বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় তীব্র প্রতিরোধের মুখে ইসরায়েলি বাহিনী

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৯ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

ফিলিস্তিনের গাজার উত্তরাঞ্চলের বেশ কিছু জায়গায় ইসরায়েলি সৈন্যদের সঙ্গে তীব্র লড়াই হয়েছে বলে জানিয়েছে সশস্ত্র গোষ্ঠী হামাস। ইসরায়েলি সেনারা ট্যাঙ্ক নিয়ে পরপর দু’দিন অনুপ্রবেশ করার পর ‘পূর্ণ শক্তি’ দিয়ে তাদের মোকাবিলা করেছে তারা।হামাসের সামরিক শাখা আল কাসাম ব্রিগেডস এ তথ্য দিয়েছে। সীমান্ত পেরিয়ে ইসরায়েলি সেনা ও ট্যাঙ্ক শুক্রবার অনুপ্রবেশ করলে উত্তর গাজার বেইত হানুন এবং মধ্য গাজার বুরেজের কাছে ভয়াবহ যুদ্ধ হয় বলে হামাসের বিবৃতিতে জানানো হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার বলেছে, ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলের আগ্রাসনে অন্তত ৭ হাজার ৭০৩ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে সাড়ে ৩ হাজারের বেশি শিশু। হামলায় গাজার অন্তত ১১০ জন চিকিৎসাকর্মী নিহত ও শতাধিক আহত হয়েছেন। ক্ষতিগ্রস্ত হয়েছে ৫০টি অ্যাম্বুলেন্স। এগুলোর অর্ধেকই এখন অকেজো। ইসরায়েল বলেছে, গাজায় টেলিযোগাযোগ ও ইন্টারনেট বন্ধ করে দেওয়ার পরপর তারা উপত্যকায় স্থল অভিযান ‘সম্প্রসারণ’ করছে। অবরুদ্ধ ছিটমহলটি শুক্রবার সবচেয়ে ভয়াবহ বোমাবর্ষণের শিকার হয়। কিছুক্ষণ পরপরই সেখানে বড় ধরনের বিস্ফোরণ ঘটতে দেখা গেছে। ইসরায়েলি হামলায় গাজা ‘অগ্নিকুণ্ডে’ পরিণত হয় বলে উদ্ধারকর্মীরা জানিয়েছেন।

এদিকে, গাজা উপত্যকায় কিছু সৈন্য ঢুকেছে বলে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসকে জানিয়েছেন ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র মেজর নির দিনার। তবে তিনি স্থল অভিযান শুরুর বিষয়টি নিশ্চিত করেননি। তিনি দাবি করেন, ইসরায়েলি সৈন্য এবং ট্যাঙ্ক গাজা উপত্যকার ভেতরে অবস্থান করছে এবং তারা যুদ্ধ চালিয়ে যাচ্ছে। শনিবারও তাদের সৈন্য ও ট্যাঙ্ক গাজার ভেতরেই ছিল। ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, বিমান হামলার পাশাপাশি পদাতিক, সাঁজোয়া, ইঞ্জিনিয়ারিং এবং আর্টিলারি বাহিনী গাজা আক্রমণে অংশ নিচ্ছে।

এরই মধ্যে পশ্চিমা কূটনীতিকরা ইসরায়েলকে এখনই সর্বাত্মক হামলার দিকে দ্রুত অগ্রসর না হওয়ার আহ্বান জানিয়েছেন। যাতে লেবাননের হিজবুল্লাহ, ইরাক ও সিরিয়ার শিয়া মিলিশিয়া এবং ইয়েমেনের হুতি বাহিনী এই যুদ্ধে আরও ব্যাপকভাবে জড়িয়ে পড়ার সুযোগ না পায়। মধ্যপ্রাচ্যজুড়েই এখন যুদ্ধের লাল সংকেত দেখা যাচ্ছে। ইসরায়েলের সৈন্যদের সঙ্গে হিজবুল্লাহর প্রায় প্রতিদিনই সংঘর্ষ হচ্ছে। এ ছাড়া ইয়েমেন থেকেও শুক্রবার ইসরায়েলকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

এ পরিস্থিতিতে হামাসের হাতে জিম্মি ব্যক্তিদের মুক্তির বিষয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা বন্ধ হয়ে গেছে। তবে হামাসের সামরিক শাখা আল কাসাম ব্রিগেডসের মুখপাত্র আবু উবায়দাহ বলেছেন, ইসরায়েল যদি জিম্মি সংকটের সমাধান চায় তাহলে আমরা প্রস্তুত। ইসরায়েলের কারাগারে থাকা ৬ হাজার ফিলিস্তিনির মুক্তির বিনিময়ে তা হতে পারে। ইসরায়েলি হামলায় এ পর্যন্ত হামাসের হাতে থাকা ৫০ জিম্মি নিহত হয়েছেন বলেও তিনি জানান। এদিকে ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু গতকাল সাংবাদিকদের মুখোমুখি হন। তিনি বলেন, গাজায় সর্বাত্মক স্থল অভিযান শুরু হয়েছে। ইসরায়েলিদের ধৈর্য ধরতে হবে। ইসরায়েলি সেনারা ইতোমধ্যে গাজায় অপারেশন চালাচ্ছে। ইসরায়েলি মন্ত্রিসভা যুদ্ধের ব্যাপারে ঐক্যবদ্ধ। যুদ্ধ দীর্ঘায়িত হবে। আমরা তাতে জিততে চলেছি। যুদ্ধবন্দিদের যে কোনোভাবেই মুক্ত করা হবে। গতকাল গাজার দক্ষিণাঞ্চল কামানের গোলা ও ক্ষেপণাস্ত্রের আঘাতে কম্পমান ছিল। অবিরাম বিস্ফোরণে গাজার মাটি থরথর করে কাঁপছিল।

বিপুল ভোটে জাতিসংঘের প্রস্তাব পাস

মানবিক সহায়তার জন্য গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব বিপুল ভোটে পাস হয়েছে। শুক্রবার অনুষ্ঠিত সাধারণ পরিষদের অধিবেশনে এই প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। আরব দেশগুলোর পক্ষে সাধারণ পরিষদে প্রস্তাবটি উত্থাপন করে জর্ডান। এ সময় সদস্য দেশগুলোর মধ্যে প্রস্তাবের পক্ষে বাংলাদেশসহ ১২০টি দেশ এবং বিপক্ষে ১৪টি দেশ ভোট দেয়। ভোটদানে বিরত ছিল ভারতসহ ৪৫টি সদস্য দেশ। প্রস্তাবে হামাসের কাছে জিম্মি বেসামরিক ব্যক্তিদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয়।

টেলিযোগাযোগ ও ইন্টারনেট সেবা বন্ধে উদ্বেগ

প্রধান দুটি ফিলিস্তিনি নেটওয়ার্ক জানিয়েছে, তাদের ফোন এবং ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে। এই ব্ল্যাকআউটের কারণে গাজার ‘গণনৃশংসতা’ ঢাকা পড়তে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের জ্যেষ্ঠ গবেষক ডেবোরা ব্রাউন। দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) গাজার তথ্য যোগাযোগব্যবস্থা পুনরুদ্ধারের আহ্বান জানিয়েছে। তা না হলে ইসরায়েল-গাজা যুদ্ধের সবটুকু চিত্র তুলে ধরা সম্ভব হবে না। এতে ঘিরে নানা প্রোপাগান্ডা ও গুজব ছড়ানোর ঝুঁকি তৈরি হবে। গাজায় অবস্থানরত সাংবাদিকরা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

‘সার্জিক্যাল অভিযানের’ পরামর্শ যুক্তরাষ্ট্রের

মার্কিন কর্মকর্তারা ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে ব্যক্তিগত কথোপকথনে গাজায় বিমান এবং অন্যান্য বিশেষ বাহিনীকে নিয়ে একটি ‘সার্জিক্যাল অভিযানের’ পরামর্শ দিয়েছেন। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য মার্কিন কর্মকর্তারা ইসরায়েল থেকে ফিরে আসার পর এ পরামর্শ দেন। প্রথমত, মার্কিন কর্মকর্তারা অনুভব করেছেন, হামাসকে নির্মূল করার জন্য ইসরায়েলের বড় কোনো পরিকল্পনা নেই। আরেকটি উদ্বেগ হলো, স্থল অভিযান হলে জিম্মি উদ্ধার আলোচনা ব্যাহত হবে। তারা আরও উদ্বিগ্ন, স্থল অভিযান এ অঞ্চলে বিস্তৃত সংঘাত সৃষ্টি করবে।

নিউইয়র্কে ২০০ ইহুদি গ্রেপ্তার

শুক্রবার রাতে নিউইয়র্কের গ্র্যান্ড সেন্ট্রাল স্টেশনে ইহুদি ভয়েস ফর পিস আয়োজিত গণঅবস্থান থেকে নিউইয়র্ক পুলিশ ২০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। পুলিশ তাদের পিঠের পেছনে হাত বেঁধে দূরে সরিয়ে নিয়ে যায়। এ সময় স্টেশনটি সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে। সূত্র: আলজাজিরা, সিএনএন, বিবিসি ও এএফপি।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৪২ পূর্বাহ্ণ | রবিবার, ২৯ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(221 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]