভূমিসেবা প্রদান, প্রতিদিন ৬ কোটি টাকার ভূমিসেবা ফি তাৎক্ষণিকভাবে কোষাগারে জমা, ল্যান্ড ক্লাউড সার্ভার-এর জন্য প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন, কিউআর কোড স্ক্যান করেই ভূমিসেবা ফি পরিশোধ করা হচ্ছে।

ভূমি মন্ত্রণালয় এরই মধ্যে প্রবাসীদের বিভিন্ন সেবা দিচ্ছে। এরমধ্যে অন্যতম হচ্ছে বিদেশে ডাকযোগে খতিয়ান প্রেরণ এবং ভূমিসেবা হটলাইন ১৬১২২ নম্বর থেকে ভূমি পরামর্শ সেবা। সুদূর ভেনিজুয়েলা এবং যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রবাসীরাও ডাকযোগে সার্টিফাইড খতিয়ান সেবা গ্রহণ করেন।

এই সময় ভূমিমন্ত্রী সংশ্লিষ্ট কর্মকর্তাদের ভূমি ব্যবস্থাপনায় স্মার্ট বাংলাদেশ ২০৪১- সংশ্লিষ্ট সব ক্ষেত্রসমূহ চিহ্নিত করতে নির্দেশ দেন। এছাড়া, চিহ্নিত ক্ষেত্রসমূহের উদ্দেশ্য, সমস্যা, সম্ভাবনা ও করণীয় নির্ধারণ এবং অন্যান্য সরকারি-বেসরকারি সংস্থার সাথে সম্পর্কযুক্ত বিষয়সমূহ চিহ্নিত করতে নির্দেশ দেন ভূমিমন্ত্রী।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আবু বকর ছিদ্দীক, ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান এ কে এম শামিমুল হক ছিদ্দিকী, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক মো. আব্দুল বারিকসহ ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দফতর/সংস্থা ও প্রকল্পের কর্মকর্তারা, ভূমি মন্ত্রণালয়ের ডিজিটাইজেশনের কার্যক্রম সম্পাদনকারী ভেন্ডর প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ এবং অন্যান্য অংশীজন প্রতিনিধিরা।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৯ অপরাহ্ণ | বুধবার, ১৮ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]